মুসলিম সাহিত্য সংসদের ভোট গ্রহণ চলাকালে দুর্বৃত্তদের সশস্ত্র হামলা ॥ ব্যালেট বাক্স ছিনতাই ॥ ককটেল বিস্ফোরণ ॥ ভাংচুর

45

Untitled-111111স্টাফ রিপোর্টার :
নির্বাচন চলাকালে সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে (কেমুসাস) গতকাল শনিবার দুপুরে সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। হামলাকারীরা ককটেল ফাটিয়ে ও ব্যাপক ভাংচুর চালিয়ে ব্যালট বাক্স ছিনিয়ে নিয়ে গেছে। হামলায় মুসলিম সাহিত্য সংসদের কয়েক লাখ টাকার ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনায় উদ্ভুত পরিস্থিতিতে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। অচিরেই ভোট গ্রহণের নতুন তারিখ ঘোষণা করা হবে বলে কমিশন সূত্র জানিয়েছে। এ ঘটনায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পক্ষ থেকে মামলা দায়েরেরও প্রস্তুতি চলছে।
জানা যায়, গতকাল শনিবার সকাল ১০ টায় সংসদের ২০১৫-১৬ সেশনের কার্যকরী পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের কথা।
কিন্তু, দুপুর ২টা ১৫ মিনিটের দিকে নগরীর চৌহাট্টা এলাকা থেকে পিস্তল, পাইপগান ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় ৫০ জন দুর্বৃত্ত দরগা গেইটস্থ মুসলিম সাহিত্য সংসদে হামলা চালায়। তারা সংসদে এসেই অন্তত ২০টি ককটেলের বিস্ফোরণ ঘটায় ও এলোপাথাড়ি গুলিবর্ষণ করতে থাকে। সংসদ প্রাঙ্গণে রক্ষিত ৩০টি মোটরসাইকেলও তারা ভাংচুর করে। তাদের এলোপাথাড়ি হামলায় সংসদের ২০ জন পৃষ্ঠপোষক ও জীবন সদস্য আহত হয়েছেন। তারা সংসদের ২০১৫-১৬ সেশনের কার্যকরী পরিষদের নির্বাচনে ভোট দিতে এসেছিলেন। দুর্বৃত্তরা সংসদের নিচতলায় তান্ডব চালিয়ে দ্বিতীয় তলায় শহীদ সুলেমান হলে গিয়েও ব্যাপক ভাংচুর চালায়। এক পর্যায়ে তারা ব্যালট বাক্স ছিনিয়ে নেয়। প্রায় ১৫ মিনিটব্যাপী আগ্নেয়াস্ত্রধারী ছাত্রলীগ ক্যাডাররা সহিংস তান্ডব চালিয়ে শ্লোগান দিতে দিতে আম্বরখানার দিকে চলে যায়। হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে সংসদে আগত অসংখ্য ভোটার ও দরগাগেইট এলাকার লোকজন আতংকিত হয়ে দিগবিদিক ছুটোছুটি করতে থাকেন। এ সময় পুরো এলাকায় এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়।
এ বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি মিডিয়া রহমতুল্লাহ জানান, বেলা আড়াইটার দিকে কতিপয় লোক ভোটকেন্দ্রে আকস্মিক হামলা চালায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় ঘটনাস্থল থেকে দুটি বিস্ফোরক সদৃশ বস্তু উদ্ধার করা হয়। এ সময় ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটে বলেও তিনি স্বীকার করেন। বর্তমানে পরিস্থিত শান্ত রয়েছে বলে জানান তিনি। তিনি জানান, নিজেদের মধ্যকার অভ্যন্তরীণ কোন্দলের কারণে এ ঘটনা ঘটতে পারে।
সিলেট কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান জানান, হামলাকারীরা দুইটি ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে গেছে।
এদিকে, হামলা ও ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা প্রেক্ষিতে সাহিত্য সংসদের নির্বাচন ভন্ডুল হয়ে গেছে। নির্বাচনে মোট ভোটার ছিলেন ১৭৩৯ জন। দুপুর ২টা পর্যন্ত সাত শতাধিক ভোট কাস্ট হয়। এবারের নির্বাচনে ২৩টি পদে ৪৬ জন প্রার্থী ছিলেন। সংসদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক মুকতাবিস উন নূর জানিয়েছেন, সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। অচিরেই ভোট গ্রহণের নতুন তারিখ ঘোষণা করা হবে।
অন্যদিকে, সংসদের পক্ষ থেকে প্রশাসনিক কর্মকর্তা আলা উদ্দিন আহমদ বাদী হয়ে কোতয়ালী থানায় লিখিত এজাহার দাখিল করেছেন বলে জানিয়েছেন সংসদের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ মানিক।