কোর্ট পয়েন্টে মানববন্ধন শেষে সমাবেশে বক্তারা ॥ সিলেটে শিশু জয়ী অপহরণ মামলাকে ভিন্নখাতে প্রবাহের চেষ্টা চলছে

50

DSC_3609সিলেটে অপহৃত শিশু জয়ীর সন্ধান দাবিতে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। কয়েকটি সংগঠনের উদ্যোগের গতকাল শনিবার বিকেলে নগরীর কোর্ট পয়েন্টে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তারা বলেন, শিশু জয়ী অপহরণের ঘটনাটি ভিন্নখাতে প্রবাহের চেষ্টা চালানো হয়েছে। এ কারণে অপহরণের ঘটনায় জড়িত সেবিকা অনিতা ভট্টাচার্যকে মারধরের নাটক সাজানো হয়েছে।
মানববন্ধনে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি, হিউমেন রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনোরিটি-এইচআরবিসিএম, হিন্দু মহাজোট, মানবাধিকার কমিশন, সিলেট জেলা প্রশাসকের কর্মচারীবৃন্দ অংশ নেন।
এ মানববন্ধনে টুনটুনির মা শর্বানী দাশ ১৬ মাসেও তার মেয়ে উদ্ধার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। বলেন, ‘আমি জানিনা আমার সোনামনি কোথায় আছে, কোন অবস্থায় আছে। কোনো মা তার সন্তান ছাড়া কিভাবে বেচে থাকতে পারে সেটিও হয়তো অনেকেই জানেন না। তিনি বলেন, আমার জীবনের মূল্য হলেও আমি আমার টুনটুনিকে ফিরে পেতে চাই।’ তিনি বলেন, ‘এ ঘটনায় পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে। এর মধ্যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়া হয়েছে। এরপরও আমার মেয়ে উদ্ধার না হওয়ায় আমরা শংকিত।’ অভিলম্বের তার মেয়েকে তার কোলে ফিরিয়ে দেওয়ার আহবান জানান।
মানববন্ধনে বক্তব্য রাখতে গিয়ে কেদে ফেলেন বাবা সন্তুষ দাশ। তিনি বলেন, ‘১৬ মাস ধরে আমরা মেয়ের সন্ধানে পাগল অবস্থায় আছি। নাওয়া খাওয়া ছেড়ে দিয়ে মেয়েকে খুঁজছি। পুলিশ জয়ী অপহরণের ক্লু উদঘাটন করলেও উদ্ধার হয়নি সে।’ তিনি বলেন, ‘আমি সিলেটের মানুষের কাছে আব্দার রাখছি, আমার জীবনের বিনিময়ে হলেও আমার চার বছরের শিশুকে ফেরত চাই।’
মানববন্ধনে টুনটুনির মা ও বাবার আবেগাপ্লুত বক্তব্যে কেদে ফেলেন সবাই। এ সময় সমাবেশে উপস্থিত সিলেটের সুধীজনেরা দ্রুত টুনটুনিকে খুঁজে বের করার দাবি করেন। তারা বলেন, ‘টুনটুনিকে খুজে বের না করলে সিলেটজুড়ে আন্দোলন গড়ে তোলা হবে।’ মানবন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন, সিলেট সিটি করপোরেশনের প্যনেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী।111
আরও বক্তব্য রাখেন, সিলেট জেলা বারের আইনজীবি এডভোকেট এবাদুর রহমান, প্রাথমিক শিক্ষক সমিতির নেতা স্বপন দাশ, জেলা প্রশাসনের কর্মচারী পরিষদের নেতা পান্না লাশ চৌধুরী, অমর কান্ত চাকমা, এইচআরসিবিএম’র সেক্রেটারী রাকেশ রায়, জয়েন্ট সেক্রেটারী মনীন্দ্র রঞ্জন দে, হিন্দু যুব মহাজোটের সুমন রঞ্জন দাশ, ছাত্র মহাজোটের জয়দেব পালন, শিক্ষিকা রাজনা বেগম, বিলকিস আক্তার, শ্যমলী দত্ত, শিপ্রা দে, কলেজ ছাত্রী রিমি রানী দেব, শিক্ষক প্রতিনিধি তরুণ দেব, প্রাণেশ দাশ, শামসুল আলম, অজিত পাল, অজয় দেব, লাল মোহন দাশ নান্টু, শিউলী পুরকায়স্থ, মিনতী চৌধুরী, নুর আনাম, ফুল মিয়া, সন্তুু কান্ত দাশ, কাজি জাহানার ইয়াসমিন বীনা, সাবিত্রী রানী দাশ প্রমুখ।
এদিকে, মানববন্ধন ও সমাবেশ শেষে মিছিল সহকারে পুলিশ কমিশনারের কার্যালয়ে যান উপস্থিত লোকজন। তারা পুলিশের কমিশনারের মাধ্যমে আইজিপির কাছে স্মারকলিপি পেশ করেন। তিন শতাধিক মানুষের স্মাক্ষর সম্বলিত স্মারকলিপিতে বলা হয়, জয়ী নিখোজ হয়নি, অপহৃত হয়েছে। সেটি তথ্য পুলিশ ইতিমধ্যে খুঁজে পেয়েছে। কিন্তু এখনও উদ্ধার করা হয়নি টুনটুনিকে। অবিলম্বের তারা অপহৃত হওয়া শিশুটির উদ্ধার দাবি করেন।