বাংলা নববর্ষ উপলক্ষে সিলেটে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

0
6

সিলেট সিটি কর্পোরেশন : বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী মেলা। নববর্ষের দিন সকাল ৯ টায় সিটি কর্পোরেশনের শোভাযাত্রাটি সারদা হল থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে সমাপ্ত হবে। ১৩ এপ্রিল দুপুর ৩টা থেকে ৫ টা পর্যন্ত রিকাবীবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেসিয়ামে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। নববর্ষ উপলক্ষে সারদা স্মৃতি হল সম্মুখস্থ সুরমা নদীর তীরে ১৫ দিনব্যাপী বৈশাখী মেলা আয়োজন করা হবে। এছাড়াও সারদা হল সংলগ্ন সুরমা নদীর তীরে ৫দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত হয়।
সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক আসন্ন বাংলা নববর্ষ ১৪২২ সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের লক্ষ্যে সম্প্রতি সিটি কর্পোরেশনের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি সিটি কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিস্তারিত আলোচনাক্রমে এসব কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, এ বি এম জিল্লুর রহমান উজ্জল, আব্দুল মুহিত জাবেদ ও সালেহা কবীর সেপী।
চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জ্ঞাতার্থে : ১৩ এপ্রিল দুপুর ৩টা থেকে ৫ টা পর্যন্ত রিকাবীবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেসিয়ামে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এবার চারটি বিভাগে প্রতিযোগীরা অংশগ্রহণ করবে।  ক গ্র“প প্লে থেকে কেজি, বিষয়ঃ ইচ্ছেমতো, মাধ্যমঃ ইচ্ছেমতো। খ গ্র“প প্রথম থেকে তৃতীয় শ্রেণী, বিষয়ঃ মাছরাঙা পাখি, মাধ্যমঃ কালার পেন্সিল। গ গ্র“প চতুর্থ থেকে ৬ষ্ঠ শ্রেণী, বিষয়ঃ নবান্ন, মাধ্যম ঃ প্যাস্টাল কালার। ঘ গ্র“প সপ্তম থেকে দশম শ্রেণী, বিষয়ঃ বৈশাখী ঝড়, মাধ্যমঃ জলরং। উল্লেখ্য চিত্রাংকন প্রতিযোগিতায় কর্তৃপক্ষ শুধু কার্টিজ পেপার বিতরণ করবে, সব ধরনের রং, বোর্ড ও অংকন সামগ্রী প্রতিযোগিকে নিয়ে আসতে হবে।
কোন প্রকার রেজিস্ট্রেশন ফি ছাড়া অফিস চলাকালীন সময়ে সিটি কর্পোরেশন প্রাঙ্গণে অথবা প্রতিযোগিতার দিনও নাম তালিকাভুক্ত করা যাবে। প্রতিযোগি যে স্কুলে অধ্যয়নরত সেই স্কুলের আইডি কার্ড প্রতিযোগিতায় নিয়ে আসতে হবে এবং বেলা ২.৩০ টায় মোহাম্মদ আলী জিমনেসিয়ামে উপস্থিত হতে হবে। চিত্রাংকন প্রতিযোগিতার বিষয়ে প্রয়োজনে ০১৭১২৭৩৭৩৯৯ অথবা ০১৭১৪০০১৮৭৩ এই মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।
শ্র“তি : আবহমান বাংলার ঐতিহ্য বাংলা নতুন বর্ষকে বরণ করতে সিলেটের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন শ্র“তি-সিলেট প্রতিবারের মতো এবারো আয়োজন করেছে ‘শ্র“তি শতকন্ঠে বর্ষবরণ উৎসব-১৪২২ বাংলা”। শতকন্ঠে নববর্ষকে বরণ করা হবে। মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এর সহযোগিতায় পহেলা বৈশাখ, ১৪ এপ্রিল ২০১৫ মঙ্গলবার ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের সুবিদবাজারস্থ প্রাথমিক ক্যাম্পাসে সকাল ৭ টায় দিনব্যাপী এ উৎসব শুরু হবে। উৎসব উদ্বোধন করবেন কবি তুষার কর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমেদ, জেলা প্রশাসক শহীদুল ইসলাম, ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হুসনে আরা, গ্রামীণ ফোন সিলেটের হেড অব রিজন এম শাওন আজাদ সহ অন্যান্ন অতিথিবৃন্দ।
বর্ষবরণের অন্যান্য অনুষ্ঠানের মধ্যে থাকছে সকাল ৭.৩০ টায় বিষয় ও বিভাগ ভিত্তিক হাতের লেখা প্রতিযোগিতা, ৮টায় চিত্রাংকন প্রতিযোগিতাসহ দিনব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজন ও বৈশাখী মেলা। বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনে প্রথমেই থাকবে মঙ্গল ঢাকে নতুন বছরকে আবাহন, সপ্তসুরে আহ্বান, শতকন্ঠে বর্ষবরণ, শ্র“তি সম্মাননা ১৪২১ বাংলা প্রদান এবারের গুণীজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহাম্মদ আরশ আলী। থাকবে সম্মেলক পরিবেশনা, একক পরিবেশনা এতে উপস্থিত থাকবেন কুষ্টিয়া হতে আগত ফকির আব্দুল কুদ্দুস ও তার দল, বাউল আব্দুর রহমান, লাভলী দেব, প্রদীপ মল্লিক সহ আরো অনেকের পরিবেশনা। বিকাল ৪টা হতে থাকছে বাউল মেলা, রাধা রমণের গান। শতকন্ঠে বর্ষবরণে অংশ নেবে বাংলাদেশ ব্যাংক স্কুল, সিলেট অগ্রগামী বলিকা উচ্চ বিদ্যালয়, ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ সহ বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীবৃন্দ। সমবেত সংগীত পরিবেশন করবেন অনুষ্ঠান আয়োজক শ্র“তি-সিলেট, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, সংগীত পরিষদ, গীতবিতান-বাংলাদেশ, দ্বৈতস্বর, রেডিও অ্যানাউন্সার ক্লাব, নৃত্যাশ্রম, শ্রীনিকেতন, শিকড়- শা.বি.প্র.বি, ছন্দনৃত্যালয়, দীপশিখা সংগীত একাডেমী, আনন্দ সংগীত বিদ্যালয়, বকুলতলা, গাংচিল সিলেট, মৃত্তিকায় মহাকাল, দ্বৈতস্বর, সুরের ভুবন, নৃত্যাশ্রম, নাট্যম সংগীত বিদ্যালয়, তারুণ্য, সারেগামা। এতে সকলের উপস্থিতি একান্ত ভাবে কামনা করা হয়েছে।
চারণ সাংস্কৃতিক কেন্দ্র : “অসাম্প্রদায়িক চেতনায় মিলি প্রাণের উৎসবে” শ্লোগানকে সামনে রেখে চারণ সাংস্কৃতিক কেন্দ্র সিলেটের উদ্যোগে ১ বৈশাখ ১৪২২ উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। চৌহাট্টাস্থ ভোলানন্দ নৈশ্য উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সকাল ৮টায় অনুষ্ঠান শুরু হবে। এতে থাকছে চিত্রাংকন, রচনা, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা, র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় উপস্থিত থাকবেন অধ্যাপক ড. আবুল কাশেম, আবু জাফর, ড. নেছার আহমদ কায়ছার, প্রভাষক শাকিল ভূঁইয়া (শাবি-প্রবি)। এদিকে ১ বৈশাখের কর্মসূচী সফল করার লক্ষ্যে গতকাল ১১ এপ্রিল ১৫ইং দুপুর ১২টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। চারন সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক নাজিকুল ইসলাম রানার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর, প্রণব জ্যোতি পাল, আজহারুল ইসলাম, মোঃ জিবান আহমদ, আবরার ফয়ছল, আশিক মোস্তফা, বদরুল আমিন, রাজিব পুরকায়স্থ প্রমুখ। সভায় বক্তারা ১ বৈশাখের কর্মসূচী সফল করার জন্য সকলের প্রতি আহবান জানান। বিজ্ঞপ্তি