আজ শুরু হচ্ছে হজ্বের ফ্লাইট

0
1

কাজিরবাজার ডেস্ক :
হজ্বের প্রথম ফ্লাইট আজ শনিবার বাংলাদেশ থেকে সৌদি আরবের উদ্দেশ্য ছেড়ে যাবে। সকাল ৭টা ৫৫ মিনিটে চারশ ১৯ জন যাত্রী নিয়ে বিমানের প্রথম ফ্লাইট হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দা রওনা হবে।
এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার একশ ২৮ জনের হজ্বে যাওয়ার কথা রয়েছে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে হজ্ব কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।
এখন দেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকার আশকোনা হজ্ব ক্যাম্পে এসে হজযাত্রীরা তাদের প্রয়োজনীয় কাজ সেরে নিচ্ছেন। স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট সংগ্রহসহ নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন করছেন তারা। সেখানে প্রয়োজনীয় কাগজপত্রসহ হজ্বযাত্রী ছাড়া আর কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
সরকারি বেসরকারি মিলে এখন পর্যন্ত ৩১ হাজার ১৯ জনের হজ্ব ভিসা হয়েছে। ঢাকার সৌদি দূতাবাসে ভিসার জন্য পাসপোর্ট জমা আছে ৫০ হাজারের মতো।
শনিবার বিমানের আরও তিনটি হজ্ব ফ্লাইট সৌদি আরব যাবে। এছাড়া সাউদিয়ার রয়েছে আরো ৪টি ফ্লাইট।
এদিকে হজ্বযাত্রী পরিবহনে তিন বছরের অভিজ্ঞতা না থাকলে কোনও এয়ারলাইন্স কার্যক্রমে অংশ নিতে পারবে না এমন নিষেধাজ্ঞায় বিপাকে বাংলাদেশ বিমান। তাদের লিজ নেয়া দুটি বিমানই নিষেজ্ঞায় পড়েছে। তারপরও এখন পর্যন্ত কোনও সংকট নেই হজ্ব ফ্লাইট নিয়ে। এদিকে আশকোনা ক্যাম্পেও সব মিলিয়ে রয়েছে স্বস্তি।