মহান মে দিবস আজ ॥ সিলেটে বিভিন্ন সংগঠনের কর্মসূচি

87

AWWWWস্টাফ রিপোর্টার  :
আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবস পালনে সারা দেশের মত বিভাগীয় সহর সিলেটও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে শ্রমিক র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা ও সাংকৃতিক অনুষ্ঠান।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ: বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার পক্ষ থেকে পহেলা মে লাল পতাকা র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ১লা মে সকাল ১০ টায় কোর্ট পয়েন্টে সমাবেশ ও পরবর্তী এক লাল পতাকা র‌্যালি অনুষ্ঠিত হবে। এই র‌্যালি ও সমাবেশে সংগঠনের বিভিন্ন বেসিক ইউনিয়ন, শাখা সংগঠন পৃথক পৃথক ভাবে নগরীর বিভিন্ন স্থানে জমায়েত হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করবে। পূর্বাঞ্চল শাখার অধীনে থাকা বিভিন্ন শ্রমিক ইউনিট ইসলামপুর মেজরটিলা কার্যালয় প্রাঙ্গন, স-মিল শ্রমিক সংঘ, সারদা হল (আলী আমজদ ঘড়ি ঘর) প্রাঙ্গণ থেকে জমায়েত  হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করবে। হোটেল শ্রমিক ইউনিয়ন কোর্ট পয়েন্টে তাদের নির্ধারিত সমাবেশ শেষ করে ট্রেড ইউনিয়ন সংঘের কর্মসূচীতে অংশ গ্রহণ করবে। সংগঠনের অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র শ্রমিক ইউনিটও পৃথক পৃথক মিছিল নিয়ে সমাবেশে যোগদান করবে । মে দিবসের কর্মসূচী সফলের লক্ষ্যে মে দিবস পালন প্রস্তুতি কমিটির এক সভা সংগঠনের মহাজনপট্টিস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রস্তুতি কমিটির আহবায়ক রুপক দাস। আলোচনা করেন ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সহ-সভাপতি সুরুজ আলী, সদস্য জয়দীপ দাস, স-মিল শ্রমিক সংঘের সাধারণ রুহুল আমিন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মো: সাদেক মিয়া, মহানগর কমিটির সহ-সভাপতি আরিফুল ইসলাম, ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক খোকন আহমদ। সভা থেকে ট্রেড ইউনিয়ন সংঘের গৃহীত কর্মসূচী সফল করার জন্য সংগঠনের সকল বেসিক ইউনিয়ন এর নেতৃবৃন্দের প্রতি আহবান জানানো হয়।
হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, রেজিঃ নং- ১৯৩৩ এর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে পতাকা র‌্যালী ও সমাবেশ। ১লা মে সকাল ৯টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে সমাবেশ ও লাল পতাকা র‌্যালী অনুষ্ঠিত হবে। সকালে নগরির আম্বরখানা, জিন্দাবাজার, মেডিকেল নবাব রোড সিটি পয়েন্ট, দক্ষিণ সুরমা, পুরাতন পুলের মুখ, শিবগঞ্জ উপশহর পয়েন্টে জমায়েত হয়ে খন্ড খন্ড মিছিল নিয়ে শ্রমিকরা কোর্ট পয়েন্টে জমায়েত হবে। হোটেল শ্রমিক ইউনিয়নের নিজস্ব কর্মসূচি সমাপ্ত হওয়ার পর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত মে দিবসে আলোচনা সভায় প্রতিনিধিদের যোগদান সহ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের গৃহিত কর্মসূচিতে অংশ গ্রহণ করবে। এদিকে মে দিবসে খানাদানা বেতন সহ ছুটি ও মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যকর করার দাবিতে গতকাল সিলেট নগরির দক্ষিণ সুরমা পুরাতন পুলের মুখে জমায়েত হয়ে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বাবনার মোড়, রেলগেইট, বাসটার্মিনাল, হুমায়ুন রশিদ চত্তর প্রদক্ষিণ করে কদমতলি মুক্তিযোদ্ধা চত্বরে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন জেলা সভাপতি আবুল কালাম আজাদ, সহকারী সম্পাদক রমজান আলী পটু। এছাড়াও সিলেট নগরির ১৮টি পয়েন্টে ভ্রাহ্মমান পথসভা ও প্রচারপত্র বিতরণ করা হয়। পথসভা সমূহে বক্তব্য রাখেন জেলা সহকারী সম্পাদক রমজান আলী পটু, মহানগর কমিটির সহ-সভাপতি আরিফুল ইসলাম, জেলা অর্থ সম্পাদক ইউসুফ জামিল, আম্বরখানা কমিটির নেতা মঞ্জুর আহমদ, একই দাবিতে আজ ৩০ এপ্রিল সন্ধ্যা ৬.৩০ মিনিটে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে জমায়েত হয়ে এক গণমিছিল বের হবে।
