মিছিলেই সীমাবদ্ধ হরতাল ॥ টুকেরবাজার থেকে ১০টি লোহার পাইপ সহ ছাত্রদল কর্মী গ্রেফতার

32

98788888স্টাফ রিপোর্টার :
হরতাল ও অবরোধ সমর্থনকারীরা শহরতলীর তেমুখী ব্রিজের উপরে ৩টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে এক ব্যবসায়িকে আহত করেছে। এতে ওই এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। গতকাল মঙ্গলবার রাত ১০ টার দিকে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিক ভাবে আহতের নাম পরিচয় জানা যায়নি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে ছুটে গিয়ে নাশকতাকারীদের ধাওয়া দিলে তারা অনন্তপুরের দিকে পালিয়ে যায়। এ সময় বদরুল আলম (২৭) নামের এক ছাত্রদল কর্মীকে আটক করে জালালাবাদ থানা পুলিশ। তখন তাদের ফেলে যাওয়া ৮/১০টি লোহার পাইপ উদ্ধার করে। এদিকে, নগরীতে ছাত্রদলের মিছিলেই হরতাল সীমাবদ্ধ ছিল। তবে, নগরীর বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবিরতা কাটেনি। নাশকতার ভয়ে এখনো যানচলাচল স্বাভাবিক হয়নি।
গতকাল হরতালে নগরীর কদমতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে না গেলেও ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। বন্ধ রয়েছে দোকানপাট ও মার্কেট। সব ধরনের নাশকতা এড়াতে সিলেট নগরী জুড়ে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ ও র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে গাড়িযোগে টহল দিচ্ছিল তারা। মাঠে ছিল বিজিবিও। এছাড়া নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতেও অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকতে দেখা গেছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সিলেট নগরীর শাহী ঈদগাহ এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় জেলা ছাত্রদলের সাবেক সদস্য লিটন আহমদ ও সদর উপজেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুর রউফ এর নেতৃত্বে মিছিলটি বের করেন। এ সময় তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ করে। পরে পুলিশ দেখে পালিয়ে যান। এদিকে, গতকাল দুপুরে খালেদা জিয়ার উপর ‘ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা’ দায়ের ও দেশব্যাপী নেতাকর্মীদেরকে গণগ্রেফতারের প্রতিবাদে চলমান ২০ দলীয় ঐক্যজোটের হরতালের সমর্থনে নগরীর জেল রোড এলাকায় মিছিল করেছে জেলা ও মহানগর ছাত্রদল। মিছিলে উপস্থিত ছিলেন মহানগর ছাত্রদল নেতা বেলায়েত হোসেন মোহন, জেলা ছাত্রদল নেতা অলি চৌধুরী। বিকেলে কাজীটুলা সড়কে সিলেট বিএনপি, ছাত্রদল ও স্বেচ্ছাসেবকদল মিছিল করে। এদিকে, সকালের দিকে যান চলাচল একটু কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে দেখা গেছে। নগরীর ব্যস্ততম সড়কগুলোতে যান চলাচল স্বাভাবিক ছিল। যানবাহনের চাপের কারণে কোথাও কোথাও সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজটেরও।shahin-pic-03-02-15 (4)
উল্লেখ্য, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী ৭২ ঘণ্টার হরতালের তৃতীয় দিন চলছে। লাগাতার অবরোধ কর্মসূচির মধ্যেই গত রবিবার সকাল ৬টা থেকে ৭২ ঘণ্টার এই হরতাল শুরু হয়। শেষ হবে আজ বুধবার সকাল ৬টায়।