বৃত্তি বিতরণ ও সুধী সমাবেশে আল্লামা হবিবুর রহমান ॥ মেধাবিকাশে লতিফিয়া বৃত্তি অনন্য ভূমিকা পালন করে আসছে

62

Madarise Arabia Pic 28-03-15(1)বাংলাদেশ আনজুমানে মাদারিছে আরাবিয়ার ২০১৪ সালের বৃত্তি প্রদান ও সুধী সমাবেশ গতকাল (২৮মার্চ) শনিবার নগরীর সোবহানীঘাটস্থ হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার কনফারেন্স হলে মাদারিছে আরাবিয়ার সভাপতি আল্লাম মুহাম্মদ. নজমুদ্দীন চৌধুরী ফুলতলীর সভাপতিত্বে সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। মাদারিছে আরাবিয়ার মহাসচিব অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ. কমরুদ্দীন চৌধুরী ফুলতলীর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে মাদারিছে আরাবিয়ার সাবেক চেয়ারম্যান উস্তাযুল মুহাদ্দিসীন শায়খুল হাদিস আল্লামা হবিবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আনজুমানে আল-ইসলাহর মুহতারাম সভাপতি মাসিক পরওয়ানার সম্পাদক মাওলানা মুহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলা (রহঃ)’র বহুবিদ খেদমতের মধ্যে “মাদারিছে আরাবিয়া” অন্যতম যা সিলেট বিভাগের মাদরাসা শিক্ষকদের অনন্য সংগঠন। যা ১৯৬৪ ইংরেজি সনে ছাহেব ক্বিবলার নিরলস প্রচেষ্টার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। তারই ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আজকের এই লতিফিয়া বৃত্তি বিতরণী অনুষ্ঠান। যার মাধ্যমে সিলেট বিভাগের দেড়সহস্রাধিক ছাত্র/ছাত্রীরা অংশ গ্রহণ করে ১৬৪জন ছাত্র/ছাত্রী বৃত্তি অর্জন করে মেধার স্বাক্ষর রেখেছে। মেধা বিকাশে লতিফিয়া বৃত্তি অনন্য ভূমিকা পালন করে আসছে।
সভায় বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, মাদারিছে আরাবিয়া হচ্ছে সুন্নী আলিম তৈরি কারখানা। আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বিদা প্রচার ও প্রসারে সিলেট বিভাগের প্রায় তিনশতাধিক মাদরাসার শিক্ষকদের নিয়ে গঠিত একটি অরাজনৈতিক সংঘঠন। যা আদর্শ নাগরিক গঠনে সহায়ক ভূমিকা পালন করে আসছে। তিনি বলেন মেধার লালন ও উন্নত চরিত্র গঠনের লক্ষ্যে মেধাবৃত্তি ছাত্র/ছাত্রীদের উৎসাহ প্রদান করে থাকে। তিনি আগামীতে আরও ব্যাপকভাবে এর কার্যক্রম আঞ্জাম দানে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা একে.এম মনোওর আলীর সঞ্চালনায় বৃত্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন মাদারিছে আরাবিয়ার যুগ্ম মহাসচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, বক্তব্য রাখেন মাদারিছে আরাবিয়ার অর্থ সম্পাদক অধ্যক্ষ মাওলানা মঈনুর ইসলাম পারভেজ, শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাযিল মাদরাসা অধ্যক্ষ মাওলানা মাহবুব আহমদ ছালেহ।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদারিছে আরাবিয়ার সহ সাংগঠনিক সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মো. কুতবুল আলম, কেন্দ্রীয় আল ইসলাহ নেতা মাওলানা রফিকুল ইসলাম খান, সিলেট মহানগরী আল ইসলাহ সভাপতি আলহাজ্ব মো. শাহজাহান মিয়া, অধ্যক্ষ মাওলানা হাফিজুর রহমান, অধ্যক্ষ মাওলানা আমিরুল ইসলাম, মাওলানা আজিজ আহমদ, মাওলানা আব্দুূল কাইয়ুম, মাওলানা মুজিবুর রহমান, অধ্যক্ষ মাওলানা সৈয়দ কুতবুল আলম, মাওলানা ফজলুল হক, মাওলানা আব্দুস সবুর, মাওলানা রেদ্বাউল করিম, মাওলানা জইন উদ্দিন, মাওলানা নুরুল ইসলাম তারেক, মাওলানা ছালেহ আহমদ, মাস্টার আব্দুর রহিম, হাফিজ বায়েজিদ আলম, মাওলানা জামাল উদ্দিন প্রমুখ। সভায় শুরুতে পবিত্র কালামে পাক তেলওয়াত করেন মারুফ আহমদ, নাতে রাসুল পরিবেশন করেন মুজাহিদুল ইসলাম, শাকিল আহমদ।
সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশ আনজুমানে মাদারিছে আরাবিয়ার অফিস সম্পাদক মাওলানা মো. জামাল উদ্দিন। বৃত্তি বিতরণী সভায় চতুর্থ ও সপ্তম শ্রেণীতে ৩২জনকে ট্যালেন্টপুল, ৪৪জনকে সাধারণ গ্রেডে ও ৮৮ জন কে শুভেচ্ছা বৃত্তি প্রদান করা হয়। বিজ্ঞপ্তি