উদ্বেগ-উৎকণ্ঠায় জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু ॥ প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ১ হাজার ৮৩২ জন শিক্ষার্থী ॥ পরীক্ষা শুরুর সময় নিয়ে বিভ্রান্তি

0
4

স্টাফ রিপোর্টার :
হরতালের কারণে বার বার পরীক্ষার সময়সূচী পরিবর্তনের পর গতকাল সরকারী ছুটির দিন শুক্রবার ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার মধ্য দিয়ে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরিক্ষা। শান্তিপূর্ণ পরিবেশে প্রথম দিনের বাংলা প্রথম পত্রের পরীক্ষা সম্পূর্ণ হলেও পরিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এই উদ্বেগ ও উৎকন্ঠায় ছিল কখন না আবার হরতালের কারণে পরীক্ষার সময়সূচীতে পরিবর্তন আসে। DSC_5082এদিকে, পরীক্ষার শুরুর সময়সূচী নিয়ে গতকাল বিভ্রান্তিতে ছিলেন অনেক পরীক্ষার্থী ও অভিভাবক। পূর্বের সকাল ১০ টার পরিবর্তে সকাল ৯ টায় পরীক্ষা শুরুর সময়সূচী দেয়া হলেও সিলেট শিক্ষা বোর্ডের সংশ্লিষ্টদের প্রচার-প্রচারণার অভাবে অনেক পরীক্ষার্থী ও অভিভাবক সেটা জানতে পারেননি। যে কারণে সকাল ৯ টায় পরীক্ষা শুরু হলেও অনেক পরীক্ষার্থী সকাল ১০টায় পরীক্ষা কেন্দ্রে হাজির হয়েছে। এ নিয়ে তাদের মধ্যেও ক্ষোভ ছিল। গতকালের পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে মোট ১ হাজার ৮৩২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। তবে কেউ বহিষ্কার হয়নি। সিলেট শিক্ষা বোর্ডর পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, গতকালের পরীক্ষায় সিলেট বিভাগে মোট ১ লাখ ৬ হাজার ৩২১ জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। তবে মোট পরীক্ষার্থীদের মধ্যে ১ হাজার ৮৩২ জন পরীক্ষা দেয়নি।
সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় ৬১২ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। মৌলভীবাজার জেলায় ৪২২ জন, হবিগঞ্জ জেলায় ৩৭৪ জন ও সুনামগঞ্জ জেলায় অনুপস্থিত ছিল ৪২৪ জন শিক্ষার্থী ।
বিশ্বনাথ থেকে সংবাদদাতা জানিয়েছেন : সারাদেশের ন্যায় বিশ্বনাথে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা (জেডিসি)। গতকাল শুক্রবার ৬টি কেন্দ্র ও ৪টি ভ্যেনুতে ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ২৯টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৪টি মাদ্রাসা থেকে মোট ৩ হাজার ৩শ’ ২৫জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। প্রথম দিনের পরীক্ষায় মোট অনুপস্থিতির সংখ্যা ৬২জন। ৪টি কেন্দ্রে ও ৪টি ভ্যেনুতে অনুষ্ঠিত হওয়া জেএসসি পরীক্ষার্থী ২৫০৩ জনের মধ্যে অনুপস্থিত ৩৮ জন এবং ২টি কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া জেডিসি পরীক্ষার্থী ৮২২ জনের মধ্যে ২৪জন অনুপস্থিত রয়েছেন। পরীক্ষা চলাকালীন সময়ে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল সাড়ে ৭টা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আসাদুল হক উপজেলার সবকটি কেন্দ্র পরিদর্শন করেছেন। তিনি বলেন, শান্তিপূর্ণ ও নকল মুক্ত পরিবেশে বিশ্বনাথে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
জেডিসি পরীক্ষা : ২টি কেন্দ্রের মধ্যে বিশ্বনাথ ফাজিল মাদ্রাসা মোট পরীক্ষার্থী ৫৮৬ জন এর মধ্যে অনুপস্থিত ১৮ জন এবং সৎপুর কামিল মাদ্রাসায় মোট পরীক্ষার্থী ২৩৬ জন এর মধ্যে অনুপস্থিত ৬জন।photo,2  biswanath, sylhet  07.11.14
জেএসসি পরীক্ষা : ৪টি কেন্দ্রের মধ্যে রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয়ে (ভ্যেনুসহ) মোট পরীক্ষার্থী ৬৫৪ জনের মধ্যে অনুপস্থিত ১৯ জন, মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যায়ে ৮৫১ জনের মধ্যে অনুপস্থিত ১০জন, একলিমিয়া উচ্চ বিদ্যালয়ে ৫৮১ জনের মধ্যে অনুপস্থিত ৬জন এবং দশঘর এনইউ উচ্চ বিদ্যালয়ে ৪১৭জনের মধ্যে অনুপস্থিত ৩জন।