আজ বিজয়া দশমী, মন্দির, মণ্ডপে বিদায়ের সুর

0
2

স্টাফ রিপোর্টার :
আজ বিজয়া দশমী। নবমীর পূজা শেষ হওয়ার পর থেকেই মন্দির ও মণ্ডপগুলোতে বাজতে শুরু করেছে বিদায়ের সুর। আজ শুক্রবার সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। দুর্গোৎসবের চতুর্থ দিন বৃহস্পতিবার মহানবমীর সন্ধ্যায় আরতি শেষে দেবীর বন্দনায় প্রতিটি পূজামন্ডপে বিষাদের সুর বাজতে শুরু করেছে।
এদিকে মহানবমীর দিনে সকাল থেকে পূজারম্ভের মাধ্যমে হয় দেবীর আরাধনা। আর সন্ধ্যায় আরতি প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয় মহানবমীর পূজা। এছাড়া নবমীর দিনে মন্দির ও মন্ডপগুলোতে ছিল দিনভর পূজা অর্চনা, মন্ত্রপাঠ, দেবীর আরাধনা, চন্ডীপাঠ আর ভক্তদের কীর্তন বর্ণনা। অন্যদিনের মতো এদিনও সব মন্দিরের বিশেষ আকর্ষণ ছিল প্রসাদ বিতরণ। দুপুরের পর থেকে লাইনে দাঁড়িয়ে প্রসাদ সংগ্রহ করতে দেখা গেছে ভক্তদের। এদিনও বিভিন্ন মন্দির ও মন্ডপে ছিল ভক্ত ও দর্শনার্থীর উপচেপড়া ভিড়। নবমীর পূজা শেষে অশ্রুসজল নয়নে ভক্তরা অপশক্তি অসুর বধের প্রতিজ্ঞায় দুর্গতিনাশিনী দেবী দুর্গার পায়ে অঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
বৃহস্পতিবার নবমীর সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ঘুরে ভক্তরা দেবীর চরণে অর্পণ করছেন পুষ্পাঞ্জলি । বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, আজ শুক্রবার মায়ের প্রতিমার বিসর্জন হবে। তারপর হবে বিজয় উৎসব। অশুভের বিপরীতে শুভের বিজয় সূচিত করতে আমরা মায়ের কাছে প্রার্থনা করছি। মন্দির ও মন্ডপের পুরোহিতরা বলেন, গত চার দিনের শারদীয় দুর্গোৎসবে মায়ের কাছে আমাদের প্রার্থনা ছিল- ধরায় যেন সর্বদা শান্তি বিরাজ করে; কোথাও যেন কোন দ্বন্দ্ব-সংঘাত না বাঁধে।
আজ ১৯ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের।