লাউয়াছড়ায় ট্রান্সমিটারযুক্ত “ইভা” অজগর সাপ অবমুক্ত

20

Pic---Agogor_Snake3[1] copyপিন্টু দেবনাথ, কমলগঞ্জ থেকে :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়ায় একমাস দুইদিন পরিচর্য্যার পর ট্রান্সমিটারযুক্ত “ইভা” অজগর সাপ অবমুক্ত করা হলো। ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় জানকীছড়া বনের জলাশয়ের পানিতে ৭ ফুট ২ ইঞ্চি লম্বা “ইভা” নামক অজগর সাপটির শরীরে ট্রান্সমিটার লাগিয়ে অবমুক্ত করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা। এ সময় লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মো. মনিরুল ইসলাম সহ মৌলভীবাজার, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার লোকজন উপস্থিত ছিলেন।
বনভিাগ সূত্রে জানা যায়, গত ৫ ফেব্র“য়ারি কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের ঝাপের গাঁও গ্রামের লক্ষণ সিংহের বাড়ি সংলগ্ন ছনখোলা (জঙ্গল) থেকে ৭ ফুট ২ ইঞ্চি লম্বা অজগর সাপ উদ্ধার করেছিল গ্রামবাসী। পরে লাউয়াছড়া ওর্য়াল্ড লাইফ এর বন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মো. মনিরুল ইসলামের নেতৃত্বে বনবিভাগের লোকজন অজগর সাপটি উদ্ধার করে নিজেদের হেফাজতে নিয়ে যায়। অজগরটির নাম রাখা হয় “ইভা”। তার ওজন আনুমানিক ৬ কেজি, লম্বায় ৭ ফুট ২ ইঞ্চি। ইভার বয়স প্রায় ৪ বছর হবে। গত ২৭ ফেব্র“য়ারি “ইভা” এর শরীরে অস্ত্রপচার করে ছোট্ট রেডিও ট্রান্সমিটার স্থাপন করা হয়। আগামী দুই বৎসর এটাকে মনিটরিং করা হবে। এখন সুস্থ অবস্থায় তাকে শনিবার অবমুক্ত করা হয়। বন মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং অজগর গবেষণা প্রকল্পের উদ্যোগে অজগরের উপর গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।
লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, অজগর সাপটি খাদ্যের সন্ধানে লোকালয়ে চলে এসেছিল। অজগর সাপটি উদ্ধারের পর গত ৫ ফেব্র“য়ারি বৃহস্পতিবার দুপুর ১২ টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাহিদুল ইসলামের মাধ্যমে বন বিভাগ অজগর সাপটি নিয়ে যায়। একমাস দুইদিন পর্যবেক্ষণ করে শনিবার সকাল সাড়ে ১১টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়ায় এটাকে অবমুক্ত করা হয়।