স্থায়ী বন্দোবস্তের দাবিতে গোয়াইনঘাটে ভূমিহীনদের মানববন্ধন

24

gowainghat (sylhet) photo-17-04-2015 (1)গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
গোয়াইনঘাটে ভূমি স্থায়ী বন্দোবস্তের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে সিলেট তামাবিল মহাসড়কের মোহাম্মদপুরে উপজেলার পূর্ব জাফলং ইউনিয়নের কালিনগর, মোহাম্মদপুর, রহমতপুর, সোনাটিলা ও তামাবিল গ্রামের ভূমিহীন পরিবারেরর সদস্যরা নদীভাঙ্গা, বাস্তুহারা ও ভূমিহীন মহাজেরদের উত্তরাধিকারীগণের এবং ভূমিহীন মুক্তিযোদ্ধা পরিবারের জন্য বসত ভূমি বরাদ্দ চাই ব্যানারে মানববন্ধন করেন।
মানববন্ধন ও আলোচনা সভায় স্থানীয় ভূমিহীন পরিবারের সদস্য আবুল হোসেনের সভাপতিত্বে ও মোহাম্মদপুর মিতালী সবুজ সংঘের সাবেক সাধারণ সম্পাদ নাজিম উদ্দিনের পরিচালনায় বক্তব্য রাখেন সমাজসেবী কামাল হোসাইন, সাবেক ইউপি সদস্য আব্দুল কাদির, কাজী আছরব আলী, ভূমিহীন পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন হারিছ মিয়া, সাহেরা বেগম প্রমুখ। এছাড়াও এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়।
মানববন্ধনে বক্তারা বলেন ১৯৮৮ইং সনের ভয়াল বন্যার তোড়ে বাড়ি ঘর হারিয়ে ভূমিহীন হয়ে অত্র ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে মোহাজির, মুক্তিযোদ্ধা ও অসহায় হতদরিদ্র লোকজন অস্থায়ীভাবে কালিনগর, মোহাম্মদপুর, রহমতপুর, সোনাটিলা ও তামাবিল নামক গ্রামে অবস্থান নেয়। দীর্ঘ প্রায় দুই যুগ ধরে কয়েকটি গ্রামে বসবাসরত প্রায় ১২শ ভূমিহীন পরিবারের পক্ষ থেকে ভূমির স্থায়ী বন্দোবস্তের জন্য সংশ্লিষ্ট দপ্তরে কয়েক দফা আবেদন করার পরও কোন ফল হয়নি। উপরন্ত বন বিভাগের লোকজন মিথ্যা মামলা দিয়ে প্রতিনিয়তই তাদেরকে হয়রানি  করে আসছে।
তাই মানববন্ধন থেকে বক্তারা বনবিভাগ কর্তৃক মিথ্যা মামলা বন্ধ এবং ভূমিহীন পরিবারগুলোকে তাদের বসবাসরত ভূমি স্থায়ী বন্দোবস্ত দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্যর এর সহযোগিতা কামনা করেন।