সিলেট পেশাজীবী পরিষদ’র বিবৃতি ॥ মানুষের কল্যাণের প্রয়োজনেই সংবিধান প্রণয়ন করা হয়েছে

47

দীর্ঘ দিন যাবৎ দেশবাসী ক্রান্তি কাল অতিক্রম করছে জানিয়ে সিলেট পেশাজীবী পরিষদ‘র আহবায়ক লেঃ কর্ণেল (অব.) প্রিন্সিপাল আতাউর রহমান পীর ও সদস্য সচিব সাংবাদিক নুরুল ইসলাম এক বিবৃতিতে বলেন, আজ সমগ্র দেশবাসী রাজনীতিবিদদের কাছে জিম্মি হয়ে পড়েছেন। দেশের মানুষকে জিম্মি করে তাদের নিয়ে মরণ খেলায় মেতে উঠেছেন রাজনীতিবিদরা। একটি স্বাধীন দেশে দেশবাসীকে স্বাধীন ভাবে বেঁচে থাকার সকল অধিকার হরণ করেছেন বাংলাদেশের রাজনীতিবিদরা। নেতৃবৃন্দ আরো বলেন বিএনপি চায় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন আর আওয়ামীলীগ চায় পেশী শক্তির মাধ্যেমে ক্ষমতা থাকতে। বিএনপি চায় চরম আন্দোলনের মাধ্যেমে সরকারকে চাপে ফেলে দাবী আদায় করতে আওয়ামীলীগ চায় সংবিধানের দোহাই দিয়ে বিরোধী পক্ষেকে নির্যাতন নিপীড়ন ও বিচার বহির্ভূত হত্যাকান্ডের আন্দোলন দমন করে ক্ষমতা পাকাপোক্ত করতে। আমরা পেশাজীবী পরিষদ অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্যে করছি যে দুই পক্ষের আচরণেই দেশ ও জাতি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত ও আতংকের মধ্যে দিয়ে দিন যাপন করছে। উভয় পক্ষেকে দেশ ও জাতির স্বার্থে অতি শীঘ্রই একটি জাতীয় সংলাপের মাধ্যেমে সমঝোতায় পৌছাতে হবে। রাজনীতিবিদের বুঝতে হবে উনারা দেশ ও জাতির জন্যই রাজনীতি করেন। মানুষের কল্যাণের প্রয়োজনেই সংবিধান প্রণয়ন করা হয়েছে সংবিধানের জন্য মানুষ নয়।
দীর্ঘ দিন যাবৎ সাংবাদিক দম্পতি সাগর-রুনি, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটো সাংবাদিক আফতাব আহমদ, সম্প্রাতিক মুক্ত চিন্তার ব্লগার অভিজিৎ হত্যা কোন ছোরাহা না হওয়া পেশাজীবি নেতৃবৃন্দ বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেন।
নেতৃবৃন্দ দেশব্যাপী সংবাদিকদের উপর নির্যাতন অংশ হিসাবে সাম্প্রতিক জাতীয় বিশ্ববিদ্যালয়ে, চট্টগ্রামে ও সিলেট আদালত প্রাঙ্গণে গণমাধ্যেম ব্যক্তিবর্গের উপর হামলা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, খ্যাতিমান রাষ্ট্রবিজ্ঞানী, একুশে পদক প্রাপ্ত দেশবরণ্য বুদ্ধিজীবী ও দেশের বৃহত্তম সুশীল সমাজের সংগঠন “শত নাগরিক” জাতীয় কমিটির আহবায়ক অধ্যাপক ড. এমাজ উদ্দিন  আহমদ ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদের উপর মিথ্যা মামলা দায়ের এবং দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান, এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী, একুশে টিভির চেয়ারম্যান আব্দুস সালাম, দিগন্ত টিভির চেয়ারম্যান মীর কাশেম আলী, একুশে টিভির সিনিয়র সাংবাদিক কনক সারওয়ার‘কে গ্রেফতার করে নির্যাতনের তীব্র নিন্দা জানান এবং আমার দেশ পত্রিকা, একুশে টিভি, ইসলামিক টেলিভিশন সহ বন্ধ সকল পত্রিকা ও টিভি খূলে দিয়ে গণমাধ্যেমের পূর্ণ স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার জোর দাবী জানান।
নেতৃবৃন্দ সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আজিজুল মালিক চৌধুরী ও সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ‘র সাবেক কমান্ডার সামছুদ্দোহা‘র মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি