এ বছরই নন-ক্যাডারে নিয়োগ ৩৫১৯ জন

16

কাজিরবাজার ডেস্ক :
চলতি অর্থবছরে সরকারি নন-ক্যাডার পদে মোট ৩৫১৯ জন লোক নিয়োগ দেয়া হবে। একইসঙ্গে ২০১৬ সালের 2015_08_31_18_06_19_FOvRlQGpX0TSQE8k0n6HN1CVQynjBw_originalজানুয়ারি মাসে ৩৭তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি দেয়া হবে।
এছাড়া ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সাতটি বিসিএস পরীক্ষায় বিভিন্ন ক্যাডার পদে ২০ হাজার ৭৮৩ প্রার্থীকে কমিশন কর্তৃক সুপারিশ করা হয়েছে বলেও সংসদকে জানান জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
গতকাল মঙ্গলবার বিকেলে ১০ম জাতীয় সংসদে প্রশ্নোত্তরে সংসদ নাজমুল হক প্রধান ও বেগম মাহজাবিন খালেদের লিখিত প্রশ্নের জবাবে তিনি সংসদে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, সরকারি দপ্তরগুলোতে শূন্য পদে জনবল নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। চলতি অর্থবছরে সরকারি নন-ক্যাডার পদে মোট ৩৫১৯ জন লোক নিয়োগ করা হবে। এছাড়া বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) ৩৪তম বি.সি.এস পরীক্ষার মাধ্যমে ২১৫৮ টি পদে নিয়োগের জন্য সুপারিশ প্রেরণ করেছে বলেও তিনি সংসদকে জানান।
আ খ ম জাহাঙ্গীর হোসাইনের অপর এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, বিগত ৫ বছরে জনপ্রশাসনের বিভিন্ন পর্যায়ে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মকর্তার সংখ্যা ৬৫৪জন। এর মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ৫৫১ জন এবং জনসাধারণের মধ্য থেকে বিশেষ যোগ্যতা সম্পন্ন ব্যক্তি হিসেবে নিয়োগপ্রাপ্ত ১০৩ জন।
সংসদ বেগম মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে জানান, আগামী ৮ জানুয়ারী ৩৬তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে। এছাড়াও জানুয়ারি মাসে ৩৭তম বিসিএস পরীক্ষার বিজ্ঞাপন জারির বিষয়ে কমিশন আশাবাদ ব্যক্ত করেছে।
এছাড়া ৩৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশ প্রাপ্ত হয়নি। বিভিন্ন মন্ত্রণালয়ে নন-ক্যাডার পদে আবেদনকারী ৫ হাজার ১৭০প্রার্থীকে ১ম ও ২য় শ্রেণীর গেজেটেড পদে নিয়োগের জন্য শূন্য পদের তালিকা চাওয়া হয়েছে। তালিকা পাওয়ার পরই উপযুক্ত প্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হবে।