তাহিরপুরের টাংগুয়ার হাওরে বেড়ি বাঁধ ভেঙ্গে ৩’শ হেক্টর ফসল পানির নিচে

63

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুর টাঙ্গুয়ার হাওরের নজর খালি বেড়ি বাধ ভেঙ্গে দশহালি, সামসাগর ও লামারগুলসহ ৪টি হাওরের ৩’শ হেক্টর ফসল পানিতে তলিয়ে গেছে। হাওর পারের কৃষক মতি মিয়া, দিন ইসলাম জানান গোলাবাড়ি সংলগ্ন নজরখালি বাধটি প্রবল পানির তোড়ে গত মঙ্গলবার  ভোরে হঠাৎ করেই বাঁধ ভেঙ্গে যাওয়ার পর আস্তে আস্তে বড় হয়ে প্রায় ৩’শ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। জানা যায় বেসরকারী উন্নয়ন সংস্থা সি ্এন আর এস টাঙ্গুয়ার হাওর রক্ষণাবেক্ষণ কেন্দ্রীয় কমিটি স্থানীয় নজর খালি বেড়ি বাঁধটি নির্মাণ করেছিল। স্থানীয়দের অভিযোগ কাজের অনিয়ম ও টেকসই বিহীন প্লতিতে বাঁধটি নির্মাণ হওয়ায় সামান্য পানির তোড়ে বাঁধ ভেঙ্গে কৃষকের একমাত্র  এক ফসলী বোরো ধান পানির নিচে তলিযে গেছে। তবে অভিযোগ অস্বীকার করে বেসরকারী উন্নয়ন সংস্থা সি এন আর এস তাহিরপুর উপজেলা সমন্বয়কারী ইয়াহিয়া সাজ্জাদ বলেন ভেঙ্গে যাওয়া স্থান দিয়ে যে গতিতে পানি হাওরে প্রবেশ করছে তাতে কৃষকের ফসলের কোন ক্ষতি হবে না।
স্থানীয় ইউনিয়ন পরিষদ পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন খান বলেন সামান্য পানির তোড়ে ভেঙ্গে যাওয়ায় এটাই প্রমাণিত হয় হাওর রক্ষণাবেক্ষণ কমিটি নি¤œমানের বাঁধ দেওয়ার ফলেই কৃষকরা পথে বসতে চলেছে। টাংগুয়ার হাওরে দায়িত্বপ্রাপ্ত জেলা প্রসাশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দিপঙ্কর বলেন টানা বর্ষণেও নদীর পানি বৃদ্ধির কারণে পানির ধাক্কায় বাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে গেছে। তবে কৃষি অফিসের জরিপ ছাড়া ক্ষতির পরিমাণ উল্লেখ করা সম্ভব নয়।
বাঁধ ভাঙ্গার ঘটনার সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, টাঙ্গুয়ার হাওরে বাঁধ ভেঙ্গে যাওয়ার খবর পাওয়া গেছে এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা দেওয়া হবে। সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন ফসল রক্ষা বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ার বিষয়টি খোজ নেওয়া হচ্ছে।