স-মিল শ্রমিক সংঘ : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের শাখা সংঘটন স-মিল শ্রমিক সংঘ মাসব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে রয়েছে শ্রমিক সমাবেশ ও পতাকা র‌্যালি। ১লা মে সকাল ১০টায় আলি-আমজাদ ঘড়িঘর প্রাঙ্গণে  জমায়েত হয়ে এক লাল পতাকা র‌্যালি বের হবে। র‌্যালি শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কর্তৃক আয়োজিত কোর্ট পয়েন্টের র‌্যালি ও সমাবেশে যোগদান করবে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বাঞ্চল শাখা : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট শহর পূর্বাঞ্চল শাখার পক্ষ থেকে মাস-ব্যাপি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে হয়েছে লাল পতাকা র‌্যালি, আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ। ১লা মে সকাল ৯টায় ইসলামপুর মেজরটিলাস্থ কার্যালয় প্রাঙ্গণে জমায়েত হয়ে মিছিল সহকারে সংঘঠনের জেলা শাখার কর্মসূচি কোর্ট পয়েন্টের সমাবেশ ও র‌্যালিতে অংশ গ্রহণ করবে।
চা শ্রমিক সংঘ : আর্ন্তজাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে চা শ্রমিক সংঘ সিলেট ভেলি কমিটির পক্ষ থেকে চা শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়েছে। সিলেটের কালাগুল চা বাগানে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।
রাবার শ্রমিক সংঘ : আর্ন্তজাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে রাবার শ্রমিক সংঘের পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে র‌্যালি, আলোচনা সভা ও সমাবেশ।
বাংলাদেশ হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রেজি: নং বি-২১২৬ এর পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে শ্রমিক র‌্যালি ও সমাবেশ। সংঘঠনের সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে সুনামগঞ্জ জেলা শহরে সকাল ৯টায় এক লাল পতাকা র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে।
ধ্র“বতারা সাংস্কৃতিক সংসদ :  আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে ধ্র“বতারা সাংস্কৃতিক সংসদ সিলেট জেলা শাখার পক্ষ থেকে এক গণসঙ্গীত এর আয়োজন করা হয়েছে। ১লা মে সন্ধ্যা সাড়ে চয়টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই গণসঙ্গীত পরিবেশন করা হবে। এই গণসঙ্গীতে অংশ গ্রহণ করার জন্য সকলের প্রতি আহবান জানানো হয়েছে।
জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ, সিলেট জেলা শাখা : শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী জনতার অধিকার, ক্ষমতা, কর্তৃত্ব প্রতিষ্ঠার তেজোদীপ্ত প্রত্যয় নিয়ে মহান মে দিবস উপলেক্ষে জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ, সিলেট জেলা শাখার উদ্যোগে ১ মে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় শহরের জিন্দাবাজারস্থ, সিলেট নজরুল একাডেমী মিলনায়তনে মহান মে দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট শিক্ষাবিদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য,  বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আনোয়ার হোসেন  উক্ত আলোচনা সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ, সিলেট জেলা শাখার সমন্বয়ক জনাব লোকমান আহমদ এক বিবৃতিতে সংশ্লিষ্ট সকলকে উক্ত আলোচনা সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।
