মাতৃসেবা ও শিশু স্বাস্থ্য বিষয়ক সেমিনারে স্বাস্থ্য সচিব ॥ সুস্থ ও মেধাবী জাতি উন্নত দেশ গঠনের হাতিয়ার

49

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, বাংলাদেশ উন্নয়নশীলতার দিকে এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা আরো তরান্বিত করতে স্বাস্থ্যকর্মীদের কাজ করতে হবে। তিনি বলেন, একটি সুস্থ ও মেধাবী জাতিই দেশকে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে পরিণত করতে পারে। যা ছিলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন।
তিনি গতকাল সিলেটে সীমান্তিকের প্রজন্ম প্রজেক্টের আয়োজনে ‘মাতৃসেবা ও শিশু স্বাস্থ্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সিলেটের অংশগ্রহণ’ শীর্ষক এক গোলটেবিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সিলেট পর্যটন মোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনার সঞ্চালক ছিলেন সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক ড. আহমেদ আল কবির।
যুক্তরাষ্ট্রের জনস হপকিংস ইউনিভার্সিটির অধ্যাপক আব্দুল্লাহ বাকীর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্রের জনস হপকিংস ইউনিভার্সিটির অধ্যাপক রবার্ট ব্ল্যাক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসন) ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (মেটারনাল এন্ড চাইল্ড হেলথ) ডা. মো. শরীফ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাইমারি হেলথ কেয়ারের পরিচালক ডা. মো. কামরুল ইসলাম, ফ্যামিলি প্লানিং সিলেট বিভাগের পরিচালক মো. কুতুব উদ্দিন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসাপাতালের প্রিন্সিপাল অধ্যাপক মুরশেদ আহমদ চৌধুরী, পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. আব্দুস সবুর মিয়া, সিলেটের সিভিল সার্জন ডা. মো. আজহারুল ইসলাম।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন পরিবার পরিকল্পনা সিলেটের ডেপুটি পরিচালক ডা. লুৎফুন্নাহার জেসমিন, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মো. মোয়াজ্জেম হোসেন, কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. নজরুল ইসলাম, জকিগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আল মেহেদী প্রমুখ। বিজ্ঞপ্তি