প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা শুরু ২২ নভেম্বর ॥ এবার পরীক্ষার্থী সাড়ে ৩২ লাখ

32

কাজিরবাজার ডেস্ক :
আগামী ২২ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। এবার এই পরীক্ষায় অংশ নেবে ৩২ somaponi_91169লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ ও ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ জন। এই পরীক্ষা শেষ হবে ২৯ নভেম্বর। আজ বুধবার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ ব্যাপারে সংবাদ সম্মেলন ডেকেছেন।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বেশি এক লাখ ৫৯ হাজার ১৯৩ জন। গত বছর এ দুটি পরীক্ষায় মোট শিক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ছিল ২৭ লাখ ৮৯ হাজার ২৬৩ জন ও ইবতেদায়িতে তিন লাখ ছয় হাজার ৫৮ জন।
প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীদের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র ও ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। তবে ইবতেদায়িতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র ও এক লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী অংশ নিচ্ছে।
আজ বুধবার বেলা সাড়ে ১১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
পরীক্ষার বিস্তারিত সময়সূচি : প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।
ইবতেদায়ি সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।