বিনম্র শ্রদ্ধায় জাতির জনককে স্মরণ

0
5

স্টাফ রিপোর্টার :
বিনম্র শ্রদ্ধা ও শোকের মধ্য দিয়ে সিলেটে পালিত হলো স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী। শোক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যাগে র‌্যালি, আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, মিলাদ, দোয়া মাহফিল ও খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়।
গতকাল বুধবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার হাজারো মানুষ। সকাল ১০টায় শুরু হয় ফুল দিয়ে স্থাপিত বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ, জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর যুবলীগ, জেলা ও মহানগর স্বেচ্ছাসেবকলীগ, জেলা ও মহানগর শ্রমিকলীগ, মহানগর ছাত্রলীগ, জেলা ও মহানগর যুব মহিলা লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন শিক্ষার্থীসহ সকল স্তরের মানুষ শহীদ মিনারে জড়ো হয়ে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
এদিকে সকালে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে এক শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারের সামনে গিয়ে শেষ হয়। জাতীয় শোক দিবসে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়।
এর আগে সিলেট রেজিস্টারি মাঠ থেকে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা এক শোক র‌্যালি বের করেন। এ র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে আলাদা আলাদাভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুরে নগরীর হাফিজ কমপ্লেক্সে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে শিন্নী বিতরণের আয়োজন করা হয়।
সকালে কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বক্তারা। এছাড়াও সিলেট জেলা পুলিশ লাইন মাঠে আয়োজন করা হয় আলোকচিত্র প্রদর্শনীর।
এদিকে সিলেটে পালিত বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের কর্মসূচি :
জেলা শ্রমিকলীগ : জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা শাখার উদ্যোগে তালতলাস্থ টিএন্ডটি ফেডারেল ইউনিয়ন কার্যালয়ে বুধবার এক শোক র‌্যালী আরম্ভ হয়ে জেলা ও মহানগর আওয়ামীলীগের ঐতিহাসিক রেজিস্ট্রি মাঠে শোক র‌্যালীতে যোগদান করে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বাদ’জোহর হযরত শাহজালাল (রহ.) দরগা মাজারে জেলা ও মহানগর আলীমীলীগের মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানগুলিতে অংশগ্রহণ করেন জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সি. সহ-সভাপতি আব্দুল মতিন ভুঁইয়া, সহ-সভাপতি আব্দুল জলিল, সহ-সভাপতি আব্দুস সাত্তার, সহ-সভাপতি সিরাজুল ইসলাম, সহ-সভাপতি মোঃ হারুন, সহ-সভাপতি আজিজুর রহমান, জেলার উপদেষ্টা ও জেলা হকার্সলীগের সভাপতি আউয়াল হোসেন, সি. যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর খান, প্রচার সম্পাদক প্রকৌশলী আনোয়ার হোসেন, দপ্তর সম্পাদক দুলন রঞ্জন দেব, ক্রীড়া সম্পাদক শাহ আলম সুরুক, সমাজকল্যাণ সম্পাদক মিজানুর রহমান, সদর উপজেলার সাধারণ সম্পাদক ফয়সল মাহমুদ, বিএডিসি সিবিএ এর সভাপতি দিলিপ কুমার চন্দ্র, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি মোফাক্কারুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, জনতা ব্যাংক সিবিএ এর সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, জেলার সহ-সম্পাদক ও নির্মাণ শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নূর-এ-আলম, জেলার সহ-সম্পাদক ও স্বর্ণশিল্পী শ্রমিকলীগের সভাপতি রফিক আহমদ, জেলার সহ-সম্পাদক ও স্বর্ণশিল্পী শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শমরেন্দ্র সিং, টিএন্ডটি সিবিএ এর সভাপতি সুদর্শন ভট্টাচার্যী, সাধারণ সম্পাদক আজিজুল