এমসি ও সরকারি কলেজে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক ॥ তানিম খুনের ঘটনায় ছাত্রলীগের ফাইটার ডায়মন্ডসহ গ্রেফতারকৃত ৪ জন জেলে

0
10

স্টাফ রিপোর্টার :
নগরীর টিলাগড়ে ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে সংগঠনের কর্মী তানিম খান খুনের ঘটনার সাথে¬¬ জড়িত থাকার সন্দেহে ছাত্রলীগ নেতা জয়নাল আবেদীন ফাইটার ডায়মন্ডসহ গ্রেফতারকৃত ৪ জনকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেছে পুলিশ। গত সোমবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে টিলাগড় এলাকার একটি বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়। তবে এ ঘটনায় এখন পর্যন্ত মামলা দায়েরের কোন খবর পাওয়া যায়নি। জয়নাল আবেদীন ডায়মন্ড ছাড়া অন্যরা হচ্ছে- ছাত্রলীগকর্মী রুহেল আহমদ, জাকির আহমদ ও সৈয়দ আবিদ আহমদ।
এ নিয়ে গত ৪ মাসে টিলাগড় এলাকায় ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে তানিমসহ ৩টি খুনের ঘটনা ঘটলো। তবে তানিম খুন হওয়ার পর টিলাগড় এলাকায় এখনো উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় আবারো রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশংকা করা হচ্ছে।
এদিকে, তামিম খুনের প্রতিবাদে রণজিৎ গ্র“পের ছাত্রলীগ নেতাকর্মীরা এমসি কলেজ ও সরকারী কলেজে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। ধর্মঘটের মধ্যেই সিলেট-তামাবিল সড়ক অবরোধ করে ছাত্রলীগ। গতকাল সোমবার দুপুরে পুলিশ তানিম খানের ময়না তদন্ত শেষে তার লাশ আত্মীয় স্বজনের কাছে হস্তান্তর করেছে। পরে তার স্বজনরা তানিমের লাশ গ্রামের বাড়িতে নিয়ে যান। সেখানে তানিমের নামাজের জানাযা ওসমানীনগর এলাকার বুরুঙ্গা গ্রামে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন সিলেট শাহপরান থানার ওসি আখতার হোসেন। তিনি জানান, গতকাল সোমবার বিকেল ৫টা পর্যন্ত থানায় কোন মামলা হয়নি।
অনির্দিষ্টকালের ধর্মঘট এমসি ও সরকারী কলেজ: ছাত্রলীগের ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে এমসি কলেজ ও সিলেট সরকারী কলেজ ক্যাম্পাস। অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে ডিগ্রী পাস প্রথম বর্ষের পরীক্ষা স্থগিত করেছে কলেজ কর্তৃপক্ষ। এদিকে সোমবার স্নাতক দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপের শেষ দিন থাকায় ভোগান্তিতে পড়েন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ক্যাম্পাস ঢুকতে দিচ্ছেন না ছাত্রলীগ নেতাকর্মীরা। জানা যায়, এমসি কলেজ ও সিলেট সরকারী কলেজের প্রধান ফটকে তালা দিয়ে অবস্থান নেয় ছাত্রলীগ। রণজিৎ সরকার অনুসারী ছাত্রলীগ নেতা জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় চৌধুরী বলেন, তানিম হত্যার বিচার চেয়ে ডাকা অনির্দিষ্টকালের ছাত্রধর্মঘট চলবে।
নিহত তানিমের দাফন সম্পন্ন: গতকাল সোমবার বিকেল সাড়ে ৪ টায় বরুঙ্গা ইকবাল আহমেদ স্কুল এন্ড কলেজে তানিমের নামাজের জানাযা শেষে বুরুঙ্গা পঞ্চায়েত কবরস্থানে তার লাশ দাফন সম্পন্ন করা হয়। তার মৃত্যুতে ওসমানীনগর উপজেলার বরুঙ্গা ইউনিয়নের নিজ বুরুঙ্গা গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। বাড়িতে চলছে শোকের মাতম। ৬ ভাই ও ৩ বোনের মধ্যে তানিম খান সবার ছোট। তার পরিবার আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। তানিমের বাবা ইসরাঈল খান বুরুঙ্গা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বড় ভাই নুরুল ইসলাম বাবলু বুরুঙ্গা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। তানিমের মৃত্যুতে পরিবারের লোকজন শোকে কাতর হয়ে পড়েছেন।
উল্লেখ্য, গত রবিবার রাত পৌনে ৯ টার দিকে টিলাগড় পয়েন্টে প্রতিপক্ষের ছুরিকাঘাতে নির্মমভাবে খুন হন সিলেট সরকারী কলেজ ডিগ্রী তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও আওয়ামীলীগ নেতা রণজিৎ সরকার গ্র“পের অনুসারী ছাত্রলীগকর্মী তানিম খান (২৩)।
গ্রেফতারকৃত ৪ জন কারাগারে: তানিম খুনের ঘটনায় ছাত্রলীগ নেতা জয়নাল আবেদীন ডায়মন্ডসহ গ্রেফতারকৃত ৪ জনকে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার বিকালে তাদের কারাগারে পাঠানো হয়। এ তথ্য নিশ্চিত করেছেন শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন। এর আগে, সোমবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে সিলেট নগরীর রায়নগর এলাকার একটি বাসা থেকে ডায়মন্ডকে আটক করা হয়। এছাড়া রবিবার রাতে পৃথক অভিযান চালিয়ে আরো ৩ জনকে আটক করা হয়। আটক অন্যরা হলেন- আওয়ামী লীগ নেতা ও সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদের অনুসারি ও সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান চৌধুরী গ্র“পের ছাত্রলীগকর্মী রুহেল আহমদ, জাকির আহমদ ও সৈয়দ আবিদ আহমদ। জয়নাল আবেদীন ডায়মন্ড জেলা ছাত্রলীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ছিলেন। এরআগেও বিভিন্ন মামলায় গ্রেফতার হলেও জামিনে বেরিয়ে আসেন ডায়মন্ড।