প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আগামী এসএসসি পরীক্ষার সময় ফেসবুক বন্ধের কথা ভাবছে সরকার – শিক্ষামন্ত্রী

21

nahid_45000কাজিরবাজার ডেস্ক :
আগামী ২ ফেব্র“য়ারি অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, এসএসসি পরীক্ষার সময় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ফেসবুক বন্ধ করা যায় কিনা তার আইনি দিক খতিয়ে দেখতে হবে। এছাড়া প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে বিজিপ্রেসে আজ থেকেই গোয়েন্দা নজরদারি করার কাজ শুরু হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে আন্ত:মন্ত্রণালয়ের সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, অনেক সময় কোচিং সেন্টারগুলো পরীক্ষার সময় শিক্ষার্থীদের নানা ভাবে প্রলুব্ধ করে।
প্রশ্ন ফাঁস বা এ নিয়ে বিভ্রান্ত সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, এবার হোমিওপ্যাথিক ব্যবস্থা নয়, কড়া ব্যবস্থা নেওয়া হবে। কেউ মিথ্যা প্রচার করলেও আইনগতভাবে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এতে (প্রশ্ন ফাঁস) হাত দিলে হাত পুড়ে যাবে।
পরীক্ষার সময় ফেসবুক বন্ধ রাখা হবে কি না- প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, “আইন কী বলে, চেক করে দেখবেন, প্রয়োজন হলে ওই সময় বন্ধ রাখবেন। আইনে দেখতে বলেছি। ফেসবুক নিয়ে যে বিভ্রান্তি ছড়ায়, আইনে বন্ধ করা যায় কি না- তা দেখতে বলেছি।”
সভায় সাংবাদিকদের উপস্থিতিতে শিক্ষামন্ত্রী বিটিআরসি’র এক কর্মকর্তাকে বলেন, ফেসবুক বিভ্রান্ত ছড়াচ্ছে, পরীক্ষার সময় ফেসবুক বন্ধ রাখলে কী সমস্যা হয়? আইসিটি আইনে কী আছে দেখে বের করেন। প্রয়োজনে মোবাইল বন্ধ রাখা যায় কি না- আমরা সেই পর্যায়ে যেতে প্রস্তুত আছি।
পরীক্ষার সময় কোচিং সেন্টারগুলো বন্ধ বা উচ্ছেদ চালানো যায় কী না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা প্রস্তুতি নিচ্ছি। কোচিং সেন্টারগুলোতে এবার নজরদারি আরো বাড়ানো হবে।
সভায় জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহপরিচালক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিজি প্রেস, র‌্যাব, পুলিশ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।