পূর্ব অনুমতি ছাড়া নিম্ন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগ না করতে সুপ্রিম কোর্টের নির্দেশ

0
3

কাজিরবাজার ডেস্ক :
পূর্ব অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ না করার বিষয়ে নিম্ন আদালতে কর্মরত বিচারকদের প্রতি নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
বৃহস্পতিবার (২৮ জুন) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিচারকদের প্রতি এ নির্দেশনা দেওয়া হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্ন আদালতগুলোতে বিচারাধীন মামলার সংখ্যা কমাতে, মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতা পরিহার, তথা দ্রুত বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সব পর্যায়ে বিচার বিভাগীয় কর্মকর্তাদের (আদালতের বিচারক) সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য কর্মদিবসে কর্মস্থলে অবস্থান করতে বিভিন্ন সময়ে সুপ্রিম কোর্ট সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলারে নিম্ন আদালতের বিচারকদের বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ না করা সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়েছিল।
এ বিষয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে যে, বিভিন্ন জেলার জেলা ও দায়রা জজ, জেলা জজ সমপর্যায়ের কর্মকর্তারা, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ও দায়রা জজসহ নিম্ন আদালতের অনেক বিচার বিভাগীয় কর্মকর্তা বর্ণিত নির্দেশনা যথাযথভাবে পালন না করে, কর্তৃপক্ষের পূর্ব অনুমতি ছাড়াই কর্মস্থল ত্যাগ করেন। এমনকি সপ্তাহের শেষ দিনে নির্ধারিত সময়ের আগেই কর্মস্থল ত্যাগ করেন এবং পরবর্তী কার্যদিবসে বিলম্বে কর্মস্থলে উপস্থিত হন। বিচার প্রশাসনে এরূপ অবস্থা সম্পূর্ণ অপ্রত্যাশিত, অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিম্ন আদালতের বিচারকদের সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে না জানিয়ে কর্মস্থল ত্যাগ না করার জন্য নির্দেশ প্রদান করা হলো। এই নির্দেশ অমান্য করলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।