হক, গণপূর্ত সিবিএ সভাপতি হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক ওমর ফারুক, পানি উন্নয়ন বোর্ড সিবিএ সভাপতি মোহাম্মদ রেহান, সাধারণ সম্পাদক মোঃ কবির আহমদ, কৃষি ব্যাংক সিবিএ এর সভাপতি আছকির মিয়া, সাধারণ সম্পাদক শাহনূর আলী, রূপালী ব্যাংক সিবিএ এর সাধারণ সম্পাদক খলিলুর রহমান, সোনালী ব্যাংক সিবিএ এর সাবেক সাধারণ সম্পাদক খালেদ আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, সিলেট জেলা রিক্শা শ্রমিকলীগের সভাপতি মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল জলিল, সিলেট গ্যাস ফিল্ড শ্রমিকলীগের যুগ্ম সম্পাদক আব্দুল খালিক, হোটেল রেস্তোরাঁ শ্রমিকলীগের নেতা নাসির আহমদ, আবুল কাশেম, শ্রমিকলীগ নেতা সালমান আহমদ ও হুমায়ুন কবির প্রমুখ।
শাবি থেকে সংবাদদাতা জানিয়েছেন : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ১৫ আগষ্ট ২০১৮ তারিখ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটির কর্মসূচির মধ্যে ছিল কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, পু®পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল।
দিবসটি উপলক্ষে সকাল ৮.৪৫ মিনিটে প্রশাসনিক ভবনের সামনে যথারীতি কালোপতাকা উত্তোলন করা হয় এবং সকাল ৯.০০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদ, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন সহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুষ্পস্তবক অর্পণের পর যথাক্রমে শিক্ষক সমিতি, শাবি অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, ছাত্রসংগঠন এবং স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়।
সকাল ১০ টায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে ক্যা¤পাসে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রশাসন ভবন থেকে শুরু হয়ে ক্যা¤পাস প্রদক্ষিণ করে পুনরায় প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়।
বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় সকাল ১০টায় মিনি অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ ৭৫ সালের ১৫ই আগষ্টে নিহত সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে আমাদেরকে সোনার মানুষ গড়তে হবে। এজন্য আমাদের নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস পরীক্ষা সময় মতো নেয়ার চেষ্টা করতে হবে যাতে শিক্ষার্থীদের কোন ক্ষতি না হয়। তিনি বলেন, আমরা মুখে বঙ্গবন্ধুর আদর্শের কথা বলি। কিন্তু বাস্তবে নিজেদের মধ্যে হানাহানি করি। এসব করলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে না।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদ সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল গনি, সিন্ডিকেট সমস্য প্রফেসর ড. মো. জহির বিন আলম, প্রফেসর ড. মো. রাশেদ তালুকদার, প্রফেসর ড. মো. কবির হোসেন, শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর আমিনা পারভীন মুমিনুল হক, শাবিপ্রবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমীন খান প্রমুখ।
এছাড়াও বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
সদর উপজেলা আওয়ামী লীগ : সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগষ্ট বুধবার বাদ আছর শহরতলীর কুমারগাঁও তেমুখী হাজী সুন্দর আলী জামে মসজিদে এক মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাদশা, সাধারণ সম্পাদক ও কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন, দপ্তর সম্পাদক ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলাম খান, শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুস শুকুর মাস্টার, আইন বিষয়ক সম্পাদক আব্দুল আজিজ, ক্রীড়া বিষয়ক সম্পাদক আনোয়ারুল হক, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক ফজলুল করিম ফুল মিয়া, সহ দপ্তর সম্পাদক মাস্টার আব্দুল মালিক মামুন, খাদিমপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম বিলাল, কান্দিগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আজম আলী, টুকেরবাজার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলতাফ হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল মুকিত, উপজেলা আওয়ামী লীগ নেতা আমির আহমদ মোস্তফা, সাবেক মেম্বার মনির আলী, আব্দুল মজিদ মেম্বার, কাচা মিয়া মেম্বার, মোঃ আলী হোসেন, হাজী নূর মিয়া, জেলা স্বেচ্ছা সেবক লীগ নেতা মোঃ মোস্তফা উল্লাহ, উপজেলা যুবলীগ নেতা আবুল হাসনাত, বাদশা মিয়া, আব্দুল লতিফ, তাজ উদ্দিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক মোঃ শাহজাহান, আজাদুর রহমান সামাদ, সেলিম আহমেদ, সদস্য নূর আহমদ, আবু বক্কর, জাহাঙ্গীর আলম, আব্দুর রব, লায়েক আহমদ, রুহেল আহমদ, আব্দুল বাশির, শোভন খান, মোঃ জাহাঙ্গীর, তারা মিয়া, আবুল কালাম আজাদ, কয়েস আহমদ, বদরুল ইসলাম, এহসান মাহমুদ, কামাল হোসেন, কামাল, উপজেলা ছাত্রলীগ নেতা আলী বাহার, আমিন আহমদ, জুবায়ের হোসাইন নাইম প্রমুখ।
মহানগর যুব মহিলা লীগ : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর যুব মহিলা লীগের উদ্যোগে গতকাল সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন, সিলেট মহনগর যুব মহিলা লীগের সভাপতি নাজিরা বেগম শীলা, ১৮ নং ওয়ার্ডের সভাপতি তামান্না জন্নাত শিওলী, ১০ নং ওয়ার্ডের ফারজানা আক্তার তাহেরা,৮ নং ওয়ার্ডের রিনা বেগম,২৫ নং ওয়ার্ডের নাজমা বেগম,২১ নং ওয়ার্ডের রাশিদ আক্তার মনি,২৭ নং ওয়ার্ডের শারমীন আক্তার। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন,জীল বেগম, রাহেলা জেরীন, আসমা আক্তার, মোছা: এনি প্রমুখ।
ইব্রাহিম স্মৃতি সংসদ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট ইব্রাহিম স্মৃতি সংসদের উদ্যোগে বুধবার নগরীর ধোপাদীঘিরপারস্থ হাফিজ কমপ্লেক্সে মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগরের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, ইতিহাসের মহানায়ক যে মহামানবের সৃষ্টি না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। সে মহান নেতাকে ও তার পরিবারকে ১৫ আগষ্ট ১৯৭৫ কাকডাকা ভোরে একদল বিপথগামী সেনা কর্মকর্তা বুলেটের আঘাতে হত্যা করে। বঙ্গবন্ধু ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলা দেখতে চেয়েছিলেন কিন্তুক তা স্বপ্নপূরণ হলো না। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। উন্নয়নকে বাধা গ্রস্থ করতে সেই পেতাততারা আবারও বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে তাদের এই ষড়যন্ত্র প্রতিহত করতে বাংলার মানুষ জেগে উঠেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতায় এ দেশের শক্ররা আজ নিরব হয়ে ঘাপটি মেরেআছে। যতই ঘাপটি মেরে থাকোনা কেন অব্যাহত ভাবে বন্ধবন্ধু খুনিদের বিচার এই বাংলার মাঠিতেই করা হচ্ছে। আর যে সমস্ত খুনিরা বিদেশে পালিয়ে আছে তাদেরকে অচিরেই দেশে এনে ফাসি কার্য্যকর করা হবে। দোয়া মাহফিলে মোনাজাত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো: শাহ আলম। এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, এড. শাহ ফরিদ আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ফয়জুর আলোয়ার আলাউর, শ্রী বিজিৎ চৌধুরী, এড. নাছির উদ্দিন খান, অধ্যক্ষ সুজাত আলী রফিক, সায়ফুল আলম রুহেল, তপন মিত্র, করিউদ্দিন আহমদ, মোস্তাক আহমদ পলাশ, আরমান আহমদ শিপলু, এড. মাহফুজুর রহমান, আবু জাহেদ,হাজী ময়নুল ইসলাম, আবুল কালাম ফনিক, অতুল দে, লন্ডন মহানগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সুহেল আহমদ সাহেলসহ জেলা ও মহানগর