কমলগঞ্জে মণিপুরী তাঁতীদের সাথে মতবিনিময়কালে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী ॥ তাঁতবস্ত্রের উন্নয়নে ১০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হচ্ছে

33

Pic-1পিন্টু দেবনাথ, কমলগঞ্জ থেকে :
বাংলাদেশ মণিপুরী তাঁতের যথেষ্ট কদর রয়েছে। তবে মণিপুরী তাঁত বস্ত্রের ফ্যাশন ডিজাইনের আরো উন্নয়ন করা আবশ্যক। এ জন্য সরকার ১০ কোটি টাকা ব্যয়ে এখানেই মণিপুরি তাঁত বস্ত্রের ফ্যাশন ডিজাইনের উন্নয়ন কল্পে একটি প্রকল্প গ্রহণ করছে। গতকাল শুক্রবার (৬ মার্চ) সকার ১১টায় মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুরে তাঁতবোর্ডের বেসিক কেন্দ্র পরিদর্শণ শেষে মণিপুরী তাঁতী শিল্পীদের সাথে মতবিনিময় সভা বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এ কথাগুলো বলেন ।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। বিশেষ হিসাবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এমদাদ হোসেন, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান হাসানুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম. মোসাদ্দেক আহমেদ মানিক, জেলা যুবলীগ সভাপতি ফজলুর রহমান, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আশিদ আলী ও মাধবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পুষ্প কুমার কানু। মতবিনিময় সভায় মণিপুরী তাঁতীদের মধ্যে বক্তব্য রাখেন বিপ্লব কুমার সিংহ, রনজিৎ কুমার সিংহ ও রীনা রানী সিনহা প্রমুখ।
মণিপুরীদের তৈরী তাঁত বস্ত্র উন্নয়নে ও বাজারজাত কারণে নানামুখী সমস্যার কথা মন্ত্রীর কাছে তুলে ধরেন মণিপুর নেতৃবৃন্দ। প্রধান অতিথি বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি আরও বলেন,  রাজস্ব উন্নয়নে মণিপুরী তাঁত বস্ত্র যথেষ্ট ভূমিকা রাখছে। এ দিকে দৃষ্টি রেখেই সরকার এ তাঁত বস্ত্রের আরো উন্নয়ন একটি বড় প্রকল্প গ্রহন করছে।
মত বিনিময় সভা শেষে মণিপুরি শিল্পীদের অংশ গ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।