ছাতকে নৌ-পথে চাঁদাবাজির অভিযোগে আটক ৩

0
9

ছাতক থেকে সংবাদদাতা :
ছাতকের মধ্য দিয়ে বয়ে যাওয়া সুরমা নদীপথে চলাচলকারী মালবাহী বার্জ, কার্গো থেকে অবৈধভাবে চাঁদা আদায় করার অপরাধে ৩ব্যক্তিকে আটক করেছে থানা-পুলিশ। মঙ্গলবার দুপুরে সুরমা নদী থেকে তাদের আটক করা হয়।
নৌকার শ্রমিক ও মালিক সূত্রে জানা যায়, অবৈধ চাঁদাবাজদের অপকর্মের জন্য নৌ-পথে বালু, পাথর ব্যবসা এখন হুমকির মুখে পড়েছে। সিঙ্গেল, বোল্ডার, চুনা পাথর ও বালু বহনকারী নৌকা, বাল্কহেড ও কার্গো-বার্জ থেকে বিভিন্ন সংগঠনের নাম ব্যবহার করে নদী পথে নিয়মিত নৌ-যান থেকে চাঁদা আদায় করে যাচ্ছে তারা। তাদের অপকর্মে বালু, পাথর ব্যবসায়ী, নৌকার মালিক-শ্রমিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। তাদের চাহিদা মত চাঁদা দিতে না পারলে প্রায় সময় নৌ-শ্রমিকদের মারধোরসহ নৌকা থেকে শ্রমিকদের ব্যবহৃত মালামাল ছিনিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে চাঁদাবাজ চক্রের বিরুদ্ধে। নৌ-পথে চাঁদা বন্ধের দাবিতে বিভিন্ন সময় বার্জ, কার্গো, বাল্কহেড ও নৌকা শ্রমিক যৌথভাবে সভা-সমাবেশে, মিছিল ও স্মারক লিপি প্রদান করা হয়েছে।
সুনামগঞ্জ জেলা প্রশাসক, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে নৌ-পথে চাঁদাবাজী বন্ধে আইনী পদক্ষেপ গ্রহণ করেছেন। থানা পুলিশের পাশাপাশি নৌ-পথে যথারীতি টহল দিচ্ছে নৌ-পুলিশ। কিন্তু চাঁদাবাজরা তাদের কৌশল পরিবর্তন করে নৌ-পথে চাঁদাবাজী অব্যবাহত রেখেছে।
ছাতক থানার অফিসার ইনচার্জ (ওসি) আতিকুর রহমান, ৩ ব্যক্তিকে আটকের কথা স্বীকার করেছেনে।