আওয়ামীলীগের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ১৫ আগষ্ট বুধবার দুপুরে সিলেট মহানগর ও জেলা আওয়ামীলীগের শোক র‌্যালীতে অংশগ্রহণ করেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ। র‌্যালী শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাউন্সিলর আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ সভাপতি বদরুল ইসলাম বদরু, এম এ সামাদ, জাহাঙ্গীর আলম, রাহুল চৌধুরী, এম এ রশীদ, ডাঃ রকিবুল হাসান জুয়েল, ফারুক আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদী, গোলাম হাসান চৌধুরী সাজন, ওয়ালি উল্ল্যা বদরুল, দপ্তর সম্পাদক এম কামরুল আই রাসেল, প্রচার সম্পাদক রাজেশ দাস রাজু, অর্থ বিষয়ক সম্পাদক শাহনুর আলম, প্রকাশনা বিষয়ক সম্পাদক আতিকুল আম্বিয়া আতিক, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রয়েদুর রহমান মনি, জনশক্তি ও কর্মসংস্থান বিষয়ক সম্পাদক জিয়াব আহমদ তফাদার, কৃষি বিষয়ক সম্পাদক পারভেজ আহমদ, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, ধর্ম বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মঞ্জু, ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক আরজু বাঙালী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়সল আহমদ ফাহাদ, তথ্য ও প্রযুক্তি যোগাযোগ বিষয়ক সম্পাদক সুব্রত সামন্ত সরকার, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রুবেল আহমদ, সহ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কবির আলম, সহ নাট্য বিষয়ক সম্পাদক ফাহাদ আহমদ রুমেল, সহ মানবাধিকার বিষয়ক সম্পাদক শমমের আলী শম্বু, সহ সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক হেলাল খান, সহ ধর্ম বিষয়ক সম্পাদক ঝুটন পাল, সদস্য সাইফুল আলম সিদ্দিকী, সোহেল আহমদ, শাহরিয়ার হোসেন, আবুল কালাম, আব্দুল মনাফ, মিসবাহ মির্জা, বাবুল আহমদ পাঙ্গাস, সায়মন আহমদ, সাহেদ আহমদ, রাসেল আহমদ প্রমুখ।
সিলেট জেলা পরিষদ : জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা পরিষদ এর উদ্যোগে ১৫ আগষ্ট বুধবার দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ লুৎফুর রহমান এডভোকেট। তিনি তাঁর বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ছিলেন এদেশের মাটি ও মানুষের পরম বন্ধু। আজীবন মানুষের কল্যাণে কাজ করে গেছেন। জনগণকে নিয়ে ছিল তার সমগ্র স্বপ্ন ও সাধনা। স্বাধীনতার পর দেশবিরোধী চক্র তাঁর স্বপ্ন বাস্তবায়নের আগেই চিরতরে নিঃশেষ করে দেয়। কিন্তু তাঁর সুযোগ্য কন্যা, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। ফলে বিশে^র বুকে বাংলাদেশ আজ একটি রুলমডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। তিনি বঙ্গকন্যার এসব কার্যক্রম বাস্তবায়নে সকলকে এক যোগে কাজ করার আহবান জানান।
সিলেট জেলা পরিষদের সাঁটলিপিকার এ.কে.এম কামারুজ্জামান মাসুম এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য আমাতুজ জাহুরা রওশন জেবিন রুবা, সুষমা সুলতানা রুহি, মতিউর রহমান, নূরুল ইসলাম, সাইয়্যিদ আহমদ সুহেদ, মোহাম্মদ শাহানুর, মোঃ লোকন মিয়া, জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলী হাসিব আহমদ, উচ্চমান সহকারী দেলওয়ার হোসেন জোয়ারদার। উপস্থিত ছিলেন যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ নাজমা হোসেন প্রমুখ। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও শেষে দোয়া পরিচালনা করেন কালেক্টরেট জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা শাহ আলম।
