মালনীছড়া ফের দখলের প্রতিবাদে বাপা’র মানববন্ধন

56

mamun pic 01-01-15 (1)সাম্প্রতিক সময়ে সিলেট সিটি কর্পোরেশনের খাল ও ছড়া উদ্ধার অভিযানের অংশ হিসাবে নগরীর দর্শন দেউড়ি এলাকায় মালনীছড়ার বেদখল হয়ে যাওয়া একটি অংশ উদ্ধার করা হয়েছিলো। উদ্ধার করা অংশকে পুন:খনন করে সিলেট সিটি কর্পোরেশন নাগরিকদের প্রশংসা অর্জন করে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় সেই ছড়ার প্রায় অর্ধেক অংশ স্থানীয় এক ভূমি দখলকারী পুনরায় দখল করে নিয়েছে। শুধু দখলই নয়, দখল করা অংশে দিনে-দুপুরে দ্রুত গতিতে চলছে স্থাপনা নির্মাণের কাজ। যা অবিলম্বে বন্ধ করা না গেলে; আবারো নগর জুড়ে খাল ও ছড়া দখলের অপ-তৎপরতা শুরু হবে। নগরীতে আগামী বর্ষা মৌসুমে আবারো জলাবদ্ধতা দেখা দিতে পারে। গতকাল ১ জানুয়ারি সিলেট নগরীর দর্শন দেউড়িতে হযরত শেখ ফরিদ (রহঃ)-এর মাজারের পাশে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখা আয়োজিত মানববন্ধন কর্মসূচী থেকে এ আশংকা প্রকাশ করা হয়। বেলা ১টায় অনুষ্ঠিত এই মানববন্ধন কর্মসূচীতে স্থানীয় জনগণ ও সিলেট মহানগর যুবলীগ অংশগ্রহণ করে।
নগরীর মালনীছড়া ও লাক্কাতুড়া চা বাগান থেকে প্রবাহিত মালনীছড়া চৌকিদেখি, ইলাশকান্দি, পীরমহল্লা, হাউজিং এস্টেট, জালালাবাদ আবাসিক এলাকা পাড়ি দিয়ে দর্শন দেউড়ি ব্রিজ দিয়ে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অতিক্রম করেছে। দর্শন দেউরি ব্রিজের দক্ষিন প্রান্তে মালনীছড়ার প্রায় অর্ধেক অংশ সাম্প্রতিক সময়ে জনৈক দখলদার দখল করে নিয়ে দ্রুত গতিতে ভরাট করে যাচ্ছে। স্থানীয় জনগনের প্রতিবাদ উপেক্ষা করে এই নির্মাণ কাজ চলছে। এই অবস্থায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখা খাল-ছড়া দখল ও ভরাট করার প্রচেষ্টা যাতে অংকুরেই বিনষ্ট হয়, সেই লক্ষ্যে স্থানীয় জনগণকে সাথে নিয়ে এই মানব বন্ধন কর্মসূচী পালন করে।
বাপার সংগঠক তায়েফ আহমেদ চৌধুরীর সঞ্চালনায় ও বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম-এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচী থেকে অবিলম্বে ছড়া দখল ও ভরাটকারীদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের দাবী জানানো হয়। কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সিলেট মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তি, যুবলীগ নেতা সৈয়দ গুলজার আহমেদ, দেলোয়ার আহমেদ, ইমামুর রহমান লিটন, এমদাদ হোসেন ইমু, রিমু খান, বাপা’র সংগঠক সুপ্রজিৎ তালুকদার, স্থানীয় যুব সংগঠক শাহ আলম শাওন, শাহরিয়া হোসেন শাকিল, রাসেল হোসেন, মিটু মিয়া, ফজাল হোসেন রাব্বি, এহসান আহমেদ, আফসার উদ্দিন টিটু, ইয়াসিন আহমেদ, এমদাদুর রাহমান, রাজ্জাক আহমেদ, শরীফ খান, আবু সুফিয়ান প্রমুখ। বিজ্ঞপ্তি