গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা ॥ ইতিহাসের অনন্য দলিল ‘পুলিশ বাহিনীতে পঁয়ত্রিশ বছর’ গ্রন্থ

97

‘পুলিশ বাহিনীতে পয়ঁত্রিশ বছর’ বইটি বাংলাদেশের ইতিহাসে একটি অনন্য দলিল হিসাবে সংযোজিত হয়েছে। বৃটিশ আমল, পাকিস্তান আমল ও বাংলাদেশ আমলে ১৯৩৯ থেকে ১৯৭৫ পর্যন্ত যে ধারাবাহিক তথ্য বিবরণী ; তা জাতীয় ইতিহাসের সহায়ক অংশ হিসাবে স্থান পাবে।
গতকাল পূর্ব পীরমহল্লার, শিরিন মঞ্জিলে সমাজসেবী আব্দুল হান্নান চৌধুরী সভাপতিত্বে ও লেখক সাংবাদিক রুহুল ফারুকের পরিচালনায় ‘পুলিশ বাহিনীতে পঁয়ত্রিশ বছর’ বইয়ের মোড়ক উন্মোচন স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।
বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বলেন পুলিশ বাহিনীর কর্মকর্তা হিসাবে দেশের সরকারী বেসরকারী অনেক বিষয়ে তারা অবগত থাকেন; যা সাধারণ জনতা দৃশ্যত দূরে থাকেন। এজন্য এই বইটি অনেক অজানা তথ্য দিতে পারবে। অবসরপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রশাসক শফী উল্লাহ্ বলেন আমরা সরকারী চাকুরী করতে গিয়ে অনেক বিষয়ে অবগত হই, যা বইয়ে ছাপা হলে জনগণ ও দেশ উপকৃত হবে বিধায় এম. আর চৌধুরী রচিত ‘পুলিশ বাহিনীতে পঁয়ত্রিশ বছর’ বই দলিল হিসাবে কাজে লাগবে। উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র উপ-পরিচালক নজরুল ইসলাম ভূঁইয়া বলেন এম. আর. চৌধুরী একজন দুর্লভ মানুষ, তিনি সরকারী চাকুরীর পাশাপাশি খেলাধূলা, ঘোড়া চড়া, বাগান করা, মানুষের সেবা করা, নৈতিকভাবে উন্নতমান বজায় রেখে একটি দৃষ্টান্ত রেখে গেছেন। স্বাগত বক্তব্যে বইটির প্রকাশক মাবুবুল আলম চৌধুরী বলেন, আমার পিতা নীতির প্রশ্নে সারাজীবন মৃত্যুর আগ পর্যন্ত অটল ছিলেন; পথ বিচ্যুত হন নাই। বিশেষ করে নিয়মিত নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, সরকারী চাকুরীর দায়িত্ব নিষ্ঠার সাথে পালক করে গেছেন। বইটি সম্পাদনা করেন লেখকের চতুর্থ ছেলে বউ শিক্ষিকা শাহিদা খানম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সমিতির জীবন সদস্য লেখক, গবেষক সৈয়দ জয়নুল আলম, আইডিয়ার নির্বাহী পরিচালক নাজমুল হক, জেসিস নির্বাহী পরিচালক এ.টি.এম বদরুল ইসলাম, রিডো নির্বাহী পরিচালক নাসির উদ্দীন আহমদ, লেখকের নাতনী শিক্ষিকা লাইলাতুস সিয়াম, ইসলাম প্রকাশনীর পরিচালক মো. সাইফুল ইসলাম, গ্রীণ ডিজেবোল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. রজব আলী খান নজিব, খাসদবির ইয়ূথ একশন গ্র“প এর সভাপতি কবির আহমদ, লেখক বেলাল আহমদ চৌধুরী, শেভরন বাংলাদেশ এর গভ: এফেয়ার্স ম্যানেজার মহিউস সামাদ চৌধুরী প্রমুখ।
বইটির মোড়ক উন্মোচন করেন মহিউস-সুন্নত চৌধুরীর সন্তান, এম. আহমদ টি.এন্ড ল্যান্ড কোং লি. এর ডিরেক্টর হাসান চৌধুরী ও অন্যান্যরা।
সভায় কোরআন তেলাওয়াত করেন মাওলানা নূরুজ্জামান, দোয়া পরিচালনা করেন পূর্ব পীর মহল্লা জামে মসজিদের ইমাম, হাফিজ মাওলানা আব্দুল করিম। বিজ্ঞপ্তি