শাবিতে কাল ভর্তি পরীক্ষা, প্রতি আসনের বিপরীতে অংশ নিচ্ছেন ২৯ জন শিক্ষার্থী

36

শাবি থেকে সংবাদদাতা :
শাহজালাল বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৫-১৬ সেশনের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার sust20120926095515(১৪ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে অংশ নিচ্ছে ২৯ জন শিক্ষার্থী। এর আগে ১৩ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে প্রশাসন।
১৯৮৬ সালে ৩২০ একর জমির উপর প্রতিষ্ঠিত শাবিপ্রবি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯৯১ সালের ১৪ ফেব্র“য়ারি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২৬ বিভাগে প্রায় নয় হাজার শিক্ষার্থী রয়েছে। দেশের একমাত্র আইআইসিটি ভবন, ছাত্রছাত্রীদের পৃথক ৫টি আবাসিক হল, ৫টি একাডেমিক ভবন, ২টি প্রশাসনিক ভবন, বিশ্ববিদ্যালয় সেন্টার, দুটি অডিটোরিয়াম, ডরমেটরিসহ বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে অনেক স্থাপনা।
একমাত্র শাবিতেই প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে পুরো ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা চালু, নিজস্ব ডোমেইনের মাধ্যমে শিক্ষার্থীদের ই-মেইল সার্ভিস চালু, দেশের প্রথম ও পূর্ণাঙ্গ বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার উদ্ভাবন, ই-পেমেন্ট সার্ভিস চালু, যানবাহনের অবস্থান নির্ণয়ের ট্র্যাকিং ডিভাইস উদ্ভাবন, চালকবিহীন ড্রোন আবিস্কার দেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করেছে।
শাবিপ্রবির ভর্তি পরীক্ষার খুঁটিনাটি : বরাবরের মত এবারের ভর্তি পরীক্ষাতেও মোট দুই ইউনিটে (এ এবং বি) আবেদন করেছে ভর্তি ইচ্ছুকরা। উভয় ইউনিটের পরীক্ষা দিতে আগ্রহী পরীক্ষার্থীরা উভয় ইউনিটের জন্য পৃথকভাবে আবেদন করেছেন। এবারও শিক্ষার্থীদেরকে পছন্দের বিষয়গুলোতে রেজিস্ট্রেশনের সুবিধার্থে উভয় ইউনিটকে কয়েকটি সাব-ইউনিটে (বি-১, বি-২, বি-৩, বি-৪) ভাগ করা হয়েছে।
ছয়টি অনুষদের অধীনে বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগে মোট আসন সংখ্যা ১৪৪৮ টি। এছাড়া সংরক্ষিত আসন রয়েছে ৮০টি। ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪১,২৮৫ জন শিক্ষার্থী।
‘এ’ ইউনিটে  বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। এ ইউনিটে মোট ৬১৩ আসনের বিপরীতে অংশ নিচ্ছে ১৫,৯৬৭ শিক্ষার্থী। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ২২০টি, ৩১০ এবং ৮৩টি আসন সংরক্ষিত রয়েছে। ‘এ’ ইউনিটের বিভাগগুলির মধ্যে ব্যবসা প্রশাসন, ইংরেজী, অর্থনীতি, লোকপ্রশাসনসহ মোট ৯টি বিষয় রয়েছে।
অপরদিকে ‘বি’ ইউনিটকে গ্র“প-১, গ্র“প-২ এবং গ্র“প-৩ এ বিভক্ত করা হয়েছে যেখানে যথাক্রমে ৬৮৫, ১২০ এবং ৩০টি আসন রয়েছে। এছাড়া ‘বি’ ইউনিটকে মোট চারটি সাব  ইউনিটে (বি-১, বি-২, বি-৩, বি-৪) ভাগ করা হয়েছে। বি-১ এর বিষয়াবলীর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল  ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম, আইপিই, মেকানিক্যালসহ মোট ১৩টি বিষয় রয়েছে।
বি-২ এর পরীক্ষার্থীরা বি-১ এর সকল বিষয়ের পাশাপাশি জেনেটিক ইঞ্জিনিয়ারিং , বায়োকেমেস্ট্রি ও মলিকুলার বায়োলজি এবং ফরেস্ট্রি বিষয়ে ভর্তির সুযোগ পাচ্ছে। বি-৩ এর পরীক্ষার্থীরা বি-১, বি-২ সকল বিষয়ের পাশাপাশি আর্কিটেকচার বিষয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে।
‘বি’ ইউনিটে ৮৩৫ আসনের বিপরীতে মোট ২৫,৩১৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
প্রবেশপত্র সংগ্রহ, প্রার্থীবাছাই ও ভর্তি প্রক্রিয়া : প্রবেশপত্রের জন্য যঃঃঢ়://ংঁংঃ.ঃবষবঃধষশ.পড়স.নফ ওয়েব সাইটে গিয়ে সংশ্লিষ্ট ইউনিটের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে দু’কপি প্রবেশপত্র প্রিন্ট নিতে হবে। ভর্তি পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রবেশ পত্র প্রিন্ট করা যাবে।
ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্যে ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস  রাখা সম্পূর্ণ নিষিদ্ধ।
উভয় ইউনিটের জন্য পৃথক মেধা তালিকা তৈরি করা হবে। মোট নম্বরের মধ্যে ৭০% নম্বর আসবে ভর্তি পরীক্ষা থেকে এবং বাকি ৩০% নম্বর আসবে এস.এস.সি/এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফল থেকে। মেধা কিংবা কোটাভিত্তিক তালিকায় অন্তর্ভুক্তির জন্য ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।
স্থাপত্য, ইংরেজী ও অর্থনীতি বিভাগে (বাণিজ্য ও মানবিক) ভর্তিচ্ছু প্রার্থীকে যথাক্রমে ড্রয়িং-স্থাপত্য, ইংরেজী ও গণিত বিষয়ক পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।
এছাড়া আন্তর্জাতিক গণিত/পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড ও অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মেডেলপ্রাপ্ত ছাত্রছাত্রীরা পরীক্ষা ছাড়াই সরাসরি পছন্দের বিষয়ে ভর্তি হতে পারবে।
আসনবিন্যাস, ফলাফল ও অন্যান্য তথ্য : ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এবং এ সংক্রান্ত তথ্য ১৬২২২ নম্বরে এসএমএস করেও জানা যাবে।
ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ছাত্রছাত্রীরা যেকোনো মোবাইল ব্যবহার করে ১৬২২২ নম্বরে এসএমএস করে এ-সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবে।
উদাহরণ: ঝটঝঞ<ংঢ়ধপব>জঊঝটখঞ<ংঢ়ধপব>ঊঢঅগজঙখখ
সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।
ইতোমধ্যে ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করার কথা জানান ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নারায়ন সাহা।
শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া ভর্তি পরীক্ষার সফল সমাপ্তির আশাবাদ ব্যক্ত করেছেন। সব মিলিয়ে প্রতিবারের মত এবারও ভর্তিচ্ছুদের পছন্দের তালিকায় উপরের দিকে থাকবে দেশের শীর্ষস্থানীয় এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এমনটাই আশাবাদ সকলের।