শেয়ার বাজারে স্থিতিশীলতা

0
14

সব দেশের পুঁজিবাজারেই মিথ্যা তথ্য কিংবা গুজব ছড়িয়ে কোনো কোনো প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ানোর প্রবণতা লক্ষ করা যায়। বাংলাদেশের পুঁজিবাজারও এর বাইরে নয়। অতীতে এমন দেখা গেছে যে ঝুঁকিতে থাকা অনেক কোম্পানির শেয়ারের দাম বাড়তে থাকায় বিনিয়োগকারীরা আগ্রহী হয়েছে। তাতে শেয়ারের বেচাকেনা বেড়েছে। কিছুদিন পরই শেয়ারের দাম কমতে থাকায় লোকসান গুনতে হয়েছে ক্ষুদ্র বিনিয়োগকারীদের। শেয়ারবাজারের চরিত্রের দিক থেকে দেখলে এ প্রবণতা স্বাভাবিক বলেই ধরে নেওয়া যায়। কিন্তু যেহেতু একটি নিয়ন্ত্রণ সংস্থা সক্রিয়, কাজেই বিনিয়োগকারীদের স্বার্থ দেখতে হবে। নিশ্চিত করতে হবে বিনিয়োগের নিরাপত্তা। ঢাকা স্টক এক্সচেঞ্জে হঠাৎ করেই কিছু ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ারের দাম বেড়ে গেছে। এমনকি রবিবার সার্কিট ব্রেকারে সর্বোচ্চ দামে বেচাকেনা হয়েছে। আর্থিক অবস্থার উন্নতি হবে, নতুন করে উৎপাদনে যাচ্ছে এবং বড় কোনো প্রতিষ্ঠান কোম্পানিতে বিনিয়োগে আসবে এমন মিথ্যা তথ্য ও গুজব ছড়িয়ে এসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ানো হচ্ছে। অথচ এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীরা লভ্যাংশ থেকে বঞ্চিত। মুনাফার মুখ দেখতে না পারা কোম্পানিগুলো শেয়ারহোল্ডারদের কোনো লাভ দিতে পারেনি। দীর্ঘ পাঁচ বছর এসব প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার কোনো উন্নতিও দেখা যায়নি। এমনকি এসব কম্পানি তালিকাভুক্তি থেকে বাদও পড়তে পারে। এর আগেও দুটি কোম্পানি তালিকা থেকে বাদ পড়েছে। অথচ এসব কোম্পানির শেয়ারের দাম যখন সার্কিট ব্রেকার নির্ধারিত দামে লেনদেন হয়, তখন সেদিকে সবার নজর পড়াটাই স্বাভাবিক।
ঝুঁকিতে থাকা সব প্রতিষ্ঠান সম্পর্কে বিনিয়োগকারীদের সজাগ ও সতর্ক থাকতে হবে। যেসব প্রতিষ্ঠান বছরের পর বছর কোনো লভ্যাংশ দিচ্ছে না, রয়েছে অতালিকাভুক্ত হওয়ার ঝুঁকিতে, সেসব কোম্পানির শেয়ার লেনদেন ও বিনিয়োগের আগে বিনিয়োগ নিয়ে ভাবতে হবে। সব খবর নিয়েই বিনিয়োগ করতে হবে। অন্যথায় লোকসান হওয়ার ঝুঁকিই বেশি। এমনিতেই শেয়ারবাজারের বিনিয়োগ দীর্ঘমেয়াদি। সহজে লাভ উঠে আসার বাজার শেয়ার মার্কেট নয়। কাজেই দাম বেড়ে যাওয়ার প্রবণতায় হঠাৎ করে বিনিয়োগ করলে তা ঝুঁকির মুখে পড়তে পারে।
শেয়ারবাজারে নতুন বিনিয়োগকারীদের পাশাপাশি নতুন কোম্পানিও আসবে। পুরনো কম্পানির শেয়ার নানা হাতে ঘুরবে। কিন্তু বিনিয়োগের আগেই সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। বিনিয়োগকারীদের সতর্কতা বাজারকে স্থিতিশীল রাখতে সাহায্য করবে।