মহানগর বিএনপির মতবিনিময় সভায় টেলিকনফারেন্সে তারেক রহমান ॥ মত পার্থক্য ভুলে ঐক্যবদ্ধভাবে ফ্যাসিষ্ট সরকারের মোকাবেলা করতে হবে

0
37

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান বলেছেন- অবৈধ ফ্যাসিষ্ট সরকারের দুঃশাসনে দেশ-জাতি আজ গভীর সংকটে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বৈরাচারী সরকার মানুষের বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে। কেউ আজ প্রাণ খুলে কথা বলতে পারছে না। মিডিয়া সত্য প্রকাশ করতে পারছেনা। আদালত স্বাধীনভাবে কাজ করতে পারছে না। দুর্নীতি আর দলীয়করণের কারনে সরকার ও রাষ্ট্রের সকল প্রতিষ্ঠান আজ ধ্বংসের মুখে। প্রশ্নফাঁসের মাধ্যমে শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দেয়া হচ্ছে। তৃণমূল নেতাকর্মীরাই বিএনপির প্রাণ। অন্য যে কোন সময়ের তুলনায় বর্তমানে তৃণমূল নেতাকর্মীদের আরো বেশী ভূমিকা পালন করতে হবে। ছোট খাটো মত পার্থক্য ভুলে ঐক্যবদ্ধভাবে ফ্যাসিবাদী সরকারকে মোকাবেলা করতে হবে। মিথ্যা মামলার বেড়াজালে আবদ্ধ নেতাকর্মীদের মুক্ত করতে হবে। দেশ-জাতির এই কঠিন সময়ে আমাদের চলার শক্তি হচ্ছে জনগণ। দলীয় ঐক্য সুদূর করে এবং জনগণের সমর্থন নিয়েই আগামীর সকল আন্দোলন সংগ্রামে সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে। ষড়যন্ত্রমূলক মামলায় কারান্তরীণ গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে সিলেটবাসীকে ঐক্যবদ্ধ করতে তৃণমূল নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। দীর্ঘ এক যুগ পর টেলিকনফারেন্সে প্রিয় সিলেটের নেতাকর্মীদের সাথে কথা বলে ভাল লাগছে। ইনশাআল্লাহ আগামীতে সরাসরি আপনাদের সাথে কথা হবে। সেই দিন আর বেশী দূরে নয়। আমাদের বিজয় সুনিশ্চিত।
গতকাল শুক্রবার আগামী ১০ এপ্রিলের সিলেট বিভাগীয় সমাবেশ সফলের লক্ষ্যে বিএনপির কেন্দ্রীয়, মহানগরের সংষ্লিষ্ট ওয়ার্ড সমূহ, অঙ্গ ও সহযোগি সংগঠন নেতৃবৃন্দের সাথে সিলেট মহানগর বিএনপির কার্যনির্বাহী কমিটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় যুক্তরাজ্য থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে তারেক রহমান উপরোক্ত কথা বলেন। নগরীর একটি রেষ্টুরেন্টের হলরুমে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান।
মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের পরিচালনায় অনুষ্ঠিত মত বিনিময় সভায় বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও, সিলেট বিভাগীয়, সিলেট মহানগর বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্যৃবন্দ, ২৭ ওয়ার্ডের নেতৃবৃন্দ ও মহানগরের অঙ্গ ও সহযোগি সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন- গণতন্ত্রের মা দলীয় চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া জালিমের কারাগারে। কিন্তু আমাদের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচী নিয়ে সমালোচনা হচ্ছে। আমরা সরকারের ফাঁদে পা দেব না। আগামী ৩/৪ মাসের ভিতরে আমরা আন্দোলন করবো এবং বিজয়ীও হবো ইনশাআল্লাহ। বিএনপি একটা নির্বাচনমুখী দল তবে কোন পাতানো নির্বাচনে বিএনপি পা দেবে না। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে শেখ হাসিনা সরকারের অধীনে এদেশে কোন জাতীয় নির্বাচন হতে দেয়া হবে না। যারা স্থানীয় নির্বাচনও সুষ্ঠুভাবে দিতে পারে না তাদের অধীনে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে তা জনগণ বিশ্বাস করে না। এই জালিম সরকারের কাছে মানবতা ও শিষ্টাচার আশা করে লাভ নেই। তারা চায় যেভাবে তারা গায়ের জোরে ক্ষমতা দখল করে আছে সেভাবে শক্তি দিয়ে কেউ তাদেরকে বিদায় করুক। আমাদের শক্তি জনগণ। দলীয় ঐক্য ও জনগণের শক্তিতে বলীয়ান হয়েই আমার ফ্যাসিষ্ট সরকারকে ক্ষমতা থেকে বিদায় করবো। সেই শক্তি ও সামর্থ্য আমাদের আছে। যে কোন মূল্যে আগামী ১০ এপ্রিলের সিলেট বিভাগীয় সমাবেশ সফল করতে হবে। এর মাধ্যমেই সরকার পতনের ধাপের সূচনা হবে।
মহানগর ওলামা দলের সাধারণ সম্পাদক মাওলানা মাসুদ আহমদের পবিত্র কোরআন তেলাওয়াতের সূচিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. মো: ইনামুল হক চৌধুরী ও খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় ও সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা: সাখাওয়াত হাসান জীবন, বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম, বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি কলিম উদ্দিন মিলন, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা: শাহরিয়ার হোসেন চৌধুরী, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান চৌধুরী মিজান, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মশিউর রহমান বিপ্লব, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।