জেলা আইনজীবী সমিতি : সিলেট জেলা আইনজীবী সমিতির ২ নম্বর বার ভবনের নীচ তলায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী, জাতীয় শোক দিবস ও দোয়া মাহ্ফিল উপলক্ষে সিলেট জেলা জজশীপের বিচার বিভাগীয় কর্মকর্তা, সিলেট জেলা আইনজীবী সমিতি, সরকারী কৌঁসুলী ও পাবলিক প্রসিকিউটর এর যৌথ উদ্যোগে সমিতির যুগ্ম-সম্পাদক মোহাম্মদ আব্দুছ ছাত্তার এডভোকেট ও এন.আই.এম. মাছুম চৌধুরী এডভোকেট এর পরিচালনায় সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মোঃ গোলাম মর্তুজা মজুমদার, স্ত সিনিয়র জেলা ও দায়রা জজ, সিলেট এর সভাপতিত্বে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ লালা এডভোকেট, সভাপতি, সিলেট জেলা আইনজীবী সমিতি, মোঃ মফিজুর রহমান ভূঞা, মহানগর দায়রা জজ, সিলেট, মোঃ আবুল কাশেম, স্ত সিএমএম, সিলেট, কাউছার আহমেদ, সিজিএম, সিলেট, খাদেমুল মিল্লাত মোঃ জালাল এডভোকেট, জিপি, মোঃ আব্দুল কুদ্দুছ এডভোকেট, সাধারণ সম্পাদক, সিলেট জেলা আইনজীবী সমিতি, এ.কে.এম. শমিউল আলম এডভোকেট, সাবেক সভাপতি, সিলেট জেলা আইনজীবী সমিতি, সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), হোসেন আহমদ এডভোকেট, শামসুল ইসলাম এডভোকেট, এডিশনাল পি.পি., সিনিয়র এডভোকেট মোঃ মনির উদ্দিন এডভোকেট, মোঃ রাজ উদ্দিন এডভোকেট, মোঃ আজিজুর রহমান এডভোকেট, জসিম উদ্দিন এডভোকেট, মোঃ আনোয়ার হোসেন এডভোকেট, বিপ্লব কান্তি দে মাধব এডভোকেট, মোঃ জোবায়ের বখ্ত জুবের এডভোকেট, সাবেক যুগ্ম সম্পাদক, সিলেট জেলা আইনজীবী সমিতি, মোঃ ফখরুল ইসলাম এডভোকেট, এপিপি ও বদরুল ইসলাম জাহাঙ্গীর এডভোকেট।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিজ্ঞ বিচাররক বিমল কুমার দেব, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক মকবুল আহমদ, জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক মফিজুল ইসলাম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল হান্নান ও জজশীপের বিজ্ঞ বিচারকবৃন্দ। আরো উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি-১ মোঃ শফি আহমদ এডভোকেট, সহ সমাজ বিষয়ক সম্পাদক মোঃ অহিদুর রহমান চৌধুরী, সহকারী নির্বাচন কমিশনার পান্না লাল দাস এডভোকেট, সহ সম্পাদক মোঃ রব নেওয়াজ রানা এডভোকেট ও ইমরান আহমদ এডভোকেট।
আরো উপস্থিত ছিলেন স্পেশাল পি.পি. কিশোর কুমার কর এডভোকেট, আব্দুল মজিদ খান মানিক এডভোকেট, বেলাল উদ্দিন এডভোকেট, এমদাদুল হক এডভোকেট। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সমাজ বিষয়ক সম্পাদক মোহাম্মদ দেলোয়ার হোসেন। উক্ত অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন সিলেট জজ কোর্ট জামে মসজিদের ইমাম হাফিজ মৌলানা এমদাদুল হক।
মহানগর যুবলীগ : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তি, যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীরদার, যুগ্ম আহ্বায়ক সেলিম আহমদ সেলিম।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সুবেদুর রহমান মুন্না, রাহেল আহমদ চৌধুরী, জাকিরুল আলম জাকির, আনিসুর রহমান তিতাস, শ্যামল সিংহ, ইমামুর রহমান লিটন, লাহিন আহমদ, আব্দুর রব সায়েম, মুরাদ আহমদ মুরন, মিনহাজ চৌধুরী লিটন, সাইদুর রহমান, উবায়েদ বিন বাসিত সুমন, আমিনুল ইসলাম সোহেল, মুহিবুর রহমান মুন্না, হোসাইন আহমদ, আব্দুল হাফিজ নুর আলী, সেবুল আহমদ সাগর, জাহির চৌধুরী, ইসলাম উদ্দিন, ওমর ফারুক, সাকারিয়া হোসেন সাকির, ইমদাদ হোসেন ইমু, তারেক আহমদ চৌধুরী, আব্দুর রহমান সুমেল, হাসনাত চৌধুরী শিপলু, ইয়াসিন আহমদ, মাসুদ আহমদ, ইসলাহ উদ্দিন বাবলু, তুহিন আহমদ, বিজয় চন্দ্র, এডভোকেট আবুল কাশেম, এডভোকেট আকবর, রুপম আহমদ, আব্দুল আহাদ, আবির হাসান রানা, জুয়েল আহমদ, জামাল আহমদ, রেজাউল করিম হাসান, আব্দুল কাদির ইমন, আব্দুল ওয়াদুদ সোহাগ, জাকির হোসেন, আব্বাস আহমদ, সেলিম আহমদ, সাপলু আহমদ, সোহেল আহমদ, আব্দুস সালাম সাহেদ, আলমগীর হোসেন, রিপন কোরেশী, তাহমিদ আহমদ, লন্টু ঘোষ রাজু, নাজমুল ইসলাম চৌধুরী, নাইম ইকবাল চৌধুরী, অমিত জিৎ, জুনায়েদ আল হাবিব। পরে জেলা ও মহানগর আওয়ামীলীগের শোক র‌্যালী অংশ গ্রহণ করেন মহানগর যুবলীগ নেতৃবৃন্দ।