চুরি-ডাকাতি বন্ধে প্রশাসনের গাফিলতির প্রতিবাদে ॥ মোল্লারগাঁও ইউনিয়নবাসীর উদ্যোগে মানববন্ধন, সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

29

SAMSUNG CAMERA PICTURESস্টাফ রিপোর্টার :
“রাতের বেলা শান্তিতে ঘুমাতে চাই, চোর ডাকাতদের হাত থেকে বাঁচতে চাই, নিরাপদে বসবাস করতে চাই।” এ রকম নানা রং বেরংয়ের ব্যানার ফ্যাস্টেুন নিয়ে রাজপথে নেমে আসে শত শত মানুষ। প্রশাসনের গাফিলতির তীব্র সমালোচনা করে দক্ষিণ সুরমার বিভিন্ন ইউনিয়নে চুরি, ডাকাতি, ছিনতাইসহ অসামাজিক কার্যকলাপ বন্ধ ও পুলিশী টহল জোরদার করার দাবিতে মোল্লারগাঁও ইউনিয়নবাসীর উদ্যোগে গতকাল শুক্রবার এক মানববন্ধন  ও সিলেট – সুনামগঞ্জ সড়ক অবরোধ কর্মসূচী পালিত হয়।
বিভিন্ন গ্রাম থেকে শত শত লোক দল মতের ঊর্র্ধ্বে উঠে এ মানববন্ধন ও অবরোধ কর্মসূচীতে অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা বলেন, গত কয়েকদিন যাবৎ মোল্লারগাঁও ইউনিয়নসহ উপজেলার বিভিন্ন গ্রামে একের পর এক  ডাকাতি-ছিনতাই সংঘটিত হলেও প্রশাসন এখন পর্যন্ত কোন অপরাধীকে গ্রেফতার বা খোয়া যাওয়া মালামাল উদ্ধার করতে পারেনি। বক্তারা প্রশাসনের গাফিলতির সমালোচনা করে বলেন, অবিলম্বে ডাকাতদের গ্রেফতার ও খোয়া যাওয়া মালামাল উদ্ধার করে এলাকায় শান্তি শৃংখলা ফিরিয়ে আনতে হবে। বক্তারা পুলিশ টহল জোরদার করার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।  নতুবা যে কোন উদ্ভুত পরিস্থিতির জন্য প্রশাসনকে দায়ী থাকতে হবে।
মোল্লারগাঁও ইউনিয়নের বিশিষ্ট মুরব্বী সভাপতি হাজী হুরু মিয়া সভাপতিত্বে ও  জুবায়ের আহমদের পরিচালনায় উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহেদ, দক্ষিণ সুরমা উপজেলা  আওয়ামীলীগ সেক্রেটারী হাজী রইছ আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। বিভিন্ন গ্রাম থেকে আগতদের মধ্যে বক্তব্য রাখেন মামুন খান, কামাল মিয়া, আনোয়ার হোসেন, জাহাঙ্গীর আলম মুসিক, মোঃ আফতাব উদ্দিন, তাজুল ইসলাম বাঙালি, সাহেদ আগমদ শান্ত, খালিক মিয়া, আব্দুল মুহিত, কুদরত আলী, নজরুল ইসলাম, এমএ লতিফ খান, ফয়েজ উল্লাহ, সুমন আহমদ, মছব্বির আলী, আজির উদ্দিন, দেওয়ান মতিউর রহমান খান, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, আলতাফ আহমদ, রফিক মিয়া, আব্দুর রাজ্জাক, হাসিদ আলী, মকবুল আলী, ফয়েজ আহমদ, আব্দুল জলিল, সোনা মিয়া, আনা মিয়া, কুনু মিয়া, মাসুক মিয়া, আলকাছ আলী, আবুল আহমদ, দেলওয়ার হোসেন, আব্দুল কাদির, মিয়া ধন, সয়ফুল খান, শহীদ আহমদ, মো: মামুন হুসেন, সাহেল আহমদ, শামীম আহমদ, আহমদ আলী, সেবুল আহমদ, সিব্বির আহমদ প্রমুখ।
বাদ জুম্মা মানববন্ধন কর্মসূচী শেষে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত সিলেট – সুনামগঞ্জ সড়ক অবরোধ করে রাখে এলাকাবাসী। এ সময় বিশ্বনাথ, কামালবাজার, সুনামগঞ্জ রোডসহ বিভিন্ন সড়কে প্রচন্ড যানজটের সৃষ্টি হয়। পরে উপজেলা চেয়ারম্যান আবু জাহিদ ডাকাতি বন্ধে পদক্ষেপ নেয়ার আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেয়া হয়।
প্রসঙ্গত সাম্প্রতিককালে মোল্লারগাঁও ইউনিয়নসহ দক্ষিণ সুরমার বিভিন্ন গ্রামে চুরি-ডাকাতির ঘটনা বৃদ্ধি পেয়েছে। উপজেলার গ্রামে গ্রামে মুরব্বি ও যুবকরা রাত জেগে ডাকাত ধরতে লাঠি হাতে পাহারা বসিয়েছে।