মুজাহিদের যাবজ্জীবন চাইলেন তার আইনজীবীরাই !

24

কাজিরবাজার ডেস্ক :
বুদ্ধিজীবী নিধনে সহযোগিতা ও পরিকল্পনার দায়ে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ Copy of mujahid_saka_918769108কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড চাইলেন তার আইনজীবীরাই।
গতকাল মঙ্গলবার সকালে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুজাহিদের রিভিউ আবেদনের শুনানির সময় যুক্তিতর্ক উপস্থাপনের সময় আসামি পক্ষের আইনজীবীরা এমন বক্তব্য রেখেছেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
মাহবুবে আলম বলেছেন, মুজাহিদের আইনজীবীরাই তার মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড চেয়েছেন।
এর মধ্যদিয়ে একাত্তরে এই জামায়াত নেতার অপরাধকেই স্বীকার করে নেয়া হলো কি না সে প্রশ্ন দেখা দিয়েছে।
শুনানি শেষে সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল বলেন, ছয় নম্বর অভিযোগ অর্থাৎ বুদ্ধিজীবী নিধনে সহযোগিতা ও পরিকল্পনার অভিযোগে মুজাহিদের ফাঁসির আদেশ বহাল রাখার বিষয়ে আদালতে আমরা যুক্তি উপস্থাপন করেছি। আমরা বলেছি, সরাসরি বুদ্ধিজীবী হত্যা করতে হবে সেটা কোনো কথা নয়। তিনি তৎকালিন ইসলামী ছাত্রসংঘের সভাপতি হিসেবে মুক্তিকামী মানুষ হত্যায় উৎসাহিত করেছে, এবং তার পরিকল্পনায় এই হত্যাযজ্ঞ হয়েছে। তাই ফাঁসি বহাল চেয়েছি। আইনজীবীরা বলেছেন, হত্যকান্ডেই মুজাহিদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। মুজাহিদ কাউকে হত্যা করেনি বা এর দায়ও তার ওপর বর্তায় না। তাই তারা মৃত্যুদণ্ড বাতিল করে মুজাহিদের অন্তর্বতীকালিন যাবজ্জীবন চেয়ে বক্তব্য দিয়েছেন।”