মানবাধিকার রক্ষকরাই অনেক ক্ষেত্রেই মানবাধিকার লংঘন করছে – জেলা ও দায়রা জজ

0
6

রবিবার সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আমেরিকান কর্ণার ও আইন বিভাগের যৌথ উদ্যোগে ৭০তম আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আমেরিকান কর্ণারে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর মো: মনির উদ্দিনের সভাপতিত্বে ও আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবিরের পরিচালনায় প্রধান অথিতির বক্তব্যে সিলেট জেলা ও দায়রা জাজ ড. মো: গোলাম মর্তুজা মজুমদার বলেন, মানবাধিকার হচ্ছে মানুষের জন্মগত ও অস্থান্তরযৌগ্য অধিকার। এটি ধর্ম, বর্ণ, জাতি, লিঙ্গ নির্বিশেষে সবার পাওয়া উচিত। মানবাধিকার রক্ষকরাই অনেক ক্ষেত্রেই মানবাধিকার লঙ্গন করছে, তাই মানবাধিকার রক্ষায় সকলকেই আর বেশি সোচ্চার ও দায়িত্বশীল হওয়ার দরকার।
বিশেষ অথিতির বক্তব্যে সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যজিস্ট্রেট সাইফুজামান হিরো বলেন, আন্তর্জাতিক পরিমন্ডলে মানবাধিকার আজ হুমখির সম্মুখীন। মায়ানমার, ফিলিস্তিন, ইয়েমেন আজ মানবাধিকার পর্যদুস্ত হলেও মানবাধিকার রক্ষায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বর্তমান বাংলাদেশ সরকার বিশ্ব বাসীর সামনে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।
আরও বক্তব্য রাখেন প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো: তারেক উদ্দিন তাজ, আইন বিভাগের সিনিয়র প্রভাষক সাব্বির আহসান, ছাত্রদের পক্ষ থেকে বক্তব্য রাখেন আইন বিভাগের শিক্ষার্থী পাপ্পু ভট্টাচার্য্য, শাহারিয়ার, জুবায়ের, আফতার। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন আমেরিন কর্ণারের পরিচালক মো: মোস্তফা কামাল।
আরও উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার নসরত আফজা চৌধুরী, শিক্ষক/শিক্ষিকা, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র/ছাত্রী বৃন্দ। বিজ্ঞপ্তি