সমাজে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে তালামীযের বর্ণাঢ্য মিলাদুন্নবী (সা.) র‌্যালী

72

DSC_4221 copyপবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে গতকাল শনিবার বাদ জোহর আধ্যাত্মিক রাজধানী, পুণ্যভূমি সিলেট নগরীতে লাখো মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে এক মোবারক র‌্যালী বের হয়। কালেমা খচিত ও রাসূল (সা.)-এর শানে রচিত নানা কালজয়ী কবিতা-শ্লোক অঙ্কিত নজরকাড়া ফেস্টুন ও দৃষ্টিনন্দন প্লেকার্ড হাতে বহন করে সুললিত কন্ঠে সালাত ও সালাম পরিবেশনার মধ্য দিয়ে বর্ণাঢ্য মোবারক র‌্যালীটি সুশৃঙ্খলভাবে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। বাংলাদেশ আন্জুমানে তালামীযে ইসলামিয়া পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) র‌্যালী বাস্তবায়ন কমিটি সিলেট এর উদ্যোগে আয়োজিত মোবারক এ  র‌্যালীতে নেতৃত্বদেন শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)’র সুযোগ্য উত্তরসূরী, আল্লামা মুফতি গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী, আল্লামা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, আল্লামা ফখরুদ্দীন চৌধুরী ফুলতলী, বাংলাদেশ আন্জুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, মহাসচিব অধ্যক্ষ মাওলানা এ.কে.এম মনোওর আলী,, সাবেক সংসদ সদস্য আলাহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, আন্জুমানে আল ইসলাহ’র সহ-সভাপতি মাওলানা ছারওয়ারে জাহান,সাংগঠনিক সম্পাদক মাওঃ মঈনূল ইসলাম পারভেজ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি বেলাল আহমদ ও সাধারণ সম্পাদক মোঃ ফখরুল ইসলাম।
র‌্যালীতে অংশগ্রহণের জন্য সকাল থেকেই হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর মুরিদীন-মুহিব্বীন সহ সর্বস্তরের মুসলিম ছাত্রজনতা সোবহানীঘাটস্থ হাজী নোওয়াব আলী জামে মসজিদ কমপ্লেক্সে জমায়েত হতে শুরু করেন। এ সময় কমপ্লেক্সে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাব সারা সৃষ্টির জন্য আল্লাহর এক মহান অনুগ্রহ। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় তথা সার্বিক দিক থেকে অধঃপতনের চরম সীমায় নিমজ্জিত সমাজে আবির্ভূত হয়ে হযরত মুহাম্মদ (সা.) খোদাপ্রদত্ত নির্দেশনায় সমাজকে কলুষমুক্ত করেছিলেন। দ্বন্দ্ব-সংঘাত, মারামারি, হানাহানিতে লিপ্ত মানব সমাজকে সোনার মানুষে পরিণত করেছিলেন। তিনি দ্বীন ইসলামের আলোকে শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও মানবতার যে আদর্শ প্রতিষ্ঠা করেছিলেন পৃথিবীর ইতিহাসে তার কোন তুলনা নেই। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য শ্রেষ্ঠতম আদর্শ। তাঁর আদর্শ অনুসরণ ছাড়া আজকের এ সমস্যাজর্জরিত বিশ্বে শান্তি প্রতিষ্ঠা কোনক্রমেই সম্ভব নয়। তিনি আরোও বলেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) তাঁর জীবনের শেষদিন পর্যন্ত মহানবী (সা.) এর আদর্শ সমাজে প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে গেছেন। তিনি পৃথিবী থেকে চলে গেছেন কিন্তু তার মুখনিঃসৃত বাণী আমাদের কর্ণকুহরে আজও প্রতিধ্বনিত করে। যার বাস্তব দৃষ্টান্ত তার রেখে যাওয়া ঈদে মিলাদুন্নবী উদযাপন। তিনি সমাজের সর্বস্তরে রাসূল (সা.) -এর সুমহান আদর্শ বাস্তবায়নের শপথ নেওয়ার আহবান জানান।
