ডায়াবেটিক সেবা দিবসের আলোচনা সভায় ডা: এম এ আহবাব ॥ ডায়াবেটিস নিয়ন্ত্রণ মানে সুস্থ জীবন যাপন

0
4

৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার জাতীয় অধ্যাপক ডাঃ ইব্রাহিম এর ২৯তম মৃত্যুবার্ষিকী ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ঘোষিত ডায়াবেটিক সেবা দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য প্রদানকালে সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ এম. এ. আহবাব বলেন ডায়াবেটিস এমন একটি রোগ যা শরীরে বহু বছর থাকলেও বুঝা যায় না; কিন্তু তা দেহের স্তরে স্তরে আক্রমণ করে শরীরকে নষ্ট করার কাজে নীরবে রত থাকে। ফলে মানুষ নানান রোগে আক্রান্ত হয়। আমরা যদি রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারি তা হলে যেকোন রোগকে প্রতিহত করা কোন ব্যাপারই নয়। রক্তে সুগারের পরিমাণ বেড়ে যাওয়া মানেই ডায়াবেটিস। নিয়ম-শৃংখলা মাফিক জীবন যাপন, পরিমিত আহার গ্রহণ, নিয়মিত ব্যায়াম করন অর্থাৎ যেভাবেই হোক রক্তের সুগারকে নিয়ন্ত্রণে রাখা। রক্তে সুগার নিয়ন্ত্রণ মানে ডায়াবেটিস নিয়ন্ত্রণ আর ডায়াবেটিস নিয়ন্ত্রন মানে সুস্থ জীবন যাপন।
বেলা ১২টায় সিলেট ডায়াবেটিক সমিতির সভা কক্ষে সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ এম. এ. আহবাব এর সভাপতিত্বে, সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ললিত মোহন নাথ এর সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মদন মোহন কলেজ মসজিদের মোয়াজ্জিন হাফিজ মৌলানা সিরাজুল ইসলাম।
স্বাগত বক্তব্যে হাসপাতালের সুপারিনটেডেন্ট ডা. এ. জেড. মাহবুব আহমদ হাসপাতালে আগত রোগীদের পরিসংখ্যান তুলে ধরে বলেন, যাদের ডায়াবেটিস হয়ে গেছে তারা আতংকিত হবেন না, কারণ ডায়াবেটিস কোন ছোঁয়াচে বা মহামারী রোগ নয়, নিয়মশৃংখলা মেনে, নিয়মিত ব্যায়াম ও ওষুধের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে আজীবন সুস্থ জীবন যাপন সম্ভব।
সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ তাৎপর্যপূর্ণ সংক্ষিপ্ত বক্তব্যে, ডায়াবেটিস রোগ থেকে বাঁচতে ও তা প্রতিহত করতে ডাঃ ইব্রাহিমের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সিলেট ডায়াবেটিক হাসপাতাল প্রদত্ত চিকিৎসা সেবা গ্রহণ করার জন্য সকল ডায়াবেটিক রোগীদের প্রতি আহবান জানান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি ডা. মোঃ আলতাফুর রহমান, সদস্য আব্দুস সামাদ নজরুল, ডাঃ আজিজুর রহমান প্রমুখ। উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে হাসপাতালের ডাক্তারবৃন্দ, কর্মকর্তা-কার্মচারী, আগত রোগীসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে ডাঃ ইব্রাহিম সহ এ যাবৎকাল এ সমিতির প্রয়াত সকলের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন মদন মোহন কলেজ মসজিদের মোয়াজ্জিন হাফিজ মৌলানা সিরাজুল ইসলাম।
এছাড়াও ডায়াবেটিক সেবা দিবসের কর্মসূচী হিসেবে সকাল ১০টা থেকে হাসপাতাল প্রাঙ্গণে আগত রোগীদের বিনামূল্যে ডায়াবেটিস সনাক্ত করা হয়। জাতীয় অধ্যাপক ডাঃ ইব্রাহিম এর ২৯তম মৃত্যু বার্ষিকী ও ডায়াবেটিস সেবা দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতি কর্তৃক আয়োজিত বিনামূল্যে ডায়াবেটিক সনাক্তকরণ কর্মসূচী উদ্বোধন করেন সিলেট ডায়াবেটিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ.জেড মাহবুব আহমদ। এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ললিত মোহন নাথ, মেডিকেল অফিসার ডাঃ এ.টি.এম. জাফর, মেডিকেল অফিসার ডাঃ এ. কে. এম. জিয়াউল হক সহ সমিতি ও হাসপাতালের কর্মচারীবৃন্দ। বিজ্ঞপ্তি