প্রত্যেককে নিরাপত্তা দেয়া সম্ভব না – আইজিপি

21

কাজিরবাজার ডেস্ক :
নিরাপত্তা চেয়ে জিডি করা ব্যক্তিদের প্রত্যেককে সেভাবে নিরাপত্তা দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন পুলিশের rt_91046_1মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। তিনি বলেছেন, তবে প্রত্যেককে নিরাপত্তাবলয়ের মধ্যে আনা হয়েছে।
গতকাল সোমবার দুপুরে পুলিশ সদর দপ্তরের কনফারেন্স রুমে সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে এ কথা বলেন আইজিপি। এর আগে তিনি কর্তব্যরত অবস্থায় সম্প্রতি নিহত পুলিশ সদস্যদের পরিবারকে আর্থিক সহয়তা বিতরণ করেন।
ফ্রান্সের প্যারিসে সংঘটিত সন্ত্রাসী হামলার প্রভাব এবং এ ধরনের ঘটনা মোকাবিলায় দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্কতার বিষয়ে  জানতে চাইলে আইজিপি বলেন, “আমরা অবশ্যই সতর্ক আছি।  বিভিন্ন সময় দেশীয় জঙ্গি গোষ্ঠী দুর্ঘটনা ঘটিয়েছে।  তারা হোসেনি দালানে হামলা এবং দুজন পুলিশ সদস্য ও দুজন বিদেশী নাগরিককে হত্যা করেছে।  সন্ত্রাসীরা এ ধরনের ছোটখাটো দুর্ঘটনা ঘটালেও বড় ধরনের নাশকতা ঘটাতে পারেনি।”
আইজিপি বলেন,  “এসব ঘটনার পর আমাদের আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যরা আরও দায়িত্বশীল ও সতর্ক হয়ে দায়িত্ব পালন করছেন।  মাঠ পর্যায়ের সদস্যদেরও অধিকতর সতর্ক হতে নির্দেশ দিয়েছি।”
পুলিশ-প্রধান বলেন, এসব হামলার প্রতিটি ঘটনায় অপরাধীরা প্রায় চিহ্নিত হয়েছে।  কিছু আসামি গ্রেপ্তার হয়েছে। কিছু গ্রেপ্তারের চেষ্টা চলছে।
সাম্প্রতিক সময় পুলিশের ওপর হামলার বিষয়ে পুলিশ-প্রধান বলেন, “পুলিশের  মনোবল যাতে দুর্বল হয়, মানুষের মধ্যে যেন আতঙ্ক সৃষ্টি হয়, মানুষ যেন মনে করে, পুলিশও আজ টার্গেট হচ্ছ্-ে এ ধরনের প্যানিক ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্য বিশেষ মহলের ষড়যন্ত্রের অংশ হিসেবে এটা করা হচ্ছে।”
বিভিন্ন ব্লগার, লেখক, প্রকাশক ও বিশিষ্টজনদের নিরাপত্তার বিষয়ে আইজিপি বলেন, “প্রত্যেক ব্যক্তিকে সেভাবে নিরাপত্তা দেওয়া যাবে না। তবে তাদের নিরাপত্তাবলয়ের মধ্যে আনা হয়েছে। তাদের সঙ্গে পুলিশ সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।  অনেককে নিরাপত্তাসংক্রান্ত পরামর্শ দেওয়াও হযেছে। তারা যদি কোনো অনুষ্ঠানে যান সেখানেও পুলিশ সদস্য দেওয়া হচ্ছে।
এ ছাড়া যেসব নম্বর থেকে হুমকি দেওয়া হচ্ছে সেগুলো আমরা চিহ্নিত করেছি। আমরা মূল আসামিদের গ্রেপ্তারের চেষ্টা করছি।”
বিশেষ অভিযানের নামে নিরীহ মানুষকে আটক করা হচ্ছে বলে অনেকে অভিযোগ করেছেন, এমন প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, “নির্দোষ ব্যক্তিকে আটক মেনে নেব না। এমন নির্দেশনাও নেই।” তিনি বলেন, “যারা বিভিন্ন অপরাধের সঙ্গে সম্পৃক্ত রয়েছে। যারা বিভিন্ন নাশকতার পরিকল্পনা-ষড়যন্ত্রকারী ও মদদদাতা ছিল, এ ছাড়া নাশকতার অভিযোগে আটক করা হয়েছিল, পরে জামিন নিয়ে আবারও একই ধরনের ঘটনা ঘটাচ্ছে, তাদেরই আটক করা হচ্ছে।”
এক প্রশ্নের জবাবে আইজপি বলেন, “এটা গণগ্রেপ্তার বলা যাবে না। যাদের ক্রিমিনাল রেকর্ড নেই, তাদের আটক করা হচ্ছে না।  কেউ যদি নির্দোষ ব্যক্তিকে গ্রেপ্তার করে, এমন অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে।”
অনুষ্ঠানে গাবতলীতে নিহত সহকারী উপপরিদর্শক (এএসআই) ইব্রাহিম মোল্লা ও সাভারে নিহত কনেস্টবল মুকুল হোসেনসহ ১৪ জন পুলিশ সদস্যের পরিবারের মধ্যে মোট ৬১ লাখ টাকা আর্থিক সহায়তা বিতরণ করা হয়।