মত বিনিময় সভায় বক্তব্য রাখেন- মহানগর মুক্তিযোদ্ধা দলের আহ্বায়ক সালেহ আহমদ খসরু, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সিটি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, মহানগর মহিলা দলের সাধারণ সম্পাদিকা নিগার সুলতানা ডেইজী, কৃষক দলের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান পুতুল, ওলামা দলের সভাপতি মাওলানা মঈনুদ্দিন ফয়েজ, শ্রমিক দলের সাধারণ সম্পাদক ইউনুছ মিয়া, জাসাস সভাপতি মুসা রেজা চৌধুরী, জিশিস মহানগর সভাপতি আব্দুল হাকিম, জাতীয়তাবাদী কর্মজীবি পরিষদের সাধারণ সম্পাদক ডা: মো: আব্দুস শহীদ সমীর, ১নং ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক নজির হোসেন, ২নং ওয়ার্ড সভাপতি জাকির হোসেন মজুমদার, ৩নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সোহেল বাছিত, ৪নং ওয়ার্ড সাধারণ সম্পাদক সেলিম খান, ৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আমিনুর রহমান খোকন, ৬নং ওয়ার্ড সভাপতি লুৎফুর রহমান, ৭নং ওয়ার্ড সভাপতি লল্লিক আহমদ চৌধুরী, ৮নং ওয়ার্ড সভাপতি আব্দুল হাদী মাসুম, ৯নং ওয়ার্ড ভারপ্রাপ্ত সেক্রেটারী হাফিজুর রহমান হানু, ১০নং ওয়ার্ড সভাপতি সাইদুর রহমান বুদুরি, ১১নং ওয়ার্ড সাধারণ সম্পাদক শেখ কবির আহমদ, ১৩নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক বেলাল আহমদ, ১৪নং ওয়ার্ড সাধারণ সম্পাদক জিয়াউর রহমান দিপন, ১৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক শেখ ইলিয়াছ আলী, ১৬নং ওয়ার্ড সভাপতি মোস্তাক আহমদ, ১৭নং ওয়ার্ড যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর হাসান মঞ্জু, ১৮নং ওয়ার্ড সিনিয়র সহ-সভাপতি মাসুক এলাহী, ১৯নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মওদুদুল হক, ২০নং ওয়ার্ড সাংগঠনিক সম্পাদক রায়হান বক্স রাজু, ২১নং ওয়ার্ড সিনিয়র সহ-সভাপতি জাবেদ খান, ২২নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আব্দুল ফাত্তাহ বকশী, ২৩নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মামুনুর রহমান, ২৪নং ওয়ার্ড সভাপতি সৈয়দ বাবুল হোসেন, ২৫নং ওয়ার্ড সভাপতি মোতাহির আলী মাখন, ২৬নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মফিজুর রহমান জুবেদ, ২৭নং ওয়ার্ড সভাপতি ওলীউর রহমান লয়লু প্রমুখ।
এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেছেন, ‘বিএনপিকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। সরকার বিএনপিতে ভাঙন ধরানোর চেষ্ঠাও করেছে। অত্যাচার-নির্যাতন ও জেল জুলুমের পরও খালেদা জিয়া সঠিক নেতৃত্বের কারণে তারা বার বার ভাঙনের চেষ্টা করেও তাতে ব্যর্থ হয়েছে।’
শুক্রবার বিকেলে কেন্দ্রীয়, মহানগর ও সংশ্লিষ্ট ওয়ার্ড বিএনপি এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সাথে সিলেট মহানগর বিএনপি আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। দলের চেয়ারপার্সনের মুক্তির দাবিতে আগামী ১০ এপ্রিল সিলেটে বিভাগীয় মহাসমাবেশ সফলের লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন সিলেট মহানগর বিএনপি।
মহানগর বিএনপি সভাপতি নাসিম হোসাইনের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কখনো অন্যায়ের সঙ্গে আপস করেননি বলে তিনি আপসহীন নেত্রী। আর এই জন্যই তার ভয়ে ভীত হয়ে বর্তমান অবৈধ সরকার মিথ্যা ও প্রহসনের মামলায় তাকে কারান্তরীণ করে রেখেছে।’
তিনি আরো বলেন, ‘বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। তাই গণতান্ত্রিক পন্থায় শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই বেগম খালেদা জিয়াকে মুক্ত করা হবে। এজন্য তিনি আগামী ১০ এপ্রিল সিলেটে বিভাগীয় মহাসমাবেশ সফল করতে দলের নেতাকর্মীদের আহ্বান জানান।’ তিনি বলেন, ‘জনগণ জেগে উঠেছে। তাদের সমন্বিত আন্দোলনেই বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে বাধ্য হবে সরকার। আর ওইদিনই হবে সরকারের শেষ দিন। তাদের পতন হবে।’
সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমের সঞ্চালনায় মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দলের চেয়ারপার্সনের উপদেষ্টা ড. এনামুল হক, খন্দকার আবদুল মুক্তাদির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিম, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ মিলন, কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, কেন্দ্রীয় সদস্য ডা. শাহরিয়ার হোসেন, কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় সদস্য মশিউর রহমান বিপ্লব, জাসাসের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হেলাল খান, জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।
এছাড়া উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর সালেহ আহমদ খসরু, রেজাউল হাসান কয়েস লোদী, ফরহাদ চৌধুরী শামীম, আব্দুর রকিব তুহিন প্রমুখ। মতবিনিময় সভায় মহানগর বিএনপির ও সহযোগী সংগঠনের বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি