মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ ॥ শিক্ষার পাশাপাশি খেলাধূলার প্রতিও শিক্ষার্থীদের মনোযোগী হতে হবে

0
3

স্টাফ রিপোর্টার :
দক্ষিণ সুরমা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মো: আব্দুল্লাহ আল মাহমুদ বলেছেন, লেখাপড়ার পাশাপাশি খেলাধূলার প্রতি শিক্ষার্থীদের মনোযোগী হতে হবে। শুধু লেখাপড়া দিয়ে মনের বিকাশ ঘটানো সম্ভব নয়, তাই খেলাধূলার মধ্য দিয়ে মনের বিকাশ ঘটাতে হবে। তিনি বলেন, শিক্ষার পাশাপাশি খেলাধূলার বিকল্প নেই। খেলাধূলা সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে সাহায্য করে। এছাড়া যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত। বর্তমান শিক্ষাবান্ধব সরকার শিক্ষার মানকে আন্তর্জাতিক মানে পরিচালিত করতে বদ্ধপরিকর। তিনি অভিভাবক এবং শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদেরকে আপনারা স্বাধীনতার সঠিক ইতিহাস সম্পর্কে অবগত করবেন। আপনাদের বাচ্চারা যেন কোন অবস্থাতেই মাদক, জঙ্গি ও সন্ত্রাসের সাথে সম্পৃক্ত না হতে পারে সেইদিকে লক্ষ্য রাখতে হবে। শনিবার দুপুরে উপজেলার কামালগঞ্জস্থ (মকন দোকান) মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০১৮’র বিদ্যালয় ও কলেজ মাঠে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ শহিদুর রবের সভাপতিত্বে এবং স্কুল ও কলেজের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মালিক রাজুর পরিচালনায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলার প্রাক্তন ভাইস-চেয়ারম্যান আলহাজ¦ গোলাম হোসেন, ১নং মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ শেখ মো: মকন মিয়া, মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন অধ্যক্ষ মো: ফয়জুল হক চৌধুরী, হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী, মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন সহকারী প্রধান শিক্ষক বিষ্ণুপদ ভট্টাচার্য্য ও স্কুল ও কলেজের ম্যানেজিং কমিটির প্রাক্তন সদস্য ফটিক মিয়া।
অনুষ্ঠানের শুরুতে মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের এসএসসি পরীক্ষার্থী রায়হান হোসেনের কোরআন তেলওয়াতের মাধ্যমে এ সময় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০১৮তে উপস্থিত ছিলেন- মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজের ক্রীড়া শিক্ষক আব্দুল মতিন চৌধুরী, সহকারী শিক্ষক মোল্লা মাহমুদ হানিফ, মো: তাজুল ইসলাম, আসাদুজ্জামান, নাজমা সিদ্দিকা, রুমা তালুকদার, আয়শা বেগম, রেহানা পারভীন মুক্তা, লিটন মিয়া, কামরুজ্জামান, রনি মিয়া এবং কলেজের শিক্ষক নিরাজিতা খানম, ফয়জুন নাহার নাজমা, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, পারভীন আক্তার ও মো: জাহাঙ্গীর আলম প্রমুখ।
বক্তারা বলেন, বর্তমান সরকার শিক্ষাক্ষেত্রে অতিশয় গুরুত্ব দিয়ে যাচ্ছে। বাংলাদেশের সঠিক ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের জানতে হবে। শিক্ষাঙ্গনকে রাজনৈতিক প্রভাব মুক্ত রাখাসহ বাল্য বিবাহ রোধে সকলকে সজাগ থাকারও আহবান জানান বক্তারা।
অনুষ্ঠান শেষে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০১৮ এর প্রতিযোগি বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি দক্ষিণ সুরমা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মো: আব্দুল্লাহ আল মাহমুদ।
দলী ভলিবল খেলায় প্রথম স্থান অর্জন করে এসএসসি পরীক্ষার্থী ও দ্বিতীয় স্থান অর্জন করে ১০ম শ্রেণী। কাবাডি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে ৬ষ্ঠ শ্রেণী ও দ্বিতীয় স্থান অর্জন করে ৭ম শ্রেণী। হ্যান্ডবল ছোট গ্র“পে প্রথম স্থান অর্জন করে ৮ম শ্রেণীর ফারদিন আহমদ ও তার দল, বড় গ্র“পে প্রথম স্থান অর্জন করে ৯ম শ্রেণীর আলী আসকর ও তার দল। মোরগ লড়াই প্রতিযোগিতায় প্রথম স্থান ৭ম শ্রেণীর ছাত্র রতন আহমদ, দ্বিতীয় স্থান ৬ষ্ঠ শ্রেণীর রানা মিয়া ও তৃতীয় স্থান অর্জন করে ৭ম শ্রেণীর ছাত্র দীন ইসলাম। ১০০মিটার দৌড় ছোট গ্র“পের প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে ৬ষ্ঠ শ্রেণীর রানা মিয়া, দ্বিতীয় স্থান ৭ম শ্রেণীর দীন ইসলাম ও তৃতীয় স্থান অর্জন করে ৭ম শ্রেণীর রতন আহমদ এবং ২০০ মিটার দৌড় ছোট গ্র“পে প্রথম স্থান অর্জন করে ৬ষ্ঠ শ্রেণীর রানা মিয়া, দ্বিতীয় স্থান ৭ম শ্রেণীর রতন আহমদ ও তৃতীয় স্থান অর্জন করে ৭ম শ্রেণীর দীন ইসলাম।