পুলিশী তল্লাশির পর ঢুকতে দেয়া হয়েছে ক্যাম্পাসে ॥ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শাবি

26

SSSSSস্টাফ রিপোর্টার :
দীর্ঘ দুই মাসের বিরতি শেষে গতকাল রবিবার খুলেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এতে করে আবারও ক্যাম্পাসে ফিরে এসেছে পরিচিত কোলাহল, প্রাণচা ঞ্চল্য। তবে দীর্ঘ বিরতির পর ক্যাম্পাস খোলায় গতকাল প্রথমদিন হওয়ায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কিছুটা কম। ক্লাসও তেমন হয়নি। এদিকে, শাবির গেইটে পুলিশ শিক্ষার্থীদের তল্লাশি করে ভেতরের যেতে দেয়া হয়েছে।
জানা গেছে, গত বছরের ২০ নভেম্বর ছাত্রলীগের দুই গ্র“পের সংঘর্ষে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়েছিল শাবি। এর প্রায় দুই মাস পেরিয়ে যাওয়ার পর গত ১০ জানুয়ারি শাবির ১৯০তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুসারে খুললো বিশ্ববিদ্যালয়টি। ক্যাম্পাস খোলাকে সামনে রেখে গত গত শনিবার খুলে দেয়া হয় ছাত্রী হলগুলো। অন্যদিকে ছাত্র হলে আসন গাড়া অবৈধদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং হলগুলোকে অস্ত্র শূন্য করতে শনিবার পুলিশের সহায়তায় তল্লাশি চালায় শাবি প্রশাসন। তল্লাশিতে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়। শাবি প্রশাসন জানিয়েছে, এখন থেকে শুধুমাত্র বৈধ ছাত্ররাই আবাসিক হলে থাকার সুযোগ পাবে। এদিকে, বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাসের ব্যাপারের এখনো কোন সিদ্ধান্ত গৃহীত হয়নি। ক্লাসের ব্যাপারে পরে জানানো হবে বলে শাবি প্রশাসন জানিয়েছে।
এ ব্যাপারে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. হিমাদ্রি শেখর রায় জানান, সিদ্ধান্ত মোতাবেক গতকাল ক্যাম্পাস খুলেছে। তবে প্রথমদিন হওয়ায় শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল। ক্যাম্পাস খোলার পর কোনো ধরনের বিশৃঙ্খলা ঘটেনি বলে জানিয়েছেন তিনি।
এদিকে ক্যাম্পাসে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়। বিষয়টি নিশ্চিত করে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আখতার হোসেন জানান, পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে।DSC_9334
এদিকে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ছাত্রলীগ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তার নাম দ্বৈপায়ন দত্ত রুমন। সে নৃবিজ্ঞান বিভাগের ছাত্র ও ছাত্রলীগের অঞ্জন গ্র“পের কর্মী। জালালাবাদ থানার ওসি আখতার হোসেন তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। তার বিরুদ্ধে ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি সুমনের ওপর হামলা ও গত ২০ নভেম্বরের সংঘর্ষে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে বলে জানিয়েছেন ওসি। গতকাল দুপুরের দিকে প্রশাসনিক ভবনের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।
নাম প্রকাশ না করার শর্তে ক্যাম্পাস সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, গতকাল সকাল ১১টার দিকে ছাত্রলীগের সহ সভাপতি অঞ্জন রায় সমর্থিত গ্র“পের কর্মীরা শাহপরাণ হলের সামনে অবস্থান নেয়ার চেষ্টা করে। তবে, পুলিশী তৎপরতার কারণে তারা বিচ্ছিন্ন হয়ে যায়। ক্যাম্পাসে কমিটির পদপ্রাপ্ত কোন নেতাকে দেখা যায়নি বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।