বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন মরহুম রজব আলী খান নজীব —– এডিসি সন্দীপ কুমার

0
9

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দীপ কুমার সিংহ বলেছেন, বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন মরহুম রজব আলী খান নজীব। তিনি একজন দৃষ্টি প্রতিবন্ধী হয়েও দেশ, সমাজ এবং প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে গেছেন। তার কর্মকান্ডকে অনুসরণ করে প্রতিবন্ধী ও সামাজিক সংগঠনগুলো কাজ করলে দেশ অনেক এগিয়ে যাবে। তিনি বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের কল্যাণে শিক্ষা সহায়তা ফান্ড সহ বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। সরকারের এই সকল সুযোগ-সুবিধাগুলো কাজে লাগিয়ে প্রতিবন্ধীদের মানব সম্পদে পরিণত করার আহবান জানান।
এডিসি সন্দীপ কুমার সিংহ ৮ আগষ্ট বুধবার বিকেলে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে গ্রীণ ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ) ও সিলেটে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠন সমূহের যৌথ উদ্যোগে জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি ও জিডিএফ এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক, সর্বজন পরিচিতি মরহুম রজব আলী খান নজীবের ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
জিডিএফ’র চেয়ারম্যান কবীর আহমদ এর সভাপতিত্বে ও সাংস্কৃতিক কর্মী রজত কান্তি গুপ্তের পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন জিডিএফ’র নির্বাহী পরিচালক জি.ডি রুমু। সম্মানিত অতিথির বক্তব্য রাখছেন সুইট বাংলাদেশ সিলেট শাখার সভাপতি মোঃ শওকত আলী, আরডিসি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সমিক শহীদ জাহান, সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক অবসরপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দীয় সদস্য ও সিলেট জেলা সাধারণ সম্পাদক কমরেড মোঃ সিকান্দর আলী, বিশিষ্ট সমাজসেবী আব্দুল খালিক, রহমানীয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনেরসভাপতি আলহাজ¦ আতাউর রহমান খান শামছু, জিডিএফ’র ভাইস চেয়ারম্যান, দক্ষিণ সুরমা নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.এইচ.এম ইসরাইল আহমদ, লতিফা শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল আলম খান, এপেক্স ক্লাব অব সাউথ সুরমার সাবেক সভাপতি এপেক্সিয়ান সালেহ উদ্দিন চৌধুরী, এতিম সাহায্য ও সেবা কেন্দ্রের কন্সালট্যান্ট সিদ্ধার্থ শংকর রায়। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন প্রতিবন্ধী শিক্ষার্থী হাফিজ মোঃ কয়েছ মিয়া, গীতা পাঠ করেন সিদ্ধার্থ শংকর রায়।
সমবেত কন্ঠে হামদ ও নাত পরিবেশন করেন জিডিএফ’র এর প্রতিবন্ধী শিক্ষার্থীরা। অনুষ্ঠানে মরহুমের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।
মরহুম রজব আলী খান নজীবের জীবনী পাঠ করেন জিডিএফ’র ম্যানেজার স্বপন মাহমুদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট বিবেকের সভাপতি বিজয় কৃষ্ণ বিশ^াস, জিডিএফ’র কো-অর্ডিনেটর ও প্রতিবন্ধী নাগরিক পরিষদের সভাপতি বায়েজিদ খান, মরহুমের ছোট ভাই এপেক্স ক্লাব সাউথ সুমার সাবেক সভাপতি এডভোকেট রকিব আলী খান, বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক সুরাইয়া নাসরিন, বেস এর নির্বাহী পরিচালক রোকসানা বেগম, প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা হবিগঞ্জের সভাপতি তাহের মিয়া, সিলেট জেলা পরিষদের সাঁটলিপিকার এ.কে.এম কামরুজ্জামান মাসুম, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, রাশেদ খান, জিডিএফ’র হিসাব রক্ষক নমিতা রাণী, ডি কেপ জিডিএফ দৃষ্টি প্রতিবন্ধি বিদ্যালয়ের শিক্ষিকা সাবিনা ইয়াসমিন, রুমানা বেগম, খালেদা আক্তার রিবা, তরুণ সমাজকর্মী আল আমীন আহমদ নাঈম। এছাড়াও সিলেটের বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি