বিভাগীয় বৃক্ষ মেলার উদ্বোধনকালে অতিরিক্ত বিভাগীয় কমিশনার প্রাকৃতিক বিপর্যয় থেকে উত্তরণের একমাত্র পথ বৃক্ষরোপণ

0
10

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজম খান বলেছেন, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক বিপর্যয় থেকে আমাদের উত্তোরণের একমাত্র পথ বৃক্ষরোপণ। আগামীর সম্ভাবনাময় এ দেশকে বাসযোগ্য হিসেবে গড়ে তুলতে বেশি করে বৃক্ষরোপণ করতে হবে। প্রাণীকূলের অস্তিত্ব রক্ষার স্বার্থে সকলকে বৃক্ষরোপণ ও বৃক্ষের পরিচর্যায় সকলকে আরোও মনযোগি হতে হবে।
তিনি গতকাল ৪ আগষ্ট শনিবার দুপুরে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে সিলেট বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের যৌথ উদ্যোগে ও জেলা প্রশাসন সিলেটের সহযোগিতায় “বিভাগীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, সিলেটের পুলিশ সুপার মনিরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক আবুল হাশেম। স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত বিভাগীয় বন কর্মকর্তা জি.এম আবু বকর সিদ্দিক।
রেঞ্জ অফিসার দেলওয়ার রহমান ও জাহাঙ্গীর আলম এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন গ্রামীণ জনকল্যাণ সংসদের সভাপতি জামিল চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, সিলেট নার্সারী কল্যাণ সমিতির সভাপতি কাওছার উদ্দিন। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাবিব উল্লাহ মিসবাহ, গীতা পাঠ করেন ফরেস্টার শ্যামল রায়।
এর আগে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জয়দীপ কুমার সিংহ’র নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি কোর্ট পয়েন্ট হয়ে আলিয়া মাদরাসা মাঠে গিয়ে শেষ হয়। এতে সিলেট বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট, জেলা প্রশাসন সিলেট, বন বিভাগের সহ ব্যবস্থাপনা নির্বাহী কমিটি, সামাজিক বনায়নের উপকারভোগীগণ সহ সুশীল সমাজের ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন।
সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই” প্রতিপাদ্য বিষয় নিয়ে আয়োজিত বিভাগীয় বৃক্ষমেলা আগামী ১৮ আগস্ট পর্যন্ত চলবে। বিজ্ঞপ্তি