জকিগঞ্জে কে পাচ্ছেন নৌকার টিকিট, ৪ প্রার্থীর দৌঁড়ঝাঁপ

30

জকিগঞ্জ থেকে সংবাদদাতা :
জকিগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক পেতে আওয়ামীলীগের ৪ নেতা দৌঁড়ঝাঁপ করেছেন। চা হোটেল থেকে শুরু করে পৌর এলাকার সবত্র একই আলোচনা কে পাচ্ছেন নৌকার টিকিট। নৌকা মার্কার প্রত্যাশীদের অতীত ও বর্তমান নিয়ে চলছে হিসাব নিকাশ। ত্যাগী ও কর্মী বান্ধব প্রার্থীর অপেক্ষায় দলের উচ্চ মহলের দিকে তাকিয়ে আছে তৃণমূল কর্মীরা। পৌর নির্বাচনে মেয়র পদে দলীয় প্রতীক থাকায় নেতাকর্মীরা একদিকে যেমন উল্লাস করছে অন্যদিকে তেমন যোগ্য প্রার্থী বাছাই নিয়ে চিন্তিত ও আতংকে রয়েছে। নেতাকর্মীদের ধারণা জকিগঞ্জ পৌরসভা নির্বাচনে যোগ্য প্রার্থীর হাতে নৌকা প্রতিক তুলে না দিলে পরাজয়ের ভার বহন করতে হবে তাদের। দলের উচ্চ মহলের ইঙ্গিত পেলেই ত্যাগী প্রার্থীর পক্ষে মাঠে নামতে চান দলীয় কর্মী সমর্থকরা। আওয়ামীলীগের দলীয় প্রতিক নিয়ে নির্বাচন করার লক্ষ্যে চার নেতা তদবির ও মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন। ইতিপূর্বে ভোটারদের সালাম, আদাব ও শুভেচ্ছা বিনিময় করে লিফলেট, ব্যানার, সাইন বোর্ডে ভরে গেছে পৌর শহর। নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে আসার প্রত্যয় ব্যক্ত করে প্রচারণা চালাচ্ছেন উপজেলা ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক ফারুক আহমদ, আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক নাসিম আহমদ, আওয়ামীলীগ নেতা আব্দুর রহমান লুকু, সাবেক কাউন্সিলর আব্দুল আহাদ। দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে তৃণমূলে মূল আলোচনায় রয়েছেন সাবেক যুগ্ম আহবায়ক ফারুক আহমদ তিনি দলের নিবেদিত প্রাণ হিসেবে তৃণমূলে চলছে তাকে নিয়ে আলোচনা। রাজনীতিতে পৈতৃক সম্পত্তির সবই বিক্রি করে জকিগঞ্জে দলীয় রাজনীতি ফুটিয়ে তুলেছেন। জননেত্রেী শেখ হাসিনার নির্দেশে ৯৬ সালের ১৫ ফেব্র“য়ারীর নির্বাচন প্রতিহত করতে একাধিক মিথ্যা মামলায় ৫ বছর সাজা ভোগ করেন। ২০০৯ সালে কাষ্টম ইমিগ্রেশনের দুর্নীতি ও ২০১৩ সালে সেটেলমেন্ট অফিসের দুর্নীতির প্রতিবাদ করতে গিয়ে দীর্ঘ কারাবাস তার ভাগ্যে জুটে। ফারুক আহমদ তৃণমূল আওয়ামীলীগের আত্মার আত্মীয় বলেও পৌর এলাকায় রয়েছে তার ব্যক্তিগত ইমেজ। তিনি উপজেলা ছাত্রলীগের, উপজেলা যুবলীগের ও উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক। রাজনৈতিকভাবেও উপজেলা জুড়ে বিশাল কর্মী সমর্থক নিয়ে গত ৫ জানুয়ারীর নির্বাচন পরবর্তী সময়ে বিএনপি জামায়াতের আন্দোলন মোকাবেলায় রাজপথে সক্রিয় অবস্থানে ছিলেন। ভোটারদের ধারণা ফারুক আহমদের হাতে নৌকা তুলে দিলে জকিগঞ্জ পৌরসভার হারানো মেয়র পদ পুনরায় ফিরে পাবে আওয়ামীলীগ।
দলীয় মনোনয়ন প্রত্যাশী অপর প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক নাসিম আহমদ তিনিও র্দীঘদিন থেকে আওয়ামীলীগের কর্মসূচি বাস্তবায়নে রাজপথে ছিলেন। তার প্রার্থীতা দলের সিদ্ধান্তের উপর ভর করছে। সমাজসেবী আব্দুর রহমান লুকু নগর পিতা হওয়ার স্বপ্ন নিয়ে এবার তিনিও নৌকার মাঝি হতে চান।
নৌকা প্রতিকের প্রত্যাশী সাবেক কাউন্সিলর আব্দুল আহাদ মেয়র পদে নির্বাচন করার লক্ষ্যে কর্মী সর্মথক নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন। নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে জেলা পর্যায় তদবিরে তিনিও পিছিয়ে নয়।
একাধিক তৃণমূল কর্মী জানিয়েছেন, কর্মী বান্ধন ও দলের ত্যাগী নেতাকে দলীয় প্রার্থী না দিলে পরাজয়ের স্বাদ গ্রহণ করবে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ। হারানো মেয়র পদ ফিরে পেতে তারা ত্যাগী ও জনপ্রিয় প্রার্থীর হাতে নৌকা প্রতিক তুলে দিতে দলের উচ্চ মহলের প্রতি আহবান জানিয়েছেন।