দিরাই উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসব শুরু আজ ॥ উদ্বোধন করবেন অর্থমন্ত্রী

55

ভাটিবাংলার ঐতিহ্য দিরাই উচ্চ বিদ্যালয়ের দুদিনব্যাপী শতবর্ষ পূর্তি উৎসব আজ রবিবার থেকে সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরে শুরু হচ্ছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সকাল ১১টায় এ উৎসবের উদ্বোধন করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামন নূর, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ মান্নান, বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী, আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সংসদ সদস্য ফজলুর রহমান পীর মিছবাহ, সংসদ সদস্য এডভোকেট শামসুন্নাহার শাহানা রব্বানী, সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমেদ, সুনামগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ব্যারিস্টার এনামুল কবির ইমন, সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরী, সাবেক সংসদ সদস্য মতিউর রহমান, সিলেট রেঞ্জের পুলিশের ডিআইজি মিজানুর রহমান পিপিএম, সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম ও সুনামগঞ্জের পুলিশ সুপার হারুন-অর-রশিদ। স্বাগত বক্তব্য রাখবেন প্রাক্তন যুগ্ম সচিব ডা. সৈয়দ উমর খৈয়াম। সভাপতি করবেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল কুদ্দুস।
বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে দিরাই উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শতবর্ষের স্মারকস্তম্ভ উদ্বোধন করা হবে। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আলতাব উদ্দিন।
পরে  বিএডিসি মাঠে স্মরণিকার মোড়ক উম্মোচন ও উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
বিকাল ৩টায় হবে স্মৃতিচারণ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন আইন. বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। বিশেষ অতিথি থাকবেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেন চন্দ্র দাস, দিরাই কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল হান্নান চেীধুরী, ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সঞ্জিত রায়, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান আল-আজাদ ও ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার নেছার আলম মুকুল। সভাপতিত্ব করবেন সাবেক সচিব এম.আই চৌধুরী।
সন্ধ্যা ৬টায় পুরো দিরাই উপজেলা সদরকে মোমবাতির আলোয় আলোকিত করা হবে। দিরাই উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোক প্রজ্জ্বলন উদ্বোধন করবেন আইন. বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।
প্রথমদিনের শেষ কর্মসূচি ওস্তাদ রামকানাই দাসকে উৎসর্গ করে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায় বিএডিসি মাঠে। এতে দিরাই, সুনামগঞ্জ ও সিলেটের বিশিষ্ট শিল্পীরা ছাড়াও ঢাকার অতিথি শিল্পী কুদ্দুস বয়াতি, বিউটি ও সাজু অংশ নেবেন।
এদিকে দিরাই থেকে সংবাদদাতা জানিয়েছেন : দিরাই উচ্চ বিদ্যালয়ের শতর্বষ অনুষ্ঠান সফল করতে সকলের সহযোগিতা চাইলেন উৎসব কমিটির প্রধান উপদেষ্টা স্থানীয় সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। গতকাল শনিবার বেলা ২টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি  এ সহযোগিতা চান। সুরঞ্জিত সেন বলেন, দিরাই উচ্চ বিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠান হবে ভাটি অঞ্চলের মানুষের জন্য গর্বের, ভাটির হারিয়ে যাওয়া সং¯ৃ‹তিকে আমরা নুতন প্রজন্মের কাছে নতুন রুপে তুলে ধরতে চাই, শতবর্ষের অনুষ্ঠানকে সার্বজনীন উল্লেখ করে সুরঞ্জিত বলেন, অনুষ্ঠান আমাদের এলাকার  সকল শ্রেণী পেশার মানুষ স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করবে, উৎসব নিয়ে কোন রাজনীতি হবেনা। শতবর্ষের  স্মারক স্তম্ভ হবে বর্তমান ও আগামী প্রজন্মের শিক্ষা সংস্কৃতির সিম্ভল, উক্ত স্মারক স্তম্ভে ভাটি অঞ্চলের শিক্ষা সংস্কৃতির চিত্র ফুটে ওঠেছে। সম্পূর্ণ নতুন ডিজাইনে নির্মিত স্তম্ভ  এক সময় বিশ্ব দরবারে সমাধিত হবে বলে আমি আশাবাদি, অনুষ্ঠানে ৩ মন্ত্রিসহ দেশের নামি দামি লোকেরা আসবেন, সুনামগঞ্জের বর্তমান ও সাবেক এমপি দের দাওয়াত দেওয়া হয়েছে।এ অনুষ্ঠানের মধ্যে দিয়ে গৌরবে গৌরবান্বিত হবে দিরাই বাসী। এ সময় উপস্থিত ছিলেন সাবেক যুগ্ম সচিব সৈয়দ ওমর খৈয়াম, দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উৎসব কমিটির আহবায়ক হাফিজুর রহমান তালুকদার, দিরাই উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলতাফ হোসেন, আহবায়ক আলতাব উদ্দিন, দিরাই পৌর সভার মেয়র ও উৎসব কমিটির আহবায়ক আজিজুর রহমান, পৌর কাউন্সিলর ব্শ্বিজিত রায়। সাংবাদিক  সম্মেলনে সুনামগঞ্জ জেলার ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।