র‌্যালী বাস্তবায়ন কমিটির আহবায়ক মোস্তফা হাসান গিলমান এর সভাপতিত্বে ও সদস্য সচিব হুমায়ূনুর রহমান লেখন ও পূর্ব জেলা সভাপতি মোঃ উসমান গনির যৌথ পরিচালনায় র‌্যালী পূর্ব আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি বেলাল আহমদ, বিশেষ অতিথি ছিলেন আন্জুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওঃ এ,কে,এম মনোওর আলী, সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছারওয়ারে জাহান, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট আব্দুর রকিব, জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মকন মিয় চেয়ারম্যন, আন্জুমানে আল ইসলাহর সাংগঠনিক সম্পাদক মাওলানা মঈনুল ইসলাম পারভেজ, সমাজ কল্যাণ সম্পাদক মাওঃ মাহমুদ হাসান চৌধুরী তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ ফখরুল ইসলাম, মোঃ সাবেক কেন্দ্রীয় সভাপতি আলমগীর হোসেন ,সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওঃ ফরিদ আহমদ চৌধুরী, সাবেক কেন্দ্রীয় সভাপতি আজির উদ্দিন পাশা, হাফিজ সুলতান আহমদ, নজীর আহমদ হেলাল, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যন হাফিজ আলাউর রহমান টিপু, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইমাদ উদ্দিন নাসিরী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ হাফিজুর রহমান এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহা.শরিফ উদ্দিন ও  জেলা  ব্যাবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আলহাজ্জ তোরণ মিয়া।
শাবিপ্রবি তালামীযের সভাপতি দুলাল আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সুচিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন  আন্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মাওঃ আবু ছালেহ মোঃ কুতবুল আলম, সিলেট জেলা আল ইসলাহর সভাপতি উপাধ্যক্ষ মাওঃ আবু জাফর মোঃ নোমান, সিলেট মহানগর সভাপতি আলহাজ্ব শাহজাহান মিয়া, আন্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম খান,বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি আব্দুল আহাদ খান জামাল, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় অফিস সম্পাদক মোঃ মুহিবুর রহমান, সহ-অফিস সম্পাদক আখতার হোসাইন জাহেদ, প্রশিক্ষণ সম্পাদক  ওয়ালিউর রহমান সানী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রেদ্বওয়ান আহমদ চৌধুরী, সহ-শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবুল ফদ্বল মুহাম্মদ ত্বোহা, কেন্দ্রীয় সদস্য সৈয়দ আহমদ আল জামিল, মৌলভী বাজার জেলা সভাপতি হাফিজ কাওছার আহমদ, পশ্চিম জেলা সভাপতি সুহাইল আহমদ তালুকদার, সুনামগন্জ জেলা সভাপতি মুহিবুর রহমান আখতার, হবিগন্জ জেলা সভাপতি লিয়াকত আলী তালুকদার ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় জোন সিলেট শাখার সাধারণ সম্পাদক মুজতবা হাসান নুমান, মহানগরী সাধারণ সম্পাদক খলিলুর রহমান সুমন, সিলেট পশ্চিম জেলা সাধারণ সম্পাদক ফারুক আহমদ, হবিগঞ্জ জেলা সহ-সভাপতি আবদুল মুহিত রাসেল, প্রমুখ।
এদিকে তালামীযে ইসলামিয়া আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) র‌্যালীকে সফল ও সার্থক করে তোলাসহ সার্বিক সহযোগিতার জন্য সর্বস্তরের সিলেটবাসী, প্রশাসন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়াকর্মীদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন র‌্যালী বাস্তবায়ন কমিটির আহবায়ক মোস্তফা হাসান গিলমান ও সদস্য সচিব হুমায়ূনুর রহমান লেখন। তারা র‌্যালীর কারণে নগরবাসীর যাতায়াতে সাময়িক বিঘœ ঘটায় আন্তরিক দুঃখও প্রকাশ করেছেন। বিজ্ঞপ্তি