৪১ বিজিবি’র প্রতিষ্ঠাবার্ষিকী পালন

32

স্টাফ রিপোর্টার :
পালিত হলো ৪১ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) এর ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী। গতকাল বুধবার সকালে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে মধ্য দিয়ে দিবসটিকে যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে দিনব্যাপী আয়োজিত বিভিন্ন কর্মসূচীর মধ্যে আখালিয়াস্থ কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া, অফিস প্রাঙ্গণে পতাকা উত্তোলন, বিশেষ দরবার, প্রীতিভোজ, প্রীতি ফুটবল ম্যাচ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
৪১ বিজিবি’র অধিনায়ক শাহ আলম চৌধুরী ব্যাটালিয়নের বিভিন্ন কর্মকান্ডে বিবরণ তোলে ধরে বলেন, ৪১ বিজিবি, প্রতিষ্ঠার পর থেকে পার্বত্য চট্টগ্রামসহ বিভিন্ন দূর্গম এলাকায় সফলতার সাথে দায়িত্ব পালন করে ২০১১ সালে সিলেট জেলায় মোতায়েন হয়। ব্যাটালিয়নের অন্য নাম ‘‘শাহপরান ব্যাটালিয়ন’’। সিলেট জেলার সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জ, কানাইঘাট ও জৈন্তাপুরের কিছু অংশ সহ সীমান্তের প্রায় ১২৩ কিলোমিটার এলাকায় প্রায় ৪ বছর থেকে সীমান্তের অতন্দ্র প্রহরী হিসাবে অত্যন্ত সততা, আস্থা ও নির্ভরতার সাথে দায়িত্ব পালন করে আসছে।
৮০জনবল ও সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ৪১ বিজিবি গত এক বছরে প্রায় আড়াই কোটি টাকা মূল্যের বিভিন্ন দ্রব্যাদির আটক ও জব্দ করতে সমর্থ হয়। অস্ত্র উদ্ধার, শিশু ও নারী পাচারকারী আটক, নিষিদ্ধ বিভিন্ন নেশা জাতীয় ট্যাবলেট, মাদক, মদ, ফেনসিডিল, গাঁজা, ভারতীয় মুদ্রা আটক সহ বিভিন্ন সফলতার পাশাপাশি মোট ৩৪ জন আসামীকে ১ বছরে আটক করে আইনের হাতে তুলে দিয়েছে।