যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন পরিষদের মতবিনিময় সভায় বনমালী ভৌমিক ॥ সিলেট বিভাগের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সোচ্চার ভূমিকা পালন করতে হবে

0
18

সরকারের সাবেক অতিরিক্ত সচিব, লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক বলেছেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ স্থানে সিলেট বিভাগের লোকজন দক্ষতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি এবং সর্বক্ষেত্রে রয়েছে সিলেট বিভাগের মানুষের অসামান্য অবদান। কিন্তু যোগাযোগ ব্যবস্থার কারণে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে, পাশাপাশি ব্যাহত হচ্ছে সিলেটের উন্নয়ন। সিলেট বিভাগের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করার জন্য সোচ্চার ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি সিলেট বিভাগের রেল, সড়ক, আকাশ এবং নৌ পথের সার্বিক সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্টদেরকে গুরুত্ব দিতে হবে।
সিলেট বিভাগ যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন পরিষদ-এর উদ্যোগে সিলেট বিভাগের রেল, সড়ক, আকাশ এবং নৌ পথের যোগাযোগ ব্যবস্থা ও যাত্রী সেবার মানোন্নয়নে আমাদের করণীয় এবং শাখা কমিটি গঠন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শুক্রবার (১০ আগষ্ট) বিকালে নগরীর মধুবন মাকের্টস্থ রাবেয়া খাতুন চৌধুরী অডিটোরিয়ামে সিলেট গণদাবী ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
রোটারিয়ান দিলওয়ার হোসেনের সঞ্চালনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জিয়াউল হক, বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট-এর কমান্ডার রোটারিয়ান ড. আর কে ধর, সিলেট গণদাবী ফোরামের সহ সভাপতি এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ, বীর মুক্তিযোদ্ধা জাফর উদ্দিন চৌধুরী, এডভোকেট বদরুল আলম চৌধুরী, মূল বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট বিভাগ যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন পরিষদ-এর কেন্দ্রীয় আহবায়ক এম কে সোহেল এবং স্বাগত বক্তব্য রাখেন জালালাবাদ এসোসিয়েশন ঢাকা-এর আজীবন সদস্য তাহমিনা আহাদ রোজী।
শুরুতে সমবেত কণ্ঠে শুরু হওয়া জাতীয় সংগীত পরিচালনা করেন জালালাবাদ এসোসিয়েশন ঢাকা-এর আজীবন সদস্য তাহমিনা আহাদ রোজী এবং তহুরা আহমদ মীম।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাবিপ্রবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমান, প্রবীণ হিতৈষী সংঘের সম্পাদক দেওয়ান মসুদ রাজা চৌধুরী, মৌলভীবাজার সমিতির মহিলা সম্পাদিকা শামীম আরা বেবী, সিলেট বিভাগ যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন পরিষদ শ্রীমঙ্গল শাখার আহবায়ক আবু সিদ্দিক মো. মূসা, অর্থমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাবেদ সিরাজ, সমাজসেবী নাসির উদ্দিন আহমদ, দেলোয়ার হোসেন, সিলেট মিডিয়ার সভাপতি আহমদ বকুল, বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি মোসাদ্দেক হোসেন সাজুল, কাতার জালালাবাদ এসোসিয়েশন-এর যুগ্ম সাধারণ সম্পাদক আহমদ মালেক প্রমুখ। এছাড়া মতবিনিময় সভায় সিলেট বিভাগের বিভিন্ন জেলা এবং উপজেলা থেকে আগত অতিথিবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরীকে আহবায়ক এবং জালালাবাদ এসোসিয়েশন ঢাকা-এর আজীবন সদস্য তাহমিনা আহাদ রোজীকে সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। মতবিনিময় সভায় অতিথিবৃন্দ সিলেট বিভাগের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান। বিভিন্ন প্রস্তাব উত্থাপন করে সিলেট বিভাগের সড়ক, রেল, নৌ এবং আকাশ পথের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহবান জানানো হয়। পাশপাশি সিলেট টু ঢাকায় দুটি বিমান, সিলেট টু চট্টগ্রাম, ঢাকায় চারটি ট্রেন এবং সড়ক, নৌ পথের জন্য কার্যকর উদ্যোগের নেওয়ার জন্য অনুরোধ করা হয়। অন্যথায়, সিলেটের সামগ্রিক উন্নয়ন ব্যাহত হবে বলে মন্তব্য করেন নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি