দুর্দান্ত জয়ে শেষ আটে ব্রাজিল

0
5

স্পোর্টস ডেস্ক :
দুর্দান্ত জয়ে কোয়ার্টার ফাইনালে উঠল ব্রাজিল। বিশ্বকাপে সোমবার দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারালো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচের দুইটি গোলের মধ্যে প্রথমটি করেন নেইমার। দ্বিতীয় গোলটিতেও নেইমারের অবদান রয়েছে। নেইমারের পাস থেকে বলে শেষ আঁচড় দিয়ে গোলটি করেন রবার্তো ফিরমিনো। গতকাল রাতে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামবে জাপান। এই ম্যাচে যারা জয় পাবে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল তাদের মুখোমুখি হবে।
সামারাতে অনুষ্ঠিত ম্যাচটিতে পুরোটা সময়ই ব্রাজিল ছিল দুর্দান্ত। যদিও ব্রাজিল শুরুটা করেছে মন্থর গতিতে। ম্যাচের প্রথম ২০ মিনিটে মেক্সিকো কিছুটা আধিপত্য বিস্তার করেছে। কিন্তু বাকি সময়ে বলতে গেলে ব্রাজিলের কাছে তারা পাত্তাই পায়নি। মেক্সিকোর গোলরক্ষক ওচোয়াকে ধন্যবাদ দিতেই হয়। তিনি অসাধারণ নৈপুণ্য দেখিয়েছেন। তা না হলে ম্যাচে ব্রাজিল আরো গোল করতে পারতো।
ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়। প্রথমার্ধে বারবার আক্রমণে গিয়েও গোলের দেখা পায়নি ব্রাজিল। ২৫তম মিনিটে দুর্দান্তভাবে আক্রমণ গিয়েছিল ব্রাজিল। গোলে শট নিয়েছিলেন নেইমার। গোল হতে পারতো। কিন্তু মেক্সিকোর গোলরক্ষক ও ডিফেন্ডারদের প্রচেষ্টায় নেইমাররা গোলের দেখা পাননি। ম্যাচে শুধু এই একটি আক্রমণই হয়। ব্রাজিল এরকম আক্রমণ করেছে বহুবার। ম্যাচে ব্রাজিল লক্ষ্যে শট নিয়েছে দশটি। অন্যদিকে, মেক্সিকো লক্ষ্যে শট নিয়েছে মাত্র একটি।
বিরতির থেকে ফেরার পরপরই এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের ৫১তম মিনিটে গোলটি করলেন নেইমার। উইলিয়ামেনর লো ক্রস থেকে গোলপোস্টের সামনে স্লাইড দিয়ে বল জালে পাঠিয়ে দেন নেইমার।
৮৬তম মিনিটে ফিলিপে কুটিনহোকে উঠিয়ে রবার্তো ফিরমিনোকে নামান কোচ তিতে। মাঠে নেমেই গোলের দেখা পান ফিরমিনো। ৮৮তম মিনিটে ডি-বক্সের মধ্যে ফিরমিনোকে লক্ষ্য করে ছোট করে পাস দেন নেইমার। আর বলে শেষ আঁচড় দিয়ে গোলটি করেন ফিরমিনো। বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। আজ ম্যাচ সেরা ব্রাজিল তারকা নেইমার।
‘ই’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল ব্রাজিল। গ্রুপ পর্বে ব্রাজিল দুইটিতে জয় পায় ও একটিতে ড্র করে। অন্যদিকে, ‘এফ’ গ্রুপ থেকে গ্রুপ রানার আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল মেক্সিকো। দলটি গ্রুপ পর্বে দুইটিতে জয় পায় ও একটিতে হারে।