ঢাকার অপহৃত ব্যবসায়ী শ্রীমঙ্গলে উদ্ধার, আটক ৬

22

Opohorokস্টাফ রিপোর্টার :
মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে অপহৃত ঢাকার ব্যবসায়ী মোঃ ওসমান গণিকে উদ্ধার করেছে র‌্যাব-৯। অপহরণের ঘটনায় জড়িত ৬ জনকে সিলেট নগরীর চৌকিদেখি ও শ্রীমঙ্গল থেকে আটক করা হয়েছে। গত বুধ ও বৃহস্পতিবার পৃথক অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। চৌকিদেখিতে বুধবার রাতে যে গোলাগুলির ঘটনা ঘটেছিল, সেটি র‌্যাবের এই অপারেশনই ছিল বলে নিশ্চিত করেছে র‌্যাব।
অপহৃত মো. ওসমান গণি ঢাকা উত্তরার ১১ নম্বর সেক্টরের ২৫ গরীবে নেওয়াজ এভিনিউর মৃত ইছাম উদ্দিনের ছেলে। তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার গফরগাঁও থানার চরমছলন্দ গ্রামে। বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টায় শ্রীমঙ্গলের রাজঘাট ইউনিয়নের মেকানিছড়া পাহাড়ের উঁচু টিলার উপর পরিত্যক্ত একটি ঘর থেকে তাকে উদ্ধার করা হয়।
আটককৃতরা হলেন- লিটন মিয়া (২৮), সাব্বির আহমেদ সুমন(২৭), মো. কালাম মিয়া (২২), অরুন গড় (৪৮), আবু তাহের (৫০) ও মো. লতিফ মিয়া (২৮)।
এদের মধ্যে গত বুধবার চৌকিদেখি থেকে লিটন, সুমন ও কালামকে এবং শ্রীমঙ্গল থেকে অরুন, তাহের ও লতিফকে আটক করা হয়।
র‌্যাব-৯ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি জালাল জানান, জমি কিনে দেয়ার কথা বলে গত ১২ মার্চ মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার কমলগঞ্জ গ্রামের মো. আবদুল লতিফের ছেলে মহিবুল হক ওরফে মারুফ ও তার সহযোগী ময়মনসিংহের ত্রিশাল থানার সোনাখালি গ্রামের মো. চান মিয়ার ছেলে লিটন মিয়া ঢাকার ব্যবসায়ী মো. ওসমান গণিকে শ্রীমঙ্গলে নিয়ে আসে।
জমির মালিকের সাথে আলাপ করিয়ে দেয়ার কথা বলে প্রাইভেট কারে করে তাকে অজ্ঞাত স্থানে নিয়ে রাখে। সেখানে সাজু, দুলাল, জীবন, আবু তাহের, সাব্বির আহমদ সুমন, অরুন গড়, কালাম মিয়াসহ আরও ২-৩ জন তাকে একটি ঘরে আটকে রাখে।
পরে অপহরণকারীরা ওসমান গণির ফোন নাম্বার ও ভারতীয় একটি মোবাইল ফোন নাম্বার থেকে তার পরিবারের সাথে যোগাযোগ করে ২০ কোটি টাকা মুক্তিপণ দাবি করে।
গত ১৩ মার্চ অপহৃত ওসমান গণির জামাতা মেজর মো. মাহবুবুল হক (অব.) র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের শরণাপন্ন হলে র‌্যাব অপহৃতকে উদ্ধারে গোয়েন্দা ও প্রযুক্তিগত কার্যক্রম শুরু করে। পরে তারা অপহরণকারীদের অবস্থান সিলেট নগরীর চৌকিদেখিতে সনাক্ত করে।
১৮ মার্চ অপহরণকারীরা মুক্তিপণের টাকা নেয়ার জন্য সিলেট নগরীর চৌকিদেখিতে আসলে র‌্যাব সেখানে অভিযান চালায়। এসময় অপহরণকারীরা র‌্যাবের উপর হামলা চালানোর চেষ্টা করে। র‌্যাব ৪ রাউন্ড গুলি ছুঁড়ে প্রাইভেট কারের ভেতর থেকে লিটন মিয়া, সাব্বির আহমদ সুমন ও কালাম মিয়াকে আটক করে।  এসময় প্রাইভেট কার থেকে নেমে পালিয়ে যান জীবন, মুহিবুল হক ওরফে মারুফ ও আল আমিন।
আটককৃতদের দেওয়া তথ্য অনুযায়ী,  ১৯ মার্চ বৃহস্পতিবার শ্রীমঙ্গলের মেকানিছড়া পাহাড়ের উপর একটি পরিত্যক্ত ঘর থেকে অপহৃত ওসমান গণিকে উদ্ধার করা হয়। ওই সময় সেখান থেকে আটক করা হয় অরুন গড়, আবু তাহের ও মো. লতিফ মিয়াকে।