বিশ্বনাথে ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে আহত ২০, বিএনপি অফিসে তালা

47

(photo-5), biswanath, sylhet  03.01.15বিশ্বনাথ থেকে সংবাদদাতা :
নব-ঘোষিত কমিটি নিয়ে দ্বন্দ্বের জের ধরে বিশ্বনাথে ছাত্রদলের দু’গ্র“পের ঘণ্টাব্যাপী সংঘর্ষে উভয় পক্ষে অন্তত ২০জন আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও গুরুতর আহত যুবদল নেতা নুরুল মিয়াকে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চলাকালে ৩টি ককটেল ও  একটি চকলেট বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। গতকাল শনিবার বিকেলে বিশ্বনাথে ছাত্রদলের আহবায়ক মতিউর রহমান সুমন ও আহবায়ক কমিটির সদস্য শাহ আমির উদ্দিন গ্র“পের মধ্যে সংঘর্ষের এ ঘটনাটি ঘটে।
সংঘর্ষ এড়াতে দুপুর থেকে উপজেলা সদরের বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়। তবে পুলিশি তৎপরতা জোরদার থাকলেও সংঘর্ষকালে পুলিশ কার্যকর কোন ভূমিকা নেয়নি বলে দাবি করেছেন যুবদল ও ছাত্রদল নেতারা।
তবে পুলিশই পরিস্থিতি নিয়ন্ত্রণে এনছে দাবি করে থানার ওসি রফিুকল হোসেন বলেন, সংঘর্ষ এড়াতে দুপুর থেকেই বিপুল সংখ্যক পুলিশ মেতায়েন ছিল এবং এখনও আছে। সংঘর্ষ চলাকালে পুলিশ ভূমিকা না রাখলে পরিস্থিতি আরও ভয়াবহ হত।
জানা গেছে, ২০০১৪ সালের ২২ ডিসেম্বর মতিউর রহমান সুমনকে আহবায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট উপজেলা ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিতে উপজেলা ছাত্রদলের আহবায়ক প্রত্যাশী সিনিয়র সদস্য শাহ আমির উদ্দিনকে ৯ম সদস্য রাখা হয়। কমিটি ঘোষণার পর ২৩ ডিসেম্বর শাহ আমির উদ্দিন গ্র“প উপজেলা সদরে বিক্ষোভ ও ঝাড়– মিছিল বের করে। এর পর থেকে ছাত্র দলের দু’গ্র“পের দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় শাহ আমির উদ্দিন গ্র“পের নেতারা পুরনো বাজারের উপজেলা বিএনপির কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। সোয়া ১টায় মতিউর রহমান সুমন গ্র“পের নেতারা ওই তালা ভেঙে দেয় এবং দুই পক্ষ বাসিয়া নদীর দু’পাড়ে অবস্থান নেয়।
বিকেল ৩টায় দেশীয় অস্ত্রসহ প্রথমে আমির গ্র“প সুমন গ্র“পকে ধাওয়া করে এবং পরে সুমন গ্রপের নেতারা পাল্টা ধাওয়া করে। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধলে ঘণ্টাব্যাপী সংঘর্ষে ২০জন আহত হন।
শাহ আমির উদ্দিন গ্র“পের শাহ আমির উদ্দিন, ছুনু মিয়া, ওয়াসিম, খালেদ আহমদ, শাহ জাহান, রুকেল আহমদ, দুলাল মিয়া, নাজিম উদ্দিনসহ ১২জন এবং মতিউর রহমান সুমনসহ তার পক্ষের আব্দুর রহমান খলেদ, আমির হামজা, নুরুল আহমদ, যুবদল নেতা নুরুল মিয়াসহ ৮জন আহত হন।
ছাত্রদল নেতা শাহ আমির উদ্দিন বলেন, কমিটি ভেঙ্গে পুনর্গঠন না করায় বিএনপি অফিসে তালা ঝুলিয়ে দেওয়া হয়।
ছাত্রদলের আহবায়ক মতিউর রহমান সুমন বলেন, ছাত্রদল নামধারী আওয়ামী দালালরা বিএনপি কার্যালয়ে তালা ঝুলিয়ে দিলে পূর্ব নির্ধারিত মিছিলে অংশ নিতে আমরা অবস্থান নেই। এ সময় ছাত্রদল নামধারী সন্ত্রাসীরা আমাদের উপর অতর্কিত হামলা চালায়।5878888888