সুনামগঞ্জে দুর্নীতির মামলায় সাবেক সিভিল সার্জন কারাগারে

48

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
দুর্নীতির মামলায় সুনামগঞ্জের সাবেক সিভিল সার্জন ডা. হারিছ উদ্দিনকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল সুনামগঞ্জের স্পেশাল জজ ও জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসরাইল হোসেন তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
মামলার বিবরণে জানা যায়, ২০১৪ সালের ২২ এপ্রিল দুর্নীতি দমন কমিশন সমন্বিত সিলেট জেলা কার্যালয়ের আব্দুস ছালাম বাদী হয়ে সুনামগঞ্জের সাবেক অতিরিক্ত জেলা প্রসাশক কামরুল অলম, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সিলেট বিভাগের সহকারী পরিচালক আব্দুল হালিম এবং সুনামগঞ্জ সিভিল সার্জন অফিসের অফিস সহকারী আব্দুল খালিক সহ ছয়জনকে আসামী করে সুনামগঞ্জ সদর মডেল থানায় মামলা দায়ের করেন।
মামলার এজাহার সুত্রে জানা যায়, ২০১০ সালে সুনামগঞ্জ স্বাস্থ্য বিভাগের অধীনে বিভিন্ন পদে নিয়ম বহির্ভূতভাবে ১২০ জন লোক নিয়োগ দেওয়া হয়। এ নিয়োগে মুক্তিযোদ্ধা কোটায় ৩০ ভাগ হিসেবে ৩৬ জনের স্থলে ৩২ জন, এতিম-প্রতিবন্ধী কোটায় ১০ ভাগ হিসেবে ১২ জনের স্থলে একজন, আনসার/ভিডিপি কোটায় ১০ ভাগ হিসেবে ১২ জনের স্থলে চারজন এবং উপজাতীয় কোটায় পাঁচ ভাগ হিসেবে ছয়জনের স্থলে কোনো লোক নেওয়া হয়নি।
এছাড়া টেবুলেশন শিট ও নিয়োগ কমিটির ব্যক্তিগত নম্বর ফর্দে ঘষামাজা করে অযোগ্য প্রার্থীকে যোগ্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।
গত বছরের ১৩ আগস্ট আদালতে মামলার চার্জশিট দাখিল করা হয়। পরে চলতি বছরের ১১ ফেব্র“য়ারি একই আদালত সিলেট বিভাগের স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক ডা. ইকবাল হোসেন এবং একই দপ্তরের সাবেক সহকারী পরিচালক আব্দুল মুমিন চৌধুরীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে ১৭ ফেব্র“য়ারি ইকবাল হোসেন ও আব্দুল মুমিন চৌধুরীর আইনজীবী তাদের জামিনের আবেদন করলে আদালত ১৯ ফেব্র“য়ারি শুনানির পর জামিন মঞ্জুর করেন।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন, পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট শফিকুল আলম এবং আসামীপক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট জহুর আলী।