আখেরী মোনাজাতের মধ্য দিয়ে হযরত শাহজালাল (রহ.)’র ওরস সম্পন্ন

0
25

স্টাফ রিপোর্টার :
উপমহাদেশের প্রখ্যাত ওলি হযরত শাহজালাল (রহ.) এর ৬৯৯তম ওরসকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ হযরত শাহজালাল (রহ.)’র মাজার এলাকায় জড়ো হন। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আজ শুক্রবার ফজরের নামাজ শেষে আখেরি মোনাজাত ও নিয়াজ বিতরণের মধ্য দিয়ে শেষ হয় এ ওরস মোবারক। এর আগে সকালে গিলাফ ছড়ানোর মধ্যদিয়ে ওরসের আনুষ্ঠানিকতা শুরু হয়। হাজার হাজার ভক্ত-আশেকান সহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জিকির আজকারের মাধ্যমে একের পর এক গিলাফ ছড়ানো হয়। এ সময় চলতে থাকে কোরআন খতম ও দোয়া মাহফিল। প্রতি বছরই হযরত শাহজালাল (রহ.) ওরসে ঢল নামে মানুষের। তাঁর ভক্ত, আশেকানদের পদচারণায় এবারও মুখরিত হয় দরগাহ এলাকা।
এদিকে, ওরসকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে পুলিশ। বসানো হয় সিসিটিভিও। ওরসকে কেন্দ্র করে নগরীর ৫টি সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়। এই সড়কগুলো হলো আম্বরখানা-চৌহাট্টা রাস্তা, দর্শন দেউরী-ঝর্ণারপার রাস্তা, রাজার গলি থেকে মাজারের প্রধান গেইট পর্যন্ত রাস্তা, মিরের ময়দানস্থ হোটেল হেরিটেজ থেকে ঝর্ণারপার রাস্তা, আলিয়া মাদরাসা সড়কস্থ পূবালী ব্যাংক গেইট থেকে শহিদ মিনার গেইট পর্যন্ত।
পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার আবদুল ওয়াহাব বলেন, হযরত শাহজালাল (রহ.) ওরস উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। সবদিক বিবেচনা করে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।
উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলক্বদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠে মাজার।