সমকাল কুইজ প্রতিযোগিতা সম্পন্ন ॥ হাতের ছাপ, মনের ছাপ দিলো ২৩০ শিক্ষার্থী

104

‘সবার জন্য নিরাপদ খাদ্য, সবার চাই পুষ্টি’ প্রতিপাদ্যকে বুকে ধারণ করে সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগে সিলেটে অনুষ্ঠিত হলো নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ক প্রচারাভিযান। নগরীর দি এইডেড হাইস্কুলে অনুষ্ঠিত প্রচারভিযানে অংশ নেয় ১১টি বিদ্যালয়ের ২৩০ জন শিক্ষার্থী। গতকাল রবিবার সকাল সাড়ে ৯ টায় প্রারম্ভিক কাজ রেজিষ্ট্রেশন পর্ব সেরে নেয় শিক্ষার্থীরা। দুপুর একটা পর্যন্ত শিক্ষার্থীরা স্টল পরিদর্শন, কুইজ প্রতিযোগিতা ও হাতের চাপ মনের চাপ কর্মসূচিতে অংশ নেয়। খাদ্য ও পুষ্টি বিষয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী নিজেদের মতো করে আনন্দ ও হৈ হুল্লোড়’র মধ্যদিয়ে অতিবাহিত করে। শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে স্কুলের ক্যাম্পাস। বিশেষ করে ইচ্ছেমত হাতে রঙ মেখে সাদা কাপড়ে শিক্ষার্থীদের হাতের চাপ নজর কাড়ে সকলের। আবৃত্তিকার মোকাদ্দেস বাবুলের আবৃত্তি ছাড়াও অনুষ্ঠানে শিক্ষার্থীরা নিজেদের অনুভূতি ব্যক্ত করে প্রচারাভিযান আনন্দঘন করে তুলে।
স্কুলের অডিটোরিয়ামে প্রতিযোগিতা শেষে ১০ জন কুইজ বিজয়ীর মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা। প্রথম পুরস্কারটি লাভ করে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র মো. শাহ ইশতিয়াক। ২য় ও তৃয় পুরস্কার লাভ করে একই বিদ্যালয়ের পান্না দাশ ও সাফওয়ান আহমদ চৌধুরী। ৪র্থ পুরস্কার সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী তাসফিয়াহ জাহান ও ৫ম পুরস্কার পায় ক্লাসিক ইন্টারন্যাশনাল স্কুলের ৮ম শ্রেনীর ছাত্রী রুবিনা আক্তার। এ ছাড়া আরও ৫ জনকে শান্তনা পুরস্কার দেওয়া হয়। এরা হচ্ছে অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী ফারহানা ইয়াসমিন, একই স্কুলের ৮ম শ্রেণীর ছাত্রী দিলকুষা সাক্কিবা, সিলেট পাইলট স্কুলের ১০ম শ্রেণীর ছাত্র বিকুল দাস শুভ্র, কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী স্বর্ণালী কর্মকার ও একই বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী লতিফা আক্তার।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন। ভিসি প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন বলেন, নিজ কর্মের গুণে আমরা স্বর্গকে পৃথিবীতে নামিয়ে আনতে পারি। তিনি শিক্ষার্থীদেরকে সবকিছুর আগে নিজেদের জাগ্রত করার আহবান জানিয়ে বলেন, একে অপরকে সহযোগিতা না করলে বড় হওয়া যায় না। বড় হতে হলে সবাইকে ভালো কাজ করতে হবে।
সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য দেন, সমকালের ফিচার সম্পাদক কবি মাহবুব আজিজ, সিলেটের সির্ভিল সার্জন ডা. আজহারুল ইসলাম ও এইডেড হাইস্কুলের প্রধান শিক্ষক সৈয়দ এনায়েত হোসেন। এছাড়া সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী অনুষ্ঠানের শেষপর্যায়ে এসে শুভেচ্ছা জ্ঞাপন করেন। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন, সমকালের সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার ও কুইজ প্রতিযোগিতার সমন্বয়ক মুকিত রহমানী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সুহৃদ সমাবেশ সিলেটের আহবায়ক রাজ কুমার দাস তনু। সমাপনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রিয়াংকা গুপ্তা।
অংশ গ্রহণকারী স্কুল : দি এইডেড হাই স্কুল, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়, ক্লাসিক ইন্টারন্যাশনাল স্কুল, সিলেট সিটি স্কুল, রাজা জিসি উচ্চ বিদ্যালয়, পিডিবি উচ্চ বিদ্যালয়, রসময় মেমোরিয়েল উচ্চ বিদ্যালয় মির্জাজাঙ্গাল বালিকা উচ্চ বিদ্যালয় ও পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়। বিজ্ঞপ্তি