নায়ক সালমান শাহ্ হত্যা মামলার ওপর শুনানী ৭ জানুয়ারি ॥ আদালতে ৪০ মিনিট কথা বলেন মা নীলা চৌধুরী

38

প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ্ হত্যা মামলা চলবে কি-না এর উপর আগামী ৭ জানুয়ারি আবারো শুনানীর Salman_Shah_948785057দিন ধার্য্য করেছেন আদালত। গত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগর দায়রা জজ আদালত কামরুল ইসলাম মোল্লার আদালতে শুনানী শেষে এ নতুন তারিখ নির্ধারণ করা হয়। এসময় প্রয়াত চিত্রনায়ক সালামান শাহর মা নীলা চৌধুরী প্রায় ৪০ মিনিট আদালতের সামনে তার বক্তব্য  উপস্থাপন করেন। তখন আদালতের বাইরে শত শত সালমান ভক্ত এ হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে বিক্ষোভ করছিলেন। আদালতের কার্যক্রম শেষে নীলা চৌধুরী জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনসহ নানা কর্মসূচির ঘোষণা করেন।
সালমান শাহর মা নীলা চৌধুরী অনুমতি নিয়ে আদালতকে জানান, ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তার পুত্রের লাশ উদ্ধার করা হয়। ঘটনার পর তার বাবা কমর উদ্দিন চৌধুরী থানায় মামলা করেন। পরে তিনি মারা যাওয়ার পর নতুন করে এ মামলার বাদী হওয়ার জন্য আদালতে আবেদন করেন তিনি। ঢাকার সিএমএম কোর্টে তা মঞ্জুর করে র‌্যাবকে তদন্তের দায়িত্ব দেন আদালত। কিন্তু পরবর্তি সময়ে রাষ্ট্রপক্ষের পিপি আবু আবদুল্লাহ এর বিরোধীতা করেন। তার আবেদনের প্রেক্ষিতে আদালত র‌্যাবের তদন্ত কার্যক্রম স্থগিতের নির্দেশ দেন। নীলা চৌধুরী এর বিরুদ্ধে আপিল করলে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে শুনানী শুরু হয়। নীলা চৌধুরী জানান, এসময় আদালত রাষ্ট্রপক্ষের পিপি আবু আবদুল্লাহর কাছে অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি নিরব থাকেন। তার পক্ষে একজন আইনজীবী কথা বলেন। পরে আদালত আগামী ৭ জানুয়ারী আবারো এ সম্পর্কে শুনানীর দিন ধার্য্য করেন।
আদালতের কার্যক্রম শেষে নীলা চৌধুরী এ হত্যার তদন্ত ও বিচারের দাবিতে নানা কর্মসূচি ঘোষণা করেন। এর মধ্যে চলতি মাসের শেষের দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন, পরবর্তিতে শাহবাগ প্রজন্ম চত্তরে সমাবেশ ও আদালত এলাকায় সমাবেশ কর্মসূচি ঘোষণা করেন। আদালতে উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে নীলা চৌধুরী বলেন, সালমান শাহর জন্ম ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়। এ বছর যাদের জন্ম হয়েছে, সবাই প্রজন্ম একাত্তরের। তাই ভক্তদের দাবির প্রেক্ষিতে শাহবাগে প্রজন্ম চত্তরে সমাবেশ করা হবে। এতে যারা সালমান শাহর ভক্ত রয়েছে বা যাদের একাত্তুরে জন্ম তাদের প্রয়োজনে নীলা চৌধুরীর সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। আদালতে এসময় দেশের বিভিন্ন এলাকা থেকে যাওয়া ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন। এর একদিন আগে সালমান শাহর ভক্তরা সিলেটে কেন্দ্রিয় শহীদ মিনারে মানববন্ধন করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যারা এসব কর্মসূচি সফল ভাবে পালন করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞা জানিয়েছেন সালমান শাহ ঐক্য পরিষদের আহবায়ক আলমগীর কুমকুম। (খবর সংবাদদাতার)