অতিরিক্ত সচিব পদে ১২৮ কর্মকর্তার পদোন্নতি

0
4

কাজিরবাজার ডেস্ক :
প্রশাসনে অতিরিক্ত সচিব পদে ১২৮ জনকে পদোন্নতি দিয়েছে সরকার।
জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার (১১ ডিসেম্বর) যুগ্মসচিব পদমর্যাদার এসব কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে আদেশ জারি করেছে।
নিয়মানুয়ায়ী, পদোন্নতি দিয়ে তাদেরকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছে।
একইসঙ্গে উপসচিব থেকে যুগ্মসচিব ও সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদেও পদোন্নতি শিগগিরই আসছে বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।
পদোন্নতির পর এখন প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা ৫৬০ জনে দাঁড়ালো। অতিরিক্ত সচিবের স্থায়ী পদের সংখ্যা একশ’র কিছু বেশি।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন বাংলানিউজকে বলেন, সর্বশেষ নবম ব্যাচসহ বিভিন্ন ব্যাচের বাদ পড়া সবাই পদোন্নতি পেয়েছেন।
এছাড়া লিয়েন-প্রেষণে থাকাসহ আরো পাঁচজনের পদোন্নতির আদেশ জারি করা হবে বলে জানান অতিরিক্ত সচিব।
তিনি বলেন, শর্ত পূরণ না করায় এর আগে তারা পদোন্নতি পাননি। এখন শর্ত পূরণ হয়েছে। আর যাদের বিভাগীয় মামলা, এসিআর (বার্ষিক গোপনীয় প্রতিবেদন) খারাপ কিংবা মার্কস কম তারা পাননি।
কর্মকর্তারা বলছেন, প্রশাসনে অতিরিক্ত সচিব হিসেবে নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। পদোন্নতির পর অনেককে নিচের পদে কাজ করতে হবে।
এ বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, পদোন্নতি পাওয়া সবাইকে পদায়ন করতে পারবো না। অনেকেই পিআরএল (অবসরোত্তর ছুটি)-এ চলে গেছেন। পদোন্নতি প্রাপ্তদের ইনসিটো (সংযুক্ত) করা হবে।
গত কয়েক মাস ধরেই জনপ্রশাসনে তিনস্তরে পদোন্নতির গুঞ্জন শোনা যাচ্ছিলো। অবশেষে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি চূড়ান্ত হলো।
‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’-এ বলা হয়েছে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের যুগ্মসচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।
বিধিমালা অনুযায়ী, যুগ্মসচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্মসচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।
উপসচিব থেকে যুগ্মসচিব ও সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদেও পদোন্নতি শিগগিরই আসছে বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।
এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন বলেন, কাজ চলছে।
জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, সবশেষ গত ২৩ এপ্রিল প্রশাসনে সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ২৬৭ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। এর আগে গত বছরের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পদে ৫৩৬ জন কর্মকর্তা পদোন্নতি পান।