আবারও দক্ষিণ আফ্রিকার বড় জয়

42

2074_56331_0স্পোর্টস ডেস্ক :
ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানের বড় ব্যবধানে হারানোর পর মঙ্গলবার আয়ারল্যান্ডকে ২০১ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার ম্যাচে অংশ নিয়ে তিনটিতে জিতে পয়েন্ট টেবিলে পুল ‘বি’তে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রোটিয়ারা। আর তিন ম্যাচে অংশ নিয়ে দু’টিতে জিতে পয়েন্ট টেবিলে চতুর্থ অবস্থানে রয়েছে আয়ারল্যান্ড।
এদিন অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার মানুকা ওভালে অনুষ্ঠিত ম্যাচটিতে প্রথমে টস জিতে ব্যাট করতে নেমে হাশিম আমলার ১৫৯ ও ডু প্লেসিসের ১০৯ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪১১ রান করে দক্ষিণ আফ্রিকা।
এটি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে ২০০৭ সালের বিশ্বকাপে বার্মুডার বিপক্ষে ৪১৩ রান করেছিল ভারত। দক্ষিণ আফ্রিকা একমাত্র দল যারা বিশ্বকাপে দুইবার চারশ’র ঘরে রান করেছে। গত ম্যাচে তারা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তারা ৪০৮ রান করেছিল।
এদিন আমলা ও ডু প্লেসিস ছাড়া ডি ভিলিয়ার্স ২৪, মিলার ৪৬ ও রুশো ৬১ রান করেন। আয়ারল্যান্ডের পক্ষে ম্যাকব্রাইন ২টি, জন মুনি ১টি ও কেভিন ও’ব্রাইন ১টি করে উইকেট নেন।
পরে ৪১২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে আয়ারল্যান্ড। দলীয় ৪৮ রানের মধ্যে তারা হারায় ৫টি উইকেট। পরে ৪৫ ওভারে সব উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে তারা।
দলের পক্ষে সর্বোচ্চ ৫৮ রান করেন অ্যান্ড্রু বলবার্নি। দ্বিতীয় সর্বাচ্চ ৪৮ রান করেন কেভিন ও’ব্রাইন। প্রোটিয়াদের পক্ষে কাইল অ্যাবোট ৪টি, মরনি মর্কেল ৩টি, স্টেইন ২টি ও ডি ভিলিয়ার্স ১টি করে উইকেট নেন। এদিন ম্যাচসেরা হয়েছেন হাশিম আমলা।