শ্রমিক লীগ : মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা শাখার উদ্যোগে আজ শুক্রবার বিকেল ৩টায় সুরমা পয়েন্টে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে।
শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. মিসবাহ উদ্দিন সিরাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আসাদ উদ্দিন আহমদ ও সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ।
শ্রমিক সমাবেশ স্বার্থক ও সফল করতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমিকলীগের সহ-সভাপতি ও জেলা শ্রমিক লীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক এজাজ ও সাধারণ সম্পাদক মো. শামীম রশিদ চৌধুরী।
জেলা ট্রাক পরিবহন শ্রমিকলীগ : মহান মে দিবস পালনের লক্ষ্যে সিলেট জেলা ট্রাক পরিবহন শ্রমিকলীগের উদ্যোগে প্রস্তুতি সভা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ সুরমার কদমতলীস্থ একটি রেস্টুরেন্টের হল রুমে এই সভাটি অনুষ্ঠিত হয়। জেলা ট্রাক পরিবহন শ্রমিকলীগ সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক আলহাজ্ব ছালেহ আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা জাতীয় শ্রমিকলীগের সহ-সভাপতি আব্দুস ছক্তার।
জেলা ট্রাক পরিবহন শ্রমিকলীগ সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক মো. হামিদ আহমদের পরিচারলনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা জাতীয় শ্রমিক লীগ সহ-সভাপতি ও হোটেল রেস্তোরা শ্রমিকলীগের সভাপতি আজিজুর রহমান আজিজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ট্রাক শ্রমিক লীগের মাসুক আহমদ, আনোয়ার আলী, অপূর্ব আচার্য, আফরোজ আলী, কালা মিয়া, জিল্লুর রহমান, রায়হান আহমদ, ফয়সল আহমদ, আব্দুর রব, নজরুল খান, কুটি মিয়া, জাভেদ মিয়া, বেনু নাথ দেব, খলিল মিয়া, বিধান বাবু, আলতা মিয়া, ইকবাল হোসেন নাজিম, শাহেদ, অজয় আচার্য, মশকুর আহমদ প্রমুখ।
মহান মে দিবস উপলক্ষে আজ ১লা মে শুক্রবার বেলা ২ঘটিকায় কদমতলী আল মক্কা রেস্টুরেন্টের সামনে জমায়েত ও আলোচনা সভা শেষে সিলেট জেলা জাতীয় শ্রমিকলীগের শ্রমিক সমাবেশে যোগদান সহ বিভিন্ন কর্মসূচি পালন করবে সিলেট জেলা ট্রাক পরিবহন শ্রমিকলীগ।
বাংলাদেশ মানবাধিকার কমিশন : আজ ১ মে শুক্রবার সকাল ১০টায় হযরত শাহজালাল (রহ:) দরগাহ গেইটস্থ রশীদ এম্পোরিয়ামের ২য় তলায় ড.আরকে ধর হলে বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগীয় সমন্বয়কারী ও জেলার সভাপতি ড. আরকে ধরের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথী হিসাবে উপস্থিত থাকবেন সিলেটের অতিরিক্ত মেট্রোপলিটন পুলিশ কমিশনার  এস.এম.রোকন উদ্দিন।
বিশেষ অতিথি হিসাবে থাকবেন বামাকের সিলেট মহানগরের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান ও সিলেট জেলার এডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম। এছাড়াও সিলেট জেলা ও মহানগর শাখার সহ সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ।
উক্ত অনুষ্ঠানে সকল মানবাধিকার সংগ্রামীদের উপস্থিত থাকার জন্য মে দিবস উদযাপন কমিটির আহবায়ক রোটাঃ মাহবুবুল আলম মিলন ও সদস্য সচিব এনামুল হক লিলু অনুরোধ জানিয